সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৮ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অগ্নিগর্ভ মিয়ানমার : নিরাপত্তা বাহিনীর গুলিতে একদিনেই নিহত ১৮

সামরিক অভ্যুত্থানের পর রোববার (২৮ ফেব্রুয়ারি) সবচেয়ে রক্তক্ষয়ী দিন দেখল মিয়ানমার। এদিন বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে অন্তত ১৮ জন মারা গেছেন। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে। অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত পুলিশের গুলিতে ২১ জন বিক্ষোভকারী নিহত হন। যদিও গত সপ্তাহে সামরিক জান্তা সরকারের প্রধান মিন অং হ্লেইং বলেছিলেন, প্রশাসন সর্বনিম্ন উপায়ে বিক্ষোভ দমন করছে।

ফের সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলা

সৌদি আরবের রাজধানী রিয়াদে কয়েক দফা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে এক বিবৃতিতে ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দায়ী করা হয়েছে। সৌদি জোটের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, রাজধানী রিয়াদকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র এবং জিজান প্রদেশে তিন দফা ড্রোন হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা। চতুর্থ ড্রোন হামলা চালানো হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খামিস মুসাইত শহরে। তবে হুথিদের ছোড়া এসব ক্ষেপণাস্ত্র ও বোমাভর্তি ড্রোন হামলা প্রতিহত করতে সক্ষম হয়েছে বলে দাবি করেছে সৌদি।

জনসনের এক ডোজের টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

এবার জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এটি যুক্তরাষ্ট্রে অনুমোদন পাওয়া তৃতীয় করোনা টিকা। এর আগে দেশটিতে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার টিকা অনুমোদন দেয়া হয়। বেলজিয়ামের জনসেন কোম্পানি এক ডোজের এই টিকা উৎপাদান করেছে। আগামী সপ্তাহের শুরুর দিকে যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসনের টিকা পাওয়া যাবে। জুনের মধ্যে যুক্তরাষ্ট্রে তারা ১০০ মিলিয়ন টিকা দেবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

সেনাশাসকদের বিরুদ্ধে জাতিসংঘে বক্তব্য, মিয়ানমারের দূত বহিষ্কার

জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের বিশেষ দূত কিয়াউ মোয়ে তানকে বহিষ্কার করেছে দেশটির সামরিক সরকার। মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে জাতিসংঘের সাধারণ অধিবেশনে সাহসী বক্তব্য রেখেছিলেন তিনি। ওই বক্তব্যের একদিন পরই তার বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়া হলো। সংস্থাটির এক অধিবেশনে সামরিক বাহিনীর বিরুদ্ধে যে কোনো ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের করোনা তহবিল : উপকৃত হবেন ১০ লাখ বাংলাদেশি

করোনা মহামারি মোকাবিলায় অবশেষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার (এক কোটি ৬১ লাখ ৬ হাজার কোটি ৭০ লাখ টাকার বেশি) ‘করোনা তহবিল’ বিল পাস হয়েছে। স্থানীয় সময় শনিবার (২৮ ফেব্রুয়ারি) সকালে করোনা রিলিফ এ বিলটি দেশটির নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে পাস হয়। এই বিলের ফলে কমপক্ষে ১০ লাখ বাংলাদেশি আমেরিকানসহ সাড়ে ৮ কোটি মার্কিন নাগরিক উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

সোমবার সৌদি আরব বিষয়ে ঘোষণা দেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আগামী সোমবার সৌদি আরব বিষয়ে একটি ঘোষনা দেবে তার প্রশাসন। খাশোগি হত্যায় জড়িত থাকার অভিযোগে বাইডেন প্রশাসন সৌদি আরবের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও প্রিন্স সালমানের ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি। শনিবার প্রিন্স সালমানের বিষয়ে বাইডেনকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘সোমবার এ বিষয়ে একটি ঘোষণা দেয়া হবে যে সৌদি আরবের বিষয়ে আমরা কী করব।’

ভারতের প্রথম করোনামুক্ত রাজ্য অরুণাচল প্রদেশ

ভারতের অরুণাচল প্রদেশকে করোনাভাইরাসমুক্ত প্রথম রাজ্য হিসেবে ঘোষণা দেয়া হয়েছে। রোববার রাজ্যের স্বাস্থ্য দফতরের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, রাজ্যে আর কোনও সক্রিয় করোনা রোগী নেই। সকলেই সুস্থ হয়ে গিয়েছেন। সুস্থতার হার ৯৯.৬৬ শতাংশ এবং সংক্রমণের হার শূন্য। অরুণাচল প্রদেশের পর্যবেক্ষক কর্মকর্তা লোবসাং জাম্পা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনো সংক্রমণ ধরা পড়েনি।

ইরানকে বিনামূল্যে ভ্যাকসিনের আড়াই লাখ ডোজ দিল চীন

চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ফার্মাসিউটিক্যালস কোম্পানি সিনোফার্মের করোনাভাইরাস ভ্যাকসিনের ২ লাখ ৫০ হাজার ডোজ রোববার ইরানে পৌঁছেছে। ডোজগুলো ইরানকে বিনামূল্যে দিয়েছে চীন সরকার। এ মাসের শুরুর দিকে ইরানের রাশিয়ার স্পুটনিক ৫ ভ্যাকসিন এসে পৌঁছায়। এই ভ্যাকসিন দিয়েই সামনের সারির স্বাস্থ্যকর্মীদের প্রয়োগের মাধ্যমে ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করেছে ইরান। সিনোফার্মের ভ্যাকসিন দেশটিতে আমদানিকৃত দ্বিতীয় ভ্যাকসিন।

নিউজিল্যান্ডের অকল্যান্ডে আবারও লকডাউন

নিউজিল্যান্ডের বৃহত্তম অকল্যান্ড শহরে এক মাসেই দু'বার লকডাউন জারি করা হয়েছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রোববার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় লকডাউন জারি করেছে। সম্প্রতি দেশটিতে ব্রিটেনে শনাক্ত হওয়া নতুন ধরনের করোনার উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। সে কারণেই কর্তৃপক্ষ কড়াকড়ি আরোপ করতে বাধ্য হয়েছে।

এমকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]