যেসব দেশে রোজা শুরু মঙ্গলবার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ১২ এপ্রিল ২০২১

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি হচ্ছে রোজা। রমজানের এক মাস আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত খাবার-পানি থেকে দূরে থাকেন মুসল্লিরা। চলতি বছরের মতো এবারও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে একই সময়ে রোজা শুরু হচ্ছে।

রোববার রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় মধ্যপ্রাচ্যসহ বেশ কিছু দেশে মঙ্গলবার থেকে রোজা শুরু হচ্ছে। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর, মালয়েশিয়া, কুয়েত, ওমান ছাড়াও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

এদিকে, বাংলাদেশে কবে থেকে রোজা শুরু হবে সেই বিষয়ে সোমবার সিদ্ধান্ত জানাবে ইসলামিক ফাউন্ডেশন। মিসর এবং লেবানন কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে, তাদের দেশে মঙ্গলবার থেকেই রোজা শুরু হচ্ছে।

করোনা মহামারির কারণে এ বছরও বিভিন্ন মুসলিম দেশে বিধি-নিষেধ জারি রয়েছে। রাত্রিকালীন কারফিউ, কড়াকড়ির কারণে অনেক দেশেই এবারও মসজিদে গিয়ে নামাজ আদায় করতে পারবেন না মুসল্লিরা।

এদিকে করোনা মহামারির কারণে সৌদির দুই প্রধান মসজিদে তারাবির নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত করার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

সৌদির দুই প্রধান মসজিদের সম্পর্ক বিষয়ক প্রধান শেখ আব্দুর রহমান আল সুদাইস বলেন, তারাবি নামাজ ২০ রাকাত থেকে কমিয়ে ১০ রাকাত করা হচ্ছে। রমজানের সময় সারাদেশের সব মসজিদে ৩০ মিনিটের মধ্যে তারাবির নামাজ আদায় করতে হবে বলে জানানো হয়েছে।

টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]