সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৭ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

খাশোগি হত্যার অনুমোদন দেন সৌদি যুবরাজ
সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা বা গ্রেফতারের অভিযানে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান অনুমোদন দিয়েছিলেন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) প্রকাশিত যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইনটেলিজেন্সের দফতর।

আন্দামান সাগরে উদ্ধার রোহিঙ্গাদের নিতে বাংলাদেশ বাধ্য নয়
আন্দামান সাগর থেকে ভারতীয় কোস্ট গার্ড যে ৮১ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে, তাদের আশ্রয় দিতে বাংলাদেশ বাধ্য নয় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেছেন। তিনি বলেন, ‘তারা (উদ্ধারকৃত রোহিঙ্গা) বাংলাদেশি নাগরিক নয়। তারা মিয়ানমারের নাগরিক। বাংলাদেশের সামুদ্রিক সীমানার ১ হাজার ৭শ কিলোমিটার দূরে তাদের পাওয়া গেছে। আর সে কারণেই, তাদেরকে নেয়ার জন্য আমাদের কোনো বাধ্যবাধকতা নেই।’

খাশোগি হত্যা : মার্কিন গোয়েন্দা প্রতিবেদন সৌদির প্রত্যাখ্যান
সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার প্রতিববেদন প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই প্রতিবেদনকে ‘নেতিবাচক, মিথ্যা এবং অগ্রহণযোগ্য’ মূল্যায়ন বলে উল্লেখ করেছে। এর আগে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) খাশোগি হত্যা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইনটেলিজেন্সের দফতর। ওই প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের ইস্তাম্বুলে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা বা আটক করার জন্য পরিচালিত অভিযানে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান অনুমোদন দিয়েছিলেন।

মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলিতে আরও এক নারী নিহত
মিয়ানমারে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর থেকে কয়েক সপ্তাহ ধরেই বিক্ষোভ অব্যাহত রয়েছে। শনিবারও সামরিক সরকারের বিরুদ্ধে রাজপথে বিক্ষোভ করেছে সাধারণ মানুষ। এদিকে, বিক্ষোভ প্রতিহত করতে নজিরবিহীন পদক্ষেপ নিয়েছে মিয়ানমারের পুলিশ। গত তিন সপ্তাহের মধ্যে প্রথমবার পুলিশ সবচেয়ে বেশি সহিংস হয়ে উঠেছে। শনিবার বিক্ষোভে পুলিশের গুলিতে আরও এক নারী নিহত হয়েছেন। এছাড়া আরও ডজনখানেক বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞায় ৭৬ সৌদি নাগরিক, ‘নেতা’ বলে রক্ষা সালমানের
সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত ৭৬ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। তবে সেই তালিকায় নেই হত্যার ‘নির্দেশদাতা’ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মার্কিন প্রশাসন বলছে, সৌদি আরবের ‘শীর্ষ নেতা’ হওয়ার কারণেই তার ওপর কোনও ধরনের বিধিনিষেধ আরোপ করা হবে না।

নিম্নকক্ষে বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা তহবিলের অনুমোদন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা তহবিলের অনুমোদন দিয়েছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। এ বিষয়ে স্থানীয় সময় শুক্রবার ভোট অনুষ্ঠিত হয়েছে। প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের এক সপ্তাহ আগেই বিশাল অঙ্কের এই প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা জানিয়েছিলেন বাইডেন। স্থানীয় সময় শনিবার সকালে ভোটের ফলাফল অনুযায়ী, এই বিলের পক্ষে ভোট পড়েছে ২১৯টি এবং বিপক্ষে ভোট দিয়েছেন ২১২ জন।

সেনাশাসকদের বিরুদ্ধে মিয়ানমার রাষ্ট্রদূতের নজিরবিহীন অবস্থান
চলতি মাসের শুরুর দিকে মিয়ানমারে বেসামরিক সরকারকে সরিয়ে দিয়ে দেশটির ক্ষমতা গ্রহণ করে সামরিক বাহিনী। তারপর থেকেই সামরিক সরকারের বিরুদ্ধে রাজপথে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে দেশটির বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এর মধ্যেই জাতিসংঘে মিয়ানমারের বিশেষ দূত কিয়াউ মোয়ে তান সংস্থাটির এক অধিবেশনে সামরিক বাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন। সাহসী এই দূত জাতিসংঘের কাছে আহ্বান জানিয়েছেন যে, তার দেশে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে সংস্থাটি যেন প্রয়োজনীয় যে কোনো পদক্ষেপ গ্রহণ করে।

অ্যাক্টিভিস্ট নিপীড়নে জড়িতদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে আমেরিকা
সরকারের সমালোচক বা ভিন্নমতাবলম্বীদের হুমকি-ধামকি, হয়রানি বা কোনও ধরনের ক্ষয়ক্ষতি যুক্তরাষ্ট্র সহ্য করবে না বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। শুক্রবার সৌদি আরবে ভিন্নমতাবলম্বীদের দমন-পীড়নে অভিযুক্ত ৭৬ নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা জারি সংক্রান্ত এক বিবৃতিতে তিনি এ কথা জানান।

নিউইয়র্কে এশীয় বংশোদ্ভূতদের ওপর হামলা বাড়ছেই
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে এশীয় বংশোদ্ভূতদের ওপর হামলা বেড়েই চলেছে। সর্বশেষ গত বৃহস্পতিবার ৩৬ বছর বয়সী এশীয় বংশোদ্ভূত এক ব্যক্তিকে ছুরিকাঘাত করা হয়েছে। এসব ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন এশীয় কমিউনিটির পক্ষে কাজ করা ব্যক্তিবর্গ। মঙ্গলবার নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও জানান, শহরের ঘৃণা সূচক অপরাধ রোধের অফিস ও অন্যান্য সংস্থা সাম্প্রতিক ঘটনাগুলোর বিষয়ে আলোচনা করতে এশীয় কমিউনিটির নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করছেন।

ইহুদি উৎসব উদযাপনে আজান বন্ধ করে দিল ইসরায়েল
ইহুদি ধর্মানুসারীদের পুরিম উৎসব উদযাপনে যেন কোনও সমস্যা না হয়, সেজন্য দখল করা পশ্চিম তীরের ঐতিহাসিক ইব্রাহিমি মসজিদে আজান বন্ধ করে দিয়েছে ইসরায়েলি সরকার। এটিকে ‘ধর্মীয় যুদ্ধের আহ্বান’ উল্লেখ করে তীব্র প্রতিবাদ জানিয়েছে ফিলিস্তিন। জানা যায়, গত বৃহস্পতিবার থেকে ঐতিহ্যবাহী পুরিম উৎসব উদযাপন করছে ইসরায়েলি ইহুদিরা। সেদিন সন্ধ্যা থেকেই হেব্রন শহরের ইব্রাহিমি মসজিদে আজান দেওয়া নিষিদ্ধ করেছে তারা।

এমকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]