‘প্রথমবার’ সৌদি যুবরাজের নামে জার্মান আদালতে মামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ০২ মার্চ ২০২১

 

সৌদি আরবের ডি ফ্যাক্টো নেতা যুবরাজ মোহাম্মদ বিন সালমানসহ দেশটির উচ্চপদস্থ বেশ কয়েকজন কর্মকর্তার নামে জার্মানির আদালতে মামলা করেছে তথ্য ও সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে কাজ করা আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। সৌদিতে সাংবাদিক নিপীড়ন এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে তাদের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

জার্মানির কার্লসরুয়্যে শহরের আদালতে দায়ের করা মামলার ৫০০ পাতার অভিযোগপত্রে দাবি করা হয়েছে, সৌদি আরবে সাংবাদিকদের ব্যাপক এবং নিয়মতান্ত্রিকভাবে নিপীড়ন করা হচ্ছে। এর মধ্যে ৩৪ সাংবাদিককে বিনাবিচারে আটকে রাখা এবং ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার কথা উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে আরএসএফের মহাসচিব ক্রিস্টোফ দেলোয়্যে বলেন, এসব সাংবাদিক বেআইনি হত্যা, নির্যাতন, যৌন নিপীড়ন, বলপ্রয়োগ এবং জোরপূর্বক নিখোঁজের শিকার।

jagonews24

প্যারিসভিত্তিক সংগঠন আরএসএফ মামলাটি জার্মানিতে দায়ের করার কারণ- জার্মান আইন তাদের আদালতকে বিদেশে সংঘটিত অপরাধের বিচারের করার এখতিয়ার দিয়েছে, এমনকি এর সঙ্গে জার্মানির কোনও যোগসূত্র না থাকলেও।

আরএসএফ আশা করছে, সৌদি আরবের যুবরাজ ও চার জ্যেষ্ঠ কর্মকর্তার নামে করা মামলায় জার্মান প্রসিকিউটর ‘পরিস্থিতি বিশ্লেষণ’ শুরু করবেন, যা থেকে পরবর্তীতে প্রসিকিউটোরিয়াল তদন্ত শুরু হবে যে, অভিযুক্তরা সত্যিই সাংবাদিকদের আক্রমণ করে মানবতার বিরুদ্ধে অপরাধ করেছেন কি না।

রিপোর্টার্স উইদাউট বর্ডারসের জার্মান পরিচালক ক্রিশ্চিয়ান মিহর বলেন, সৌদি আরবে মানবতার বিরুদ্ধে অপরাধের বিষয়ে জার্মানিতে আনুষ্ঠানিকভাবে তদন্ত শুরু হলে তা হবে বিশ্বের মধ্যে প্রথম।

তিনি বলেন, আমরা আনুষ্ঠানিকভাবে প্রসিকিউটোরিয়াল তদন্ত শুরু এবং গ্রেফতারি পরোয়ানা জারির লক্ষ্যে সরকারি প্রসিকিউটর জেনারেলের কাছে পরিস্থিতি বিশ্লেষণের দাবি জানিয়েছি।

কেএএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]