সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৩ মার্চ ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২৩ মার্চ ২০২১

বিশ্বে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নাইজারে বন্দুকধারীদের হামলায় নিহত ১৩৭
আফ্রিকার দেশ নাইজারে বন্দুকধারীদের হামলায় অন্তত ১৩৭ জন নিহত হয়েছেন। গত রোববার (২১ মার্চ) দেশটির পশ্চিমাঞ্চলীয় তাহোয়া অঞ্চলে এ হামলার ঘটনা ঘটে। খবর রয়টার্সের।

সোমবার দেশটির সরকার এক বিবৃতিতে ১৩৭ জনের প্রাণহানির তথ্য জানিয়েছে। এ হামলাকে স্মরণকালের সবচেয়ে রক্তক্ষয়ী হামলা বলে উল্লেখ করে তিনদিনের রাষ্ট্রীয় শোকও ঘোষণা করা হয়েছে।

ইয়েমেনে যুদ্ধবিরতির প্রস্তাব সৌদি আরবের
ইয়েমেনে ছয় বছরেরও বেশি সময় ধরে চলে আসা যুদ্ধের বিপরীতে নতুন একটি শান্তিচুক্তির প্রস্তাব দিয়েছে সৌদি আরব। জাতিসংঘের তত্ত্বাবধানে সৌদি সমর্থিত ইয়েমেন সরকার এবং ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের মধ্যে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে মোহাম্মদ বিন সালমানের দেশ। খবর বিবিসির।

এই পরিকল্পনার মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ আকাশ ও সামুদ্রিক যোগাযোগ এবং রাজনৈতিক সমঝোতার মতো বিষয়গুলোও। তবে হুথিদের দাবি, সৌদির এই প্রস্তাবনায় আকাশ এবং সমুদ্রপথে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার বিষয়ে নতুন কোনো আভাস নেই।

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ১০
যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের একটি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের বাজারে বন্দুকধারীর হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে এক পুলিশ কর্মকর্তাও রয়েছেন। খবর সিএনএনের।

বোল্ডার পুলিশ প্রধান মেরিস হেরাল্ড এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, কিং সপার্স সুপারমার্কেটে বোল্ডারের এক পুলিশ কর্মকর্তাসহ ১০ জন নিহত হয়েছেন। ওই পুলিশ কর্মকর্তা গুলিতে মারাত্মকভাবে আহত হয়েছিলেন।

৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার মুখে অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ায় বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা আঘাত হেনেছে। এ জন্য দেশটির সরকার নতুন করে সতর্কতা জারি করে আক্রান্ত এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যেতে বলেছে। খবর রয়টার্সের।

এবারের বন্যায় দেশটির অন্তত এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, বন্যার কারণে ইতোমধ্যে অন্তত ১৮ হাজার মানুষকে বাড়িঘর ছেড়ে সরে যেতে হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ৭৯ শতাংশ কার্যকর
বিশ্বখ্যাত ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা বলছে, তাদের তৈরি করোনা ভ্যাকসিন মারাত্মক অসুস্থতা প্রতিরোধে শতভাগ কার্যকর। পাশাপাশি এ ভ্যাকসিন লক্ষণযুক্ত কোভিড-১৯ এর ক্ষেত্রে ৭৯ শতাংশ এবং বয়স্কদের ক্ষেত্রে ৮০ শতাংশ কার্যকর।

সোমবার এসব কথা জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। তাদের দাবি, যুক্তরাষ্ট্রে ৩০ হাজার মানুষের ওপর পরীক্ষা চালিয়ে দেখা গেছে, তাদের ভ্যাকসিনে থ্রম্বোসিসেরও (রক্ত জমাট বাধা) বড় কোনও ঝুঁকি নেই।

মধ্যপ্রদেশে বাস-অটোরিকশা সংঘর্ষ, নিহত ১৩
ভারতের মধ্যপ্রদেশের গোয়ালিয়র জেলায় বাস ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। মঙ্গলবার স্থানীয় সময় সকালে এ দুর্ঘটনা ঘটে।

ভারতীয় পুলিশের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, বাসটি মোরেনা এলাকার দিকে যাচ্ছিল। পথিমধ্যে গোয়ালিয়রের পুরানি ছাওয়ানি এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে দুর্ঘটনাস্থলেই ১০ জনের মৃত্যু হয়। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নেয়া হলে মারা যান আরও তিন জন।

সাংবাদিকদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোয় ফেসবুকের নামে মামলা
সাংবাদিকদের বিরুদ্ধে ঘৃণাবাক্য এবং ভুল তথ্য ছড়িয়ে দেওয়ায় ফ্রান্সে ফেসবুকের নামে মামলা করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সংবাদ ও গণমাধ্যমকর্মীদের নিয়ে কাজ করা প্যারিসভিত্তিক আন্তর্জাতিক সংগঠনটি। খবর রয়টার্সের।

মামলায় আরএসএফ অভিযোগ করেছে, ফেসবুক তাদের প্ল্যাটফর্মে ব্যাপকভাবে ঘৃণাবাক্য ছড়ানোর সুযোগ দিচ্ছে, বিশেষ করে সাংবাদিকদের বিরুদ্ধে।

অবকাঠামো উন্নয়নে ৪ ট্রিলিয়ন ডলার ব্যয়ের পরিকল্পনা বাইডেনের
অবকাঠামো উন্নয়ন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও হোয়াইট হাউসের গৃহীত কাজের প্রস্তাবগুলো সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে চলতি সপ্তাহে সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরবেন তার উপদেষ্টারা। এসব কাজের সম্মিলিতভাবে ব্যয় ধরা হতে পারে প্রায় চার ট্রিলিয়ন ডলার।

সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশের ভঙ্গুর অবকাঠামো ও জলবায়ু পরিবর্তন মোকাবিলাসহ নতুন আইনি পদক্ষেপের জন্য তিন মিলিয়ন থেকে চার ট্রিলিয়ন ডলার ব্যয় নির্ধারণের চিন্তা-ভাবনা করছেন বাইডেনের উপদেষ্টারা।

আবারও কঠোর লকডাউন দিচ্ছে জার্মানি
আবারও কঠোর লকডাউনে যাচ্ছে জার্মানি। আঞ্চলিক নেতাদের সঙ্গে দীর্ঘ সময় আলোচনার পর দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল জানিয়েছেন, দেশজুড়ে পাঁচদিনের জন্য কঠোর লকডাউন জারি করা হবে। আগামী ৪ এপ্রিল ইস্টার সানডে উপলক্ষে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

মেরকেল বলেন, আমরা একটি নতুন মহামারিতে প্রবেশ করেছি। সাম্প্রতিক সময়ে বিভিন্ন দেশে করোনার নতুন ধরন ছড়িয়ে পড়েছে। এটি আগের ভাইরাসের চেয়ে অনেক বেশি সংক্রামক।

চীনে সরকারি ভবনে বোমা বিস্ফোরণ, নিহত ৪
চীনের দক্ষিণাঞ্চলে একটি সরকারি ভবনে বোমা বিস্ফোরণে অন্তত চারজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় জড়িত সন্দেহভাজনও নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

৫৯ বছর বয়সী এক সন্দেহভাজন ওই হামলা চালিয়েছেন বলে স্থানীয় পুলিশ ওয়েইবো অ্যাকাউন্ট থেকে করা এক পোস্টে উল্লেখ করেছে। সেখানে আরও জানানো হয়েছে যে, বিস্ফোরণের ঘটনায় আরও পাঁচজন আহত হয়েছেন।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]