অস্ট্রেলিয়ায় আড়াই লাখ টিকা রফতানি আটকে দিল ইতালি  

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৪৫ এএম, ০৫ মার্চ ২০২১

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রদত্ত ক্ষমতাবলে অস্ট্রেলিয়ায় অ্যাস্ট্রাজেনেকার তৈরি আড়াই লাখ ডোজ টিকা রফতানি আটকে দিল ইতালি। ইউরোপীয় ইউনিয়ন ও অ্যাস্ট্রাজেনেকার মধ্যকার চলমান বিতর্ক বৃদ্ধির মধ্যেই বৃহস্পতিবার (৪ মার্চ) ইতালি সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। খবর : সিএনএন। 

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির মুখপাত্র পাওলা আনসুইনি এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘টিকা রফতানি আটকে দেয়ার বিষয়ে ইতালি এবং ইউরোপীয় ইউনিয়ন একমত হয়েছে।’

টিকা সরবরাহে বিলম্বের কারণে গত জানুয়ারিতে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে তিক্ততায় জড়ায় ইইউ। চুক্তির চেয়ে কম টিকা সরবরাহ করবে বলে জানায় অ্যাস্ট্রাজেনেকা। এ কারণে ইইউ দেশগুলোকে কিছু ক্ষেত্রে টিকা রফতানি আটকে দেয়ার ক্ষমতা দিয়ে নীতি প্রণয়ন করে। প্রথম দেশ হিসেবে সেই নীতির প্রয়োগ করলো ইতালি।   

ইইউ জানিয়েছে, এই পদক্ষেপ করোনার টিকা সহায়তা অর্থাৎ গরীব রাষ্ট্রগুলোকে দুই বিলিয়নের টিকা সহায়তার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। এদিকে, টিকা রফতানি বন্ধে ইতালির এই পদক্ষেপের বিষয়ে অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো বিবৃতি দেয়া হয়নি। 

ইউরোপীয় ইউনিয়নের প্রক্রিয়ার মধ্যে কোনো কোম্পানি যদি ইইউ ভুক্ত কোনো দেশ থেকে টিকা রফতানি করতে চায় তাহলে অবশ্যই ওই দেশকে জানাতে হবে। এরপর ওই দেশ রফাতির শর্ত পরীক্ষা করবে এবং অনুমতি দেবে কিনা তার একটি খসড়া করবে। এরপর ওই রাষ্ট্রের সিদ্ধান্ত অনুমোদন, সংশোধন বা বাতিল করতে একদিন সময় নেবে ইউরোপীয়ান কমিশনারগণ। সদস্য রাষ্ট্রগুলোকে কমিশনারদের সিদ্ধান্ত অবশ্যই মানতে হবে।

ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]