কাশ্মীর সীমান্তে যুদ্ধবিরতি মেনে চলতে সম্মত ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১০ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১

ভারত ও পাকিস্তানের বিতর্কিত অঞ্চল কাশ্মীরের সীমান্তে যুদ্ধবিরতি মেনে চলতে সম্মত হয়েছে দেশ দুটি। পাকিস্তানী সামরিক বাহিনীর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এ ঘটনাকে দক্ষিণ এশিয়ার দুই বিবাদমান প্রতিবেশীর সম্পর্কোন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার সকালে ভারতের দ্য ডিরেক্টর-জেনারেল অব মিলিটারি অপারেশন্স (ডিজিএমও) এবং পাকিস্তানের সামরিক বাহিনীর মধ্যে টেলিফোনে আলোচনা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, ‘দুই পক্ষই নিয়ন্ত্রণ রেখায় ও সকল সেক্টরে সকল চুক্তি, সমঝোতা ও যুদ্ধবিরতি কঠোরভাবে মেনে চলতে সম্মত হয়েছে যা মধ্যরাত (শুক্রবার) থেকে কার্যকর হবে।’

দুই পক্ষের মধ্যকার আলাপ মুক্ত, অবাধ ও আন্তরিক পরিবেশে সম্পন্ন হয়েছে বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।

ভারত ও পাকিস্তান শাসিত কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় ২০০৩ সাল থেকে যুদ্ধবিরতি চলছে। কিন্তু দুই দেশ থেকেই এই চুক্তি বারবার ভঙ্গ করা হয়েছে। এর ফলে বেসামরিক ব্যক্তি ও সামরিক সদস্যদের হতাহতের ঘটনা ঘটেছে।

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের দাবি, গত বছর ভারতের ছোট অস্ত্র, মর্টার ও ভারী অস্ত্রের গোলায় পাকিস্তান শাসিত কাশ্মীরে অন্তত ২৮ জন নিহত এবং ২৫৭ জন আহত হয়েছেন।

পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়ে, এ বছরের ১ জানুয়ারি থেকে ভারতীয় বাহিনী ১৭৫ বার যুদ্ধবিরতি ভঙ্গ করেছে। এতে আহত হয়েছেন আটজন বেসামরিক ব্যক্তি।

এদিকে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, ২০২০ সালে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তান ৫ হাজার ১শ ৩৩ বার যুদ্ধবিরতি ভঙ্গ করেছে। এতে ২২ জন বেসামরিক ব্যক্তি ও ২৪ জন সামরিক সদস্য নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ১৯৭ জন।

এমকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]