মিয়ানমারে রক্তাক্ত দিন শেষে আবারও রাস্তায় বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৯ পিএম, ০৪ মার্চ ২০২১

মিয়ানমারে জান্তা শাসনের বিরুদ্ধে চলমান বিক্ষোভে বুধবার (৩ মার্চ) ৩৮ জনের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে জাতিসংঘ। এরই মধ্যে আজ আবারও রাস্তায় নেমেছে দেশটির গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা। খবর : রয়টার্স।

বৃহস্পতিবার বিক্ষোভকারীরা ইয়াংগুন ও মান্দালয়ে আবারও বিক্ষোভ সমাবেশ শুরু করেছেন। দেশটির জান্তা কর্তৃপক্ষ তাদের দমন-পীড়ন বিশ্ব থেকে আড়াল করার প্রচেষ্টায় ইন্টারনেট সংযোগ বন্ধ ও ফেসবুক নিষিদ্ধ করেছে।

বুধবারের সহিংস হামলার একটি ফুটেজে রয়টার্সের প্রতিবেদনে সংযুক্ত করা হয়েছে। সেখানে বিক্ষোভকারীদের লক্ষ্য করে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলি চালাতে দেখা গেছে। দেশটিতে সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণের পর থেকে এখন পর্যন্ত ৫০ জনেরও বেশি লোক নিরাপত্তা বাহিনীর হামলায় প্রাণ হারিয়েছেন।

এদিকে, বিক্ষোভকারীদের ওপর নৃশংস সহিসংতার তীব্র নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতৃবৃন্দ।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নিডপ্রাইস বলেছেন, আমরা সব দেশের প্রতি একসুরে মিয়ানমারের সামরিক বাহিনীর বর্বরতার নিন্দা জানানোর আহ্বান জানাচ্ছি।

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ অবিলম্বে এ দমন-পীড়ন বন্ধের আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, মিয়ানমার সেনাবাহিনী গত ১ ফেব্রুয়ারি দেশটির স্টেট কাউন্সিলর অং সান সুচিসহ আরও কয়েকজন সিনিয়র নেতাকে আটক করে। গত নভেম্বরের নির্বাচনে অং সান সুচির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সেনাবাহিনী নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলে।

ওই দিন নবনির্বাচিত সংসদের প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেনাবাহিনী অধিবেশন স্থগিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল। বৈঠক শুরুর প্রাক্কালে তাদের আটক করা হয়।

এমআরআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]