সুস্থ আছেন সু চি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০২ পিএম, ৩১ মার্চ ২০২১

মিয়ানমারে সামরিক সরকারের হাতে আটক নেত্রী অং সান সু চি শারীরিকভাবে সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন তার এক আইনজীবী। এক ভিডিও কনফারেন্সে তাকে সুস্থ দেখা গেছে বলে জানান ওই আইনজীবী। খবর রয়টার্সের।

রয়টার্সকে আইনজীবী মিন মিন সো জানান, সু চি তার আইনজীবীদের সঙ্গে সামনা-সামনি সাক্ষাৎ করতে চেয়েছেন এবং পুলিশের উপস্থিতিতে ভিডিও কনফারেন্সে দীর্ঘ আলোচনা করতে রাজি হননি।

তিনি আরও বলেন, ‘সু চিকে সুস্থ দেখা গেছে, তার অবস্থা ভালো আছে।’

ভিডিও কনফারেন্সে শুধুমাত্র সু চির বিরুদ্ধে দায়ের করা মামলা নিয়ে আলোচনা হয় বলে জানান মিন মিন।

মিয়ানমারের নির্বাচিত সরকারকে অভ্যুত্থানের মাধ্যমে উৎখাতের দিনই সামরিক বাহিনীর হাতে আটক হন সু চি। তার বিরুদ্ধে অবৈধভাবে ছয়টি হ্যান্ড-হেল্ড রেডিও আমদানি ও করোনাভাইরাস বিধিনিষেধ ভঙ্গের অভিযোগে মামলা দায়ের করেছে জান্তা সরকার।

এছাড়া সম্প্রতি দুটি সংবাদ সম্মেলনে সু চির বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ এনেছে সামরিক সরকার।

সু চির আইনজীবীরা এই অভিযোগকে মিথ্যা বলে দাবি করেন এবং ঘুষ গ্রহণের অভিযোগকে কৌতুক বলে উড়িয়ে দেন।

বৃহস্পতিবার সু চির মামলার পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

গত বছরের নভেম্বরে নির্বাচনে জয় লাভ করে সু চির দল এনএলডি। এনএলডি জালিয়াতির মাধ্যমে নির্বাচনে জয় পেয়েছে অভিযোগ তুলে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। যদিও মিয়ানমারের নির্বাচন কমিশন এই নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে ঘোষণা দিয়েছিল।

এদিকে মঙ্গলবার যুক্তরাষ্ট্র মিয়ানমারে অবস্থানকারী জরুরি নয় এমন মার্কিন কর্মী ও তাদের পরিবারের সদস্যদের মিয়ানমার ত্যাগ করতে নির্দেশ দিয়েছে। দেশটির পরিস্থিতি ক্রমেই আরও অস্থিতিশীল হওয়ার প্রেক্ষিতে মার্কিন সরকারের তরফ থেকে এই নির্দেশনা এলো।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে এখন পর্যন্ত ৫২১ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ১১৪ জন মারা যান শনিবারের বিক্ষোভে।

এমকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]