বন্দুকহামলার ‘লজ্জা’ ঠেকাতে আধ-ডজন নির্দেশনা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৮ এএম, ০৯ এপ্রিল ২০২১

যুক্তরাষ্ট্রে নির্বিচারে গুলিবর্ষণ বা প্রাণঘাতী বন্দুকহামলা ঠেকাতে নতুন আধা ডজন নির্বাহী আদেশের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার মতে, বন্দুকহামলা দেশটিতে মহামারির মতো ছড়িয়ে পড়েছে এবং তা মার্কিনিদের জন্য লজ্জার কারণ হয়ে দাঁড়িয়েছে।

বাইডেনের পরিকল্পনাগুলোর মধ্যে রয়েছে বাড়িতে বন্দুক তৈরির উপযোগী ‘ঘোস্ট গান কিট’ বিক্রিতে কড়াকড়ি; নিজের বা অন্যের ক্ষতির কারণ হতে পারে এমন ব্যক্তির কাছে আগ্নেয়াস্ত্র বিক্রি বন্ধ করতে কংগ্রেসে ‘রেড ফ্ল্যাগ’ আইন পাস; সহিংসতা প্রতিরোধী কর্মসূচিতে অর্থায়ন বৃদ্ধি; আগ্নেয়াস্ত্রের বিষয়ে যুক্তরাষ্ট্রের অ্যালকোহল, তামাক, আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক ব্যুরোর (এটিএফ) কাছ থেকে একটি বার্ষিক প্রতিবেদন সামনে আনা প্রভৃতি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, দেশে বন্দুক সহিংসতা মহামারির মতো ছড়িয়ে পড়েছে এবং এটি একটি আন্তর্জাতিক লজ্জা।

তিনি জানান, বন্দুক সহিংসতার কারণে হাসপাতালের বিল, শারীরিক চিকিৎসা, ট্রমা কাউন্সেলিং, আইনি খরচ, কারাগারের ব্যয় প্রভৃতি মিলিয়ে প্রতি বছর মার্কিনিদের অন্তত ২৮০ বিলিয়ন ডলার ব্যয় হচ্ছে।

এদিন এটিএফের প্রধান হিসেবে ডেভিড চিপম্যানের নাম প্রস্তাব করেন জো বাইডেন। চিপম্যান প্রায় ২৫ বছর সংস্থাটির স্পেশাল এজেন্ট হিসেবে কাজ করেছেন। নিয়োগ নিশ্চিত হলে তিনিই হবেন ২০১৫ সালের পর থেকে এটিএফের প্রথম স্থায়ী পরিচালক।

গতমাসে যুক্তরাষ্ট্রে বড় ধরনের দুটি বন্দুকহামলার পর নতুন এসব নীতি গ্রহণ করছে হোয়াইট হাউস। এমনকি বাইডেন তার পরিকল্পনার কথা প্রকাশ্যে আনার দিনও টেক্সাসে বন্দুকহামলায় একজন মারা গেছেন, আহত হয়েছেন অন্তত ছয়জন।

সূত্র: ইয়াহু নিউজ

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]