মিয়ানমারে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় ১০ পুলিশ নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ১০ এপ্রিল ২০২১

মিয়ানমারে ক্ষুদ্র জাতিসত্তাগুলোর সশস্ত্র বিদ্রোহীদের একটি জোটের হামলায় দশজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। সেনা অভ্যুথানের বিরোধীতাকারী এই জোটটি শনিবার একটি পুলিশ স্টেশনে হামলায় চালায়। খবর রয়টার্সের।

দেশটির শান প্রদেশের নাউংমন অঞ্চলে ভোরবেলায় এই হামলার ঘটনা ঘটে। হামলাকারী বিদ্রোহী জোটে রয়েছে আরাকান আর্মি, তাং ন্যাশনাল লিবারেশন আর্মি ও মিয়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি।

শান নিউজ নামের স্থানীয় সংবাদমাধ্যম জানায়, হামলায় দশজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। শুয়ি ফি মিয়ায় নামে অপর একটি সংবাদ সংস্থা নিহত পুলিশ সদস্যের সংখ্যা ১৪ বলে জানিয়েছে।

এ বিষয়ে জান্তা সরকারের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করে কোনো সাড়া পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাতের পর থেকে দেশটির সর্বস্তরের জনতা জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। এসব বিক্ষোভে গুলি চালিয়ে ছয়শো’রও বেশি বিক্ষোভকারীকে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। সহিংসতা বৃদ্ধির মধ্যেই দেশটির প্রায় এক ডজন সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়ে জান্তা সরকারের বিরুদ্ধে লড়াই শুরু করার ঘোষণা দিয়েছে।

অভ্যুত্থানে উৎখাত হওয়া সরকারের যেসব আইনপ্রণেতা আত্মগোপনে গেছেন তারা একটি ‘জাতীয় ঐক্যের সরকার’ গঠনের ঘোষণা দিয়েছেন। এই ঐক্যে দেশটির সংখ্যালঘু জাতিসত্ত্বার গুরুত্বপূর্ণ নেতারাও রয়েছেন। কীভাবে জান্তা সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলা যায় সে বিষয়ে তারা অনলাইনে সংলাপও চালাচ্ছেন।

এমকে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]