তৃণমূলের তালিকায় ১২ শতাংশ সংখ্যালঘু, ১৮ শতাংশ নারী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ০৫ মার্চ ২০২১

পশ্চিমবঙ্গের আসন্ন রাজ্য বিধানসভার নির্বাচনে পাহাড়ের ৩টি আসন বাদে বাকি ২৯১ কেন্দ্রের প্রার্থী তালিকা ঘোষণা করেছে তৃণমূল কংগ্রেস। শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায় আলাদা করে তফসিলি জাতি ও জনজাতি প্রার্থীদের তালিকায় স্থান পাওয়ার বিষয়টি উল্লেখ করেন।

এতে ১২ শতাংশ সংখ্যালঘু, ১৮ শতাংশ নারী স্থান পেয়েছে। দলের দাবি, ১১টি অসংরক্ষিত আসনেও তফসিলি প্রার্থী দেয়া হয়েছে। এছাড়া পাহাড়ের তিনটি আসন ছেড়ে রাখা হয়েছে গোর্খা জনমুক্তি মোর্চার জন্য।

তৃণমূলের দেয়া হিসাব অনুযায়ী, মোট ৭৯ জন প্রার্থী রয়েছেন তৃণমূলের তালিকায়। গতবার ছিলেন ৬৮ জন। তফসিলি জনজাতির প্রার্থী রয়েছেন ১৭ জন। গতবার ছিলেন ১৬ জন। এছাড়াও অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থী ১৯ জন।

শতাংশের হিসেবে তফসিলি জাতি, জনজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণি যথাক্রমে ২৭, ৬ ও ৭। একইসঙ্গে ৩৫ জন সংখ্যালঘুকে প্রার্থী করা হয়েছে। মোট প্রার্থীর ১২ শতাংশ। তালিকা অনুযায়ী পুরুষ প্রার্থী ২৪০ জন (৮২ শতাংশ) এবং নারী প্রার্থী ৫১ জন (১৮ শতাংশ)।

এমআরএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]