সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২২ মার্চ ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ২২ মার্চ ২০২১

বিশ্বে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারত-পাকিস্তানের বিরোধ মেটাতে মধ্যস্থতায় আমিরাত
ভারত এবং পাকিস্তানের মধ্যকার দীর্ঘদিনের বিরোধ মেটানোর প্রচেষ্টা চালাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। গত ২৬ ফেব্রুয়ারি আমিরাতের শীর্ষ কূটনীতিক নয়াদিল্লিতে একদিনের সফর করেছেন। আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদের এই সফরে তার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রমানিয়াম জয়শঙ্করের বৈঠকের বিষয়ে বিস্তারিত তথ্য জানা সম্ভব হয়নি। তবে আমিরাতের কর্মকর্তারা জানিয়েছেন, দু'দেশ নিজেদের মধ্যে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।

আমিরাতের মধ্যস্থতার প্রচেষ্টার অংশ হিসেবে কয়েক মাস আগে শুরু হওয়া গোপন আলোচনায় ভারত-পাকিস্তান যুদ্ধবিরতির বিষয়টি একটি মাইলফলক হিসেবে চিহ্নিত হয়েছিল। ওই বৈঠক সম্পর্কে জানেন এমন কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে এসব কথা জানিয়েছেন।

আইসিসিতে কথা বলায় ফিলিস্তিনি মন্ত্রীর ভিআইপি পাস কেড়ে নিল ইসরায়েল
ফিলিস্তিনের মাটিতে ইসরায়েলিদের যুদ্ধাপরাধ বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) কথা বলায় ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকির বিশেষ ভ্রমণ সুবিধা (ভিআইপি পাস) বাতিল করেছে দখলদার ইসরায়েল। গত রোববার আইসিসি থেকে ফেরার পথে জর্ডান সীমান্তে তাকে বেশ কিছুক্ষণ আটকে রাখে ইসরায়েলি এজেন্টরা।

জ্যেষ্ঠ ফিলিস্তিনি কর্মকর্তা আহমেদ আল-দেইক বলেন, জর্ডান থেকে পশ্চিম তীরে প্রবেশকালে অ্যালেনবাই ক্রসিংয়ে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রীকে প্রায় ৩০ মিনিট জিজ্ঞাসাবাদ করেন ইসরায়েলের শিন বেট গোয়েন্দা সংস্থার এজেন্টরা। আর মন্ত্রীর সঙ্গীদের জিজ্ঞাসাবাদ করা হয় অন্তত ঘণ্টাখানেক।

মতুয়াদের ভোট নিয়ে টানাটানি, অথচ প্রার্থী দেয়নি কোনও দলই
পশ্চিমবঙ্গের এবারের বিধানসভা নির্বাচনে বড় ফ্যাক্টর ধরা হচ্ছে মতুয়া সম্প্রদায়কে। নির্বাচনের আগে নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে এসে মতুয়া ধর্মমতের প্রবক্তা হরিচাঁদ ঠাকুরের ওড়াকান্দির বাড়িতে গিয়ে বিজেপির পক্ষ থেকে বিশেষ বার্তা দিতে চান বলে ধারণা করা হচ্ছে। রাজ্যের প্রায় দেড় কোটি মতুয়া ভোটারকে দলে টানতে চেষ্টার কমতি নেই মমতা বন্দ্যোপাধ্যায়েরও। অথচ এবারের নির্বাচনে সেই মতুয়া সম্প্রদায় থেকেই একজনও প্রার্থী দেয়নি কোনও দলই।

বিশ্লেষকদের বক্তব্য, পশ্চিমবঙ্গে সাড়ে তিন কোটি মতুয়া রয়েছেন, এদের মধ্যে ভোটার প্রায় দেড় কোটি। রাজ্য বিধানসভার ২৯৪টি আসনের মধ্যে ৩০টি আসনের ফলাফল নির্ধারিত হবে এই সম্প্রদায়ের ভোটে। আরও প্রায় ৬৩টি আসনের নির্বাচনী ফলাফল প্রভাবিত করতে পারেন মতুয়ারা। এ কারণেই হরিচাঁদ ঠাকুরের বাড়িতে যেতে এত আগ্রহী নরেন্দ্র মোদি। তিনি সেখানে গেলে মতুয়া ভোটারদের বিশেষ বার্তা দেওয়া যাবে বলে মনে করে বিজেপি।

তিন মাসে ১৩০ কোটি ফেক অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক
সোমবার বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক জানিয়েছে, তারা মাত্র তিন মাসে ১৩০ কোটি ফেক (ভুয়া) অ্যাকাউন্ট বন্ধ করেছে। সেগুলো বন্ধ করা হয়েছে গত অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্ল্যাটফর্মটিতে গুজব বা যেকোনও ধরনের ভুল তথ্য প্রচার বন্ধে ৩৫ হাজারেরও বেশি কর্মী দিনরাত পরিশ্রম করছেন।

রমজানে আবারও জমজমের পানি বিতরণ করবে সৌদি
করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে জমজমের পানি বিতরণ বন্ধ রেখেছিল সৌদি আরব। কিন্তু পবিত্র রমজান মাসকে সামনে রেখে মঙ্গলবার থেকে নতুন করে আবারও মক্কার কিং আবদুল্লাহ প্রজেক্ট থেকে জমজমের পানি বিতরণ করা হবে বলে জানানো হয়েছে।

সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে জানানো হয়েছে, জাতীয় পানি সংস্থা আগামী ২৩ মার্চ থেকে গ্রাহকদের জন্য তাদের দ্বার উন্মুক্ত করে দেবে। রমজান মাসে জমজমের পানির চাহিদা বেড়ে যায়। সেজন্যই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

কঙ্গোর বিরোধীদলীয় নেতার মৃত্যু
গণপ্রজাতন্ত্রী কঙ্গোর বিরোধীদলীয় নেতা গাই ব্রিস পারফেইত কোলেলাস মারা গেছেন। প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়েছিলেন এই নেতা। নির্বাচনের একদিন পরই রোববার তার মৃত্যুর খবর এলো।

নির্বাচনের শুরুতেই কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন কোলেলাস। সোমবার তার নির্বাচনী প্রচারণা পরিচালক ক্রিশ্চিয়ান সির রোদ্রিগো মায়ান্দা সংবাদ সংস্থা এএফপিকে বলেন, চিকিৎসার জন্য তাকে ফ্রান্সে নিয়ে যাওয়া হচ্ছিল।

ধারণার চেয়ে এগিয়েছে আফ্রিকার শিল্পায়ন
যতটা ধারণা করা হয়েছিল তার চেয়ে অনেকটাই এগিয়ে গেছে আফ্রিকার শিল্পায়ন। অনেকেই এ নিয়ে বেশ আশাবাদী।

সেনেগাল তার উচ্চাভিলাষী শিল্পায়ন পরিকল্পনার অংশ হিসেবে এখানে ইন্ডাস্ট্রিয়াল পার্ক নির্মাণ করেছে। আফ্রিকার অন্য দেশ ঘানা ফক্সওয়াগন ও নিশানের মতো শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা কোম্পানিগুলোকে তাদের দেশে কারখানা স্থাপন করার আহ্বান জানাচ্ছে। ঘানায় কারখানা স্থাপন করলে গাড়ি নির্মাতা কোম্পানিগুলোকে ১০ বছরের জন্য কর অব্যাহতি দেয়ার ঘোষণা দিয়েছে ঘানা সরকার। আফ্রিকার দেশ ইথিওপিয়াও এ ক্ষেত্রে প্রচুর বিনিয়োগ করছে।

দেরাদুনের দেড়শ মন্দিরে অহিন্দুদের প্রবেশে নিষেধাজ্ঞা!
ভারতের উত্তরাখণ্ডের রাজধানী দেরাদুনে অন্তত ১৫০টি মন্দিরে অহিন্দুদের প্রবেশে ‘নিষেধাজ্ঞা’ জারি করেছে হিন্দু যুব বাহিনী নামে একটি উগ্র ডানপন্থী সংগঠন। সংগঠনটি বলছে, আগামী দিনে রাজ্যের সব মন্দিরেই এমন ব্যানার লাগাবে তারা। সেখানে স্পষ্টভাবে সনাতন ধর্মের মানুষ ছাড়া অন্য কারও মন্দির প্রাঙ্গণে প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়টি উল্লেখ থাকবে। খবর- আনন্দবাজার।

সোমবার (২২ মার্চ) স্থানীয় সময় সকালে দেরাদুনের চাকার্তা রোড, শুদ্ধওয়ালা ও প্রেম নগর এলাকার মন্দিরগুলোতে এ নির্দেশিকা ঝোলানো হয়। ধারণা করা হচ্ছে, মন্দিরে ঢুকে পানি পানের ঘটনার জেরেই এ সিদ্ধান্ত।

আকস্মিক আফগানিস্তান সফরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী
কয়েক সপ্তাহের মধ্যেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের কথা রয়েছে। এর মধ্যেই কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই দেশটিতে সফর করছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের প্রথম কর্মকর্তা হিসেবে তিনি আফগানিস্তান সফর করছেন। খবর বিবিসির।

রোববার (২১ মার্চ) আফগানিস্তানের স্থানীয় সময় সকালে লয়েড অস্টিন কাবুলে পৌঁছান। এরপর তিনি দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানিসহ শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

যুক্তরাজ্যে ৫ মাসে করোনায় সর্বনিম্ন মৃত্যু
যুক্তরাজ্যে করোনার প্রকোপ কমাতে চলছে লকডাউন, একইসঙ্গে দ্রুত গতিতে চলছে টিকাদান কার্যক্রম। ফলে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কমে এসেছে, কমেছে মৃত্যুর সংখ্যাও।

গত ৫ মাসের মধ্যে রোববার করোনায় সর্বনিম্ন মৃত্যুর রেকর্ড ছিল ৩৩ জন। এর আগে সর্বশেষ গত ৪ অক্টোবর ৩৩ জন মৃত্যুবরণ করেছিল। গত শনিবার মৃত্যুর সংখ্যা ছিল ৯৬ জন, শুক্রবার ছিল ১০১ জন। এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৬ হাজার ১৫৫ জনে।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]