কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৩ পিএম, ১২ এপ্রিল ২০২১

পবিত্র কুরআন শরীফের কিছু আয়াত সহিংসতায় উস্কানি দিচ্ছে দাবি করে সেগুলো বাতিল করতে আদালতে রিট করেছিলেন ভারতের এক ব্যক্তি। সেই আবেদনকে ‘পুরোপুরি ফালতু’ মন্তব্য করে রিটটি খারিজ করে দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট। পাশাপাশি, রিটকারীকে ৫০ হাজার রুপি জরিমানাও করা হয়েছে।

জানা যায়, গত মার্চে পবিত্র কুরআনের ২৬টি আয়াত বাতিলের আবেদন জানিয়ে দেশটির সুপ্রিম কোর্টে রিট দায়ের করেছিলেন উত্তরপ্রদেশের শিয়া কেন্দ্রীয় ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী।

রিটে তিনি বলেন, কুরআনের ২৬টি আয়াত তিন খলিফা আবু বকর (রা.), উমর (রা.) এবং উসমান (রা.) সংযোজন করেছিলেন। তার দাবি, এই আয়াতগুলো সহিংসতা উস্কে দিচ্ছে এবং মানুষকে জিহাদে উদ্বুদ্ধ করছে। তাই এই আয়াতগুলো বাতিল করার দাবি জানান রিজভী।

সেই রিটের শুনানি করতে গিয়ে সোমবার রীতিমতো ক্ষোভপ্রকাশ করেছেন ভারতীয় বিচারপতি আর এফ নারিমান। শুনানি শুরুর আগেই তিনি আবেদনকারীর আইনজীবীকে জিজ্ঞেস করেন, পিটিশনটি সত্যিই গুরুতর কোনও বিষয় কি না।

বিচারপতি তাকে বলেন, আপনি কি পিটিশনের জন্য চাপ দিচ্ছেন? আপনি কি সত্যিই এই পিটিশনের জন্য চাপ দিচ্ছেন?

পরে বিষয়টিকে ‘পুরোপুরি ফালতু’ মন্তব্য করে রিটটি খারিজ করে দেন তিনি। পাশাপাশি রিটের আবদেনকারী ওয়াসিম রিজভীকে ৫০ হাজার রুপি জরিমানার নির্দেশ দেন।

অবশ্য আদালত জরিমানা করার আগে থেকেই ব্যাপক সমালোচনার মুখে ছিলেন এই রিট আবেদনকারী। ওয়াসিম রিজভির ওই আবেদনের নিন্দা জানিয়েছে অল ইন্ডিয়া শিয়া পার্সোনাল ল' বোর্ড এবং অন্য মুসলিম সংগঠনগুলো। পাশাপাশি, তাকে গেফতারের দাবি জানিয়েছেন ভারতের শীর্ষ শিয়া এবং সুন্নি নেতারা।

পবিত্র কুরআন আল্লাহর বাণী। এ নিয়ে কেউ কোনও দ্বিমত বা এর সত্যতা নিয়ে প্রশ্ন তুলতে পারেনি। এখন পর্যন্ত আর কোনো শিয়ার পক্ষ থেকেও কুরআন নিয়ে এ ধরনের কোনো মন্তব্য আসেনি।

ভারতের মজলিস-এ-উলেমা-এ-হিন্দের সাধারণ সম্পাদক মাওলানা কালবে জাওয়াদ বলেন, রিজভী মুসলিমবিরোধী এজেন্টের সদস্য। তাকে গ্রেফতার করা উচিত। রিজভী না শিয়া না মুসলিম। তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত।

সূত্র: দ্য ওয়্যার, টাইমস অব ইন্ডিয়া

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]