সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১ মার্চ ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৯ পিএম, ০১ মার্চ ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দুর্নীতির দায়ে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টের ৩ বছরের কারাদণ্ড
দুর্নীতির দায়ে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন প্যারিসের একটি আদালত। এর মধ্যে দুই বছরের সাজা স্থগিত করা হয়েছে।

বিবিসির খবর অনুসারে, ৬৬ বছর বয়সী সাবেক এ ফরাসি প্রেসিডেন্ট নিজের রাজনৈতিক দলের বিরুদ্ধে একটি তদন্তের গোপন তথ্যের বিনিময়ে একজন ম্যাজিস্ট্রেটকে বিদেশে লোভনীয় চাকরি পাইয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন।

রহস্যজনকভাবে খাশোগি হত্যার প্রতিবেদন থেকে তিনজনের নাম বাদ
কিছুদিন আগে খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের নাম উল্লেখ করে একটি গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করেছিল যুক্তরাষ্ট্র। রহস্যজনকভাবে ওই প্রতিবেদনে উল্লেখিত তিনজনের নাম বাদ দিয়ে আরেকটি নতুন প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এ বিষয়ে কোনো ব্যাখ্যাও দেয়নি মার্কিন প্রশাসন। অথচ আগের প্রতিবেদনে বলা হয়েছিল যে, ওই তিন ব্যক্তিও হত্যাকাণ্ডে জড়িত ছিলেন। কিন্তু হুট করেই তাদের নাম কেন সরিয়ে দেয়া হলো তা এখনও পরিষ্কার নয়।

রক্তক্ষয়ী দিনের পর মিয়ানমারে আবারও বিক্ষোভ
রক্তক্ষয়ী দিন পার হতে না হতেই সোমবার মিয়ানমারে আবারও বিক্ষোভ হয়েছে। এর আগের দিন দেশটিতে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র সমালোচনার পরও মিয়ানমারের সামরিক সরকার বিক্ষোভকারীদের ওপর সহিংসতা চালিয়েই যাচ্ছে।

সু চির বিরুদ্ধে আবারও মামলা
গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। সেসময় দেশটির বেসামরিক সরকারের প্রধান অং সান সু চিসহ বেশ কয়েকজন নেতাকে গ্রেফতার করা হয়। তখনই সু চির বিরুদ্ধে বেশ কয়েকটি মামলাও দায়ের করা হয়। এই ডি ফ্যাক্টো নেতার বিরুদ্ধে নতুন অভিযোগ এনে আরও একটি মামলা করা হয়েছে। খবর রয়টার্সের।

সোমবার স্থানীয় একটি আদালতে তার বিরুদ্ধে নতুন করে মামলা দায়ের করা হয়েছে। সু চির পক্ষের এক আইনজীবী এ বিষয়টি নিশ্চিত করেছেন।

ভাইরাস থেকে রক্ষার পাশাপাশি সংক্রমণও কমাচ্ছে টিকা : গবেষণা
সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ফাইজারের টিকা মানুষকে গুরুতর অসুস্থ হয়ে পড়া থেকেই শুধু রক্ষা করছে না, বরং এটি করোনাভাইরাসের সংক্রমণও কমিয়ে দিচ্ছে। অর্থাৎ টিকার মাধ্যমে নিজের আক্রান্ত হওয়া যেমন রোধ করা যাচ্ছে, তেমনি ভাইরাসটি ছড়িয়ে পড়া থেকেও সুরক্ষা মিলছে।

একই ধরনের ফলাফল পাওয়া গেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের গবেষণাতেও। গবেষকরা বলছেন, এসব গবেষণার ফলাফল ‘সত্যিকার অর্থেই সুসংবাদ’।

ক্যান্সার মোকাবিলায় সাহায্য করবে করোনা টিকার প্রযুক্তি
করোনাভাইরাসরোধী ভ্যাকসিন তৈরিতে ফাইজার এবং মডার্নার ব্যবহৃত মেসেঞ্জার আরএনএ বা এমআরএনএ প্রযুক্তি ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়েও কাজে আসতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি তাদের সঙ্গে কথা বলেছে যুক্তরাষ্ট্রভিত্তিক স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথলাইন ডটকম।

আটলান্টার ক্যান্সার ট্রিটমেন্ট অব আমেরিকার চিফ অব স্টাফ ডা. জেফ্রি এ মেটস হেলথলাইনকে বলেন, ক্যান্সার কোষগুলো প্রোটিন তৈরি করে, যা এমআরএনএ ভ্যাকসিনের লক্ষ্যবস্তু হতে পারে। এক্ষেত্রে মেলানোমা (এক ধরনের স্কিন ক্যান্সার) চিকিৎসায় অগ্রগতির খবর পাওয়া গেছে।

করোনা টিকা নিলেন নরেন্দ্র মোদি
করোনাভাইরাসের টিকা নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এইমস) হাসপাতালে সোমবার সকালে টিকার প্রথম ডোজ নেন তিনি। খবর এনডিটিভির।

টুইটারে মোদি লিখেছেন, কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিলাম এইমসে। চিকিৎসক এবং বিজ্ঞানীরা স্বল্প সময়ে কোভিডের বিরুদ্ধে লড়াইকে যেভাবে শক্তিশালী করেছেন, তা চমকপ্রদ। যারা কোভিড টিকা নেয়ার জন্য মনোনীত তাদের সবাইকে টিকা নেয়ার আহ্বান জানাচ্ছি।

২০২৪ সালে নির্বাচনে লড়বেন ট্রাম্প
হোয়াইট ছেড়েছেন এক মাসের বেশি হয়ে গেছে। সেভাবে আর প্রকাশ্যে দেখা যায়নি তাকে। কিন্তু আবার প্রকাশ্যে এসেই অভিযোগের ঝড় তুললেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত নির্বাচনে তিনিই জয়ী হয়েছেন দাবি করে অভিযোগ তুলেছেন কারচুপির। সেই সঙ্গে আগামী নির্বাচনে অংশগ্রহণ করে জয়ী হবেন বলেও ঘোষণা দিয়েছেন। সমালোচনায় বিদ্ধ করেছেন নিজ দলের সিনেটরদের, যারা তার অভিশংসনের পক্ষ নিয়েছেন। খবর রয়টার্সের।

রোববার ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো শহরে কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে (সিপিএসি) বক্তব্য দেয়ার সময় ট্রাম্প এসব বিষয় তুলে ধরেন।

বছর শেষে ভ্যাকসিন পাবে যুক্তরাষ্ট্রের শিশুরা!
চলতি বছরের শেষের দিকে মার্কিন শিশুদের ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনার পরিকল্পনার কথা জানিয়েছেন হোয়াইট হাউসের মহামারি বিষয়ক শীর্ষ উপদেষ্টা অ্যান্থনি ফউসি। তিনি জানিয়েছেন, চলতি বছরের শেষের দিকে বা আগামী বছরের শুরুতেই মার্কিন শিশুদের করোনা ভ্যাকসিনের আওতায় আনা হতে পারে।

স্কুলগামী লাখ লাখ শিশুকে ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনা সম্ভব হলে তারা দ্রুত আবারও স্কুলে ফিরতে পারবে। এর ফলে কয়েক লাখ বাবা-মায়ের ওপর যে চাপ সৃষ্টি হয়েছে তা অনেকটাই কমে যাবে।

মডার্নার কাছে আংশিক মালিকানা বিক্রি করল অ্যাস্ট্রাজেনেকা
ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যালস কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা তাদের মালিকানার ৭.৭ শতাংশ মার্কিন ফার্মাসিউটিক্যালস কোম্পানি মডার্নার কাছে বিক্রি করেছে। এই মালিকানার আর্থিক পরিমাণ একশ কোটি ডলারের বেশি। ব্রিটিশ দৈনিক দ্য টাইমসের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির ফলে মডার্নার শেয়ারের দাম বৃদ্ধির পরে এই পদক্ষেপ নিল অ্যাস্ট্রাজেনেকা।

কেএএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]