সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৮ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ০৮ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের আকাশে মিথেন গ্যাসের ‘রহস্যময়’ ধোঁয়া
জলবায়ু পরিবর্তনের কারণে এমনিতেই সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ, তার ওপর দেশটির আকাশে গ্রিনহাউস গ্যাসের আনাগোনাও বেড়েছে। সম্প্রতি বাংলাদেশের বায়ুমণ্ডলে উচ্চমাত্রায় মিথেন গ্যাসের ধোঁয়া শনাক্ত করেছে একাধিক আন্তর্জাতিক সংস্থা। তবে এর উৎস নিশ্চিত না হওয়ায় বিষয়টিকে ‘রহস্যময়’ বলে উল্লেখ করেছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, প্যারিসভিত্তিক প্রতিষ্ঠান কায়রোস এসএএস বাংলাদেশের বায়ুমণ্ডলে মিথেন নিঃসরণের ১২টি সর্বোচ্চ হার শনাক্ত করেছে। গ্রিনহাউস গ্যাস নিঃসরণ পর্যবেক্ষক জিএইচএসস্যাট জানিয়েছে, তাদের দেখা এযাবৎকালের সবচেয়ে শক্তিশালী নিঃসরণ এগুলো।

মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর অভিযানে ১১ বিক্ষোভকারী নিহত
মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর অভিযানে প্রাণ হারিয়েছেন অন্তত ১১ জন অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারী। খবর রয়টার্সের।

জানা যায়, বুধবার রাতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের তেইজ শহরে ছয় ট্রাকভর্তি সেনা সদস্য নিয়ে অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী। তখন বিক্ষোভকারীরা বন্দুক, ছুরি ও পেট্রোল বোমা নিয়ে পাল্টা প্রতিরোধ গড়ার চেষ্টা করে। এসময় সেনা সদস্যদের আরও পাঁচটি ট্রাক ঘটনাস্থলে গিয়ে হাজির হয়। সংঘর্ষ চলে বৃহস্পতিবার সকাল পর্যন্ত। এসময় দুই পক্ষের গোলাগুলিতে অন্তত ১১ জন বিক্ষোভকারী নিহত ও আরও ২০ জন আহত হন। তবে কোনও সেনা সদস্য হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ, সোয়া লাখ শনাক্তে ফের রেকর্ড
ভারতে করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে। প্রতিদিন হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এরই ধারাবাহিকতায় দেশটিতে আবারও একদিনে লক্ষাধিক করোনা রোগী শনাক্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১ লাখ ২৬ হাজার ২৬৫ জন করোনা রোগী শনাক্ত হয়। এর আগে মঙ্গলবার ১ লাখ ৭ হাজার জনের করোনা শনাক্ত হয়েছিল।

ব্রিটেনে মিয়ানমার দূতাবাসে ঢুকতে পারছেন না রাষ্ট্রদূত
ব্রিটেনে নিয়োজিত মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও জর মিন জানিয়েছেন, লন্ডনে অবস্থিত দূতাবাসে তাকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

তিনি বলেছেন, মিয়ানমারের সামরিক অ্যাটাশে দূতাবাস কর্মীদের ভবন ছাড়তে নির্দেশ দিয়েছেন এবং তিনি আর দেশটির প্রতিনিধি নয় বলে তাকে জানানো হয়েছে।

বিশ্বের বেশিরভাগ শীর্ষধনী বেইজিংয়ে
বিশ্বের অন্য যে কোনো শহরের চেয়ে এখন চীনের রাজধানী বেইজিংয়ে সবচেয়ে বেশি ধনীর বসবাস। ফোবর্সের সর্বশেষ তালিকা অনুযায়ী, সবচেয়ে বেশি বিলিওনিয়ার এখন বেইজিংয়ে। খবর বিবিসির।

জানা যায়, গত বছর বেইজিংয়ের ধনকুবেরের তালিকায় আরও ৩৩ জনের নাম যোগ হওয়ায় শহরটিতে এখন ১০০ জন ধনকুবের রয়েছেন। এর আগে টানা সাত বছর এই তালিকায় শীর্ষ অবস্থান ধরে রাখলেও এবার অল্পের জন্য বেইজিংয়ের চেয়ে পিছিয়ে পড়েছে নিউইয়র্ক। শহরটিতে বর্তমানে ৯৯ জন ধনকুবের বসবাস করছেন।

জ্ঞানবাপি মসজিদের নিচে মন্দির কিনা, খোঁজার নির্দেশ ভারতীয় আদালতের
ভারতের বারাণসীতে মুঘল আমলে নির্মিত জ্ঞানবাপি মসজিদের নিচে হিন্দু মন্দিরের চিহ্ন রয়েছে কিনা তা খুঁজতে নির্দেশ দিয়েছেন স্থানীয় একটি আদালত। মসজিদটি বিখ্যাত কাশী বিশ্বনাথ মন্দিরের পাশেই অবস্থিত।

হিন্দু ধর্মানুসারীদের দাবি, ১৬৬৪ সালে মুঘল সম্রাট আওরঙ্গজেব প্রাচীন মন্দিরটি ভেঙে সেখানে মসজিদ নির্মাণ করেন। এ নিয়ে ১৯৯১ সালে আদালতে একটি পিটিশন দায়ের হয়েছিল। প্রায় তিন দশকের পুরোনো সেই পিটিশনের শুনানিতে বৃহস্পতিবার বারাণসী আদালত ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ সংস্থাকে (এএসআই) মসজিদটি মন্দিরের জায়গায় বানানো কিনা তা অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন।

ফিলিপাইনে ৬০ বছরের কম বয়সীদের অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন স্থগিত
৬০ বছরের কম বয়সীদের অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেয়া স্থগিত করেছে ফিলিপাইনের স্বাস্থ্য কর্তৃপক্ষ। বিভিন্ন দেশে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেয়ার পর বেশ কয়েকজনের দেহে রক্ত জমাট বাঁধার ঘটনার পর বৃহস্পতিবার এমন পদক্ষেপ নিয়েছে ফিলিপাইন সরকার। খবর রয়টার্সের।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা রক্ত জমাট বেঁধে যাওয়াকে অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস ভ্যাকসিনের বিরল পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে তালিকাভুক্ত করার পরই ফিলিপাইন সাময়িক সময়ের জন্য অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন স্থগিত করে।

ইরাক থেকে সব সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
ইরাক থেকে সব সেনা সরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে দু'দেশের পক্ষ থেকে এ বিষয়ে কোনো নির্দিষ্ট সময় জানানো হয়নি। এর আগেও যুক্তরাষ্ট্র জানিয়েছে যে, তারা ধাপে ধাপে ইরাক থেকে সেনা প্রত্যাহার করবে। খবর এএফপির।

প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে মার্কিন প্রশাসনের সঙ্গে ইরাকের ‘প্রথম কৌশলগত’ আলোচনা হয়েছে। সম্প্রতি ইরান সমর্থিত শিয়া প্যারামিলিটারি গ্রুপ প্রায় প্রতিদিনই ইরাকে বিদেশি সেনাদের বিভিন্ন ঘাঁটিতে রকেট হামলা চালাচ্ছে। ইরাক থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারে বাধ্য করতেই এসব হামলা চালানো হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য ফের অর্থ সহায়তা দেবে যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনি শরণার্থীদের জন্য আবারও সহায়তা চালু করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসন এক ঘোষণায় জানিয়েছে, জাতিসংঘের যে সংস্থাটি ফিলিস্তিনি শরণার্থীদের জন্য কাজ করছে তাদেরকে আবারও অর্থ সহায়তা দেয়া চালু করা হবে। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থায় অর্থ সহায়তা বন্ধ করে দেন।

বুধবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, ইউনাইটেড ন্যাশন্স রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সিতে (ইউএনআরডব্লিউএ) ১৫ কোটি ডলার মানবিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র।

সিরাম ইনস্টিটিউটকে আইনি নোটিশ পাঠাল অ্যাস্ট্রাজেনেকা
বিদেশে ভ্যাকসিন সরবরাহে দেরি হওয়ায় ভারতের ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটকে আইনি নোটিশ পাঠিয়েছে অ্যাস্ট্রাজেনেকা ফার্মাসিউটিক্যালস।

সিরামের প্রধান আদর পুনাওয়ালা বলেছেন, ‘ভারত সরকার এই আইনি নোটিশের বিষয়ে বিস্তারিত জানে। এটি গোপন একটি নোটিশ, এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে পারব না। তবে সরকারের সাহায্যে আইনি জটিলতা কাটানোর প্রক্রিয়া শুরু হয়েছে। ভারতে সরবরাহের বিষয়টিকে প্রাধান্য দেওয়ার কারণেই অন্য দেশে সরবরাহে দেরি হচ্ছে। আশা করি দ্রুত সমস্যার সমাধান হবে।’

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]