সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৩ মার্চ ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ০৩ মার্চ ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

এবছর হজে যেতে করোনা টিকা বাধ্যতামূলক
চলতি বছর সৌদি আরবে হজে যেতে হলে আগে থেকেই করোনাভাইরাসের টিকা নিতে হবে। নাহলে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। গত সোমবার সৌদি আরবের ওকাজ পত্রিকায় এ খবর প্রকাশ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সৌদি স্বাস্থ্যমন্ত্রীর সই করা এক আদেশের বরাতে বলা হয়েছে, যারা হজ করতে চান তাদের জন্য করোনা ভ্যাকসিন বাধ্যতামূলক। এটি এ বছর হজের অনুমতি পাওয়ার অন্যতম প্রধান শর্ত হবে বলে জানানো হয়েছে ওই আদেশে।

মিয়ানমারে আরও ৯ বিক্ষোভকারীকে গুলি করে হত্যা
মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে বুধবার প্রাণ হারিয়েছেন অন্তত নয়জন। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে বিক্ষোভে সংঘর্ষের সময় দু’জন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। ইয়াঙ্গুনে পুলিশের গুলিতে নিহত হয়েছেন আরেকজন। মিংগিয়ান শহরে আরেক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে মারা যান। এছাড়া সাগাইং অঞ্চলের মনওয়া শহরে পাঁচজন পুলিশের গুলিতে নিহত হয়েছেন।

সুদানে বিমান দুর্ঘটনায় নিহত ১০
দক্ষিণ সুদানে একটি বিমান বিধ্বস্ত হয়ে কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ওই বিমানের দুই পাইলটও রয়েছেন। খবর এএফপির।

বিমানটি দক্ষিণ সুদানের জংলেই রাজ্যের একটি বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়। রাজ্যের গভর্নর এবং সংশ্লিষ্ট এয়ারলাইন্সের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

১০০ মাদরাসায় গীতা-রামায়ণ পড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত
ভারতের ১০০টি মাদরাসায় পড়ানো হবে ধর্মগ্রন্থ গীতা ও রামায়ণ। কেন্দ্রীয় সরকারের নতুন শিক্ষানীতি অনুসারে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ওপেন স্কুলিংয়ের চেয়ারম্যান সরোজ শর্মা জানিয়েছেন, আপাতত ১০০টি মাদরাসায় তৃতীয়, পঞ্চম ও অষ্টম শ্রেণির পাঠ্যক্রমে থাকছে গীতা-রামায়ণ। ভবিষ্যতে ৫০০টি মাদরাসায় চালু হবে এই বিষয়ে পাঠদান।

সংবাদের জন্য গুগল-ফেসবুকের কাছে এবার অর্থ দাবি নিউজিল্যান্ডের
দেশি গণমাধ্যমের সংবাদ প্রচারের জন্য গুগল-ফেসবুকের কাছে অস্ট্রেলিয়ার মতো অর্থ দাবি করল নিউজিল্যান্ডও। এর জন্য শিগগিরই কিউই গণমাধ্যমগুলোর সঙ্গে চুক্তি করতে টেক জায়ান্টদের আহ্বান জানিয়েছে দেশটি।

বুধবার নিউজিল্যান্ডের সম্প্রচারমন্ত্রী ক্রিস ফাফোই বলেছেন, তার দেশের সংকটাপন্ন গণমাধ্যম খাতকে বাঁচাতে অস্ট্রেলিয়ার মতো নীতি প্রয়োগের চিন্তাভাবনা করছেন তিনি।

গিনি ও কঙ্গোয় ইবোলায় ১১ জনের মৃত্যু
আফ্রিকার দেশ গিনি এবং কঙ্গোতে এপর্যন্ত ২৮ জন ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং তাদের মধ্যে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। আফ্রিকা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (আফ্রিকা সিডিসি) মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

কঙ্গোতে ১১ জনের ইবোলা শনাক্ত হয়েছে এবং এদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে। গিনিতে আক্রান্ত হয়েছে ১৭ জন, এদের মধ্যে সাতজন মারা গেছেন।

অস্ট্রেলিয়ার অ্যাটর্নি জেনারেলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ
এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠেছে অস্ট্রেলিয়ার অ্যাটর্নি জেনারেল ক্রিশ্চিয়ান পোর্টারের বিরুদ্ধে। গত সপ্তাহে অস্টেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসনকে পাঠানো একটি চিঠিতে অভিযোগ করা হয়েছে, ১৯৮৮ সালে ১৬ বছরের এক কিশোরীকে ধর্ষণ করেছিলেন পোর্টার। সেই ভুক্তভোগী গত বছর আত্মহত্যা করেছেন।

ধর্ষণের অভিযোগ সামনে আসার পর থেকেই অস্ট্রেলীয় অ্যাটর্নি জেনারেলের পদত্যাগের দাবি উঠেছে। তবে তিনি সব অভিযোগ অস্বীকার করে বলেছেন, প্রধানমন্ত্রী মরিসন তার প্রতি সমর্থন জানিয়েছেন।

আফগানিস্তানে টেলিভিশনের ৩ নারী কর্মীকে গুলি করে হত্যা
আফগানিস্তানের জালালাবাদ শহরে একটি টেলিভিশন চ্যানেলের তিন নারীকর্মীকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বিবিসি জানিয়েছে, ওই নারীদের বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, এই ঘটনার প্রধান হামলাকারীকে তারা গ্রেফতার করেছে। ওই ব্যক্তির সঙ্গে তালেবানের সম্পৃক্ততা রয়েছে। তবে তালেবানের পক্ষ থেকে এই হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করা হয়েছে।

গ্রিসে শক্তিশালী ভূমিকম্পের আঘাত
গ্রিসের মধ্যাঞ্চলে ছয় মাত্রারও বেশি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। কম্পনের তীব্রতা এতটাই বেশি ছিল যে, এর রেশ অনুভূত হয়েছে পার্শ্ববর্তী দেশ আলবেনিয়া, উত্তর মেসিডোনিয়া, কসোভো এবং মন্টেনিগ্রোতেও।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় বুধবার দুপুর সোয়া ১২টার দিকে গ্রিসে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। তবে তাৎক্ষণিকভাবে এতে হতাহত ও ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

ইরাকে মার্কিন নিয়ন্ত্রিত ঘাঁটিতে রকেট হামলা
ইরাকের আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে অন্তত ১০টি রকেট হামলা হয়েছে। ওই ঘাঁটিতে মার্কিন সামরিক বাহিনী, সামরিক জোট ও ইরাকি সামরিক বাহিনীর উপস্থিতি রয়েছে। খবর রয়টার্সের।

মার্কিন নেতৃত্বাধীন জোটের মুখপাত্র কর্নেল ওয়েইন ম্যারোটো এক টুইটে জানিয়েছেন, বুধবার ভোর সাড়ে ৭টার দিকে ঘাঁটিকে লক্ষ্য করে রকেটগুলো নিক্ষিপ্ত হয়। ইরাকে একমাসের মধ্যে এটি দ্বিতীয়বার রকেট হামলার ঘটনা।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]