মধ্যপ্রাচ্য ছাড়ার সময় ইসরায়েলি জাহাজে বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৩ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০২১

মধ্যপ্রাচ্য থেকে বেরিয়ে যাওয়ার পথে ওমান উপসাগরে একটি ইসরায়েলি জাহাজে বিস্ফোরণ ঘটেছে। এতে জাহাজটির দুই পাশেই ছিদ্র হয়ে যায় এবং সেটি দ্রুত নিকটবর্তী বন্দরে ফিরে যেতে বাধ্য হয়েছে। খবর রয়টার্সের।

জাতিসংঘের শিপিং ডেটাবেজ অনুসারে, জাহাজটির মালিক তেল আবিব-ভিত্তিক রে শিপিং নামে একটি প্রতিষ্ঠান। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ৩টার দিকে এমভি হেলিয়স রে নামের ওই জাহাজে বিস্ফোরণ ঘটে বলে জানা গেছে।

বিস্ফোরণের কারণ এখনও নিশ্চিত নয়। এঘটনায় তাৎক্ষণিকভাবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

ব্রিটিশ নৌবাহিনী পরিচালিত ইউকেএমটিও (ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস) শুক্রবার জানিয়েছে, জাহাজটিতে বিস্ফোরণের ঘটনায় তদন্ত শুরু হয়েছে। ওই এলাকা দিয়ে যাতায়াতকারী বাকি নৌযানগুলো সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে তারা।

ইসরায়েলের রাষ্ট্রীয় গণমাধ্যম কান জাহাজটির নাম রামি উঙ্গার উল্লেখ করে জানিয়েছে, এতে দেড় মিটার ব্যাসের দু’টি ছিদ্র হয়ে গেছে। তবে সেগুলো ক্ষেপণাস্ত্র নাকি মাইন বিস্ফোরণের কারণে হয়েছে তা পরিষ্কার নয়। বিস্ফোরণে জাহাজের ইঞ্জিনের কোনও ক্ষতি হয়নি, আর কোনও ক্রুও হতাহত হননি।

গণমাধ্যমটি বলছে, ঘটনাটি ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার ফল নাকি জাহাজ ইসরায়েলি মালিকানাধীন হওয়ার সঙ্গে এর কোনও যোগসূত্র রয়েছে সে বিষয়ে কোনও ধারণা নেই তাদের।

জানা যায়, জাহাজটি সৌদি আরবের দাম্মাম বন্দর থেকে রওয়ানা দিয়ে সিঙ্গাপুর যাচ্ছিল।

জাহাজে বিস্ফোরণের ঘটনায় এখনও আনুষ্ঠানিক কোনও বিবৃতি দেয়নি ইসরায়েল। ইরান সরকারও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]