ইসরায়েলে পৌঁছেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ১১ এপ্রিল ২০২১

ইসরায়েলে পৌঁছেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। রোববার তিনি ইসরায়েলের মাটিতে পা রেখেছেন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই তার প্রথম ইসরায়েল সফর। খবর রয়টার্সের।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতায় আসার পর তার প্রশাসনের শীর্ষ পর্যায়ের কোনো কর্মকর্তা এই প্রথম ইসরায়েল সফরে গেলেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক বরাবরই ভালো ছিল। তার মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে বেশ কিছু আরব দেশের সম্পর্ক স্বাভাবিকের চুক্তি হয়েছে।

কিন্তু জো বাইডেন ক্ষমতায় আসার পর পরিস্থিতি কি হবে তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। তবে সব ধরনের আশঙ্কা আর জল্পনা কল্পনার মধ্যেই ইসরায়েলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সফর দু’দেশের মধ্যে ইতিবাচক সম্পর্ককেই নির্দেশ করছে।

দুই দিনের এই সফরে প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজের সঙ্গে সাক্ষাত করার কথা রয়েছে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর। কর্মকর্তারা বলছেন, তার সফরে যুক্তরাষ্ট্র থেকে ইসরায়েলে অস্ত্র সরবরাহের বিষয়েও আলোচনা হবে।

দু’দেশের মধ্যে আলোচনা শুরুর আগে ওয়াশিংটন ইসরায়েলকে আঞ্চলিক সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করতে চাইছে। বিশেষ করে পরোক্ষভাবে যুক্তরাষ্ট্রের পরমাণু চুক্তিতে ফেরার আগে বেশ কিছু বিষয়কে গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শক্তিধর দেশগুলো এবং ইরানের মধ্যে পারমাণবিক চুক্তি হয়। কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশকে এই চুক্তি থেকে প্রত্যাহার করে নেন।

কয়েক সপ্তাহ ধরেই ইসরায়েল এবং ইরানের মধ্যে উত্তেজনা চলছে। সাগরে থাকা নিজেদের জাহাজে নাশকতার ঘটনায় তারা একে অন্যকে দোষারোপ করে আসছে। এমন পরিস্থিতির মধ্যে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর ইসরায়েল সফরকে কেন্দ্র করে নতুন করে উত্তেজনা দেখা দিতে পারে।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]