এই রমজানে একবারই করা যাবে ওমরাহ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫২ এএম, ১৩ এপ্রিল ২০২১

করোনা মহামারির কারণে এবার ওমরাহ পালনে বেশ কিছু বিধি-নিষেধ জারি করেছে সৌদি আরব। দেশটির হজ এবং ওমরাহ কর্তৃপক্ষ সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, এবারের রমজানে একবারই ওমরাহ পালন করা যাবে। মঙ্গলবার থেকে নতুন নিয়ম কার্যকর হবে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা ওমরাহ পালনের জন্য আবেদন করেছে তারা একবারই ওমরাহ পালন করতে পারবেন। দ্বিতীয়বার তারা আর ওমরাহ'র জন্য আবেদন করতে পারবেন না।

এদিকে, করোনা মহামারির কারণে সৌদির দুই প্রধান মসজিদে তারাবির নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত করার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

সৌদির দুই প্রধান মসজিদের সম্পর্ক বিষয়ক প্রধান শেখ আব্দুর রহমান আল সুদাইস বলেন, তারাবি নামাজ ২০ রাকাত থেকে কমিয়ে ১০ রাকাত করা হচ্ছে। করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে মসজিদের প্রেসিডেন্সি এবং ওমরাহ পালনকারীদের সেবায় নিয়োজিত অন্যান্য সংস্থা যেসব পূর্বসতর্কতা ও সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে সেগুলো কঠোরভাবে মেনে চলতে হবে।

এর আগে দুই পবিত্র মসজিদে রমজান মাসে ওমরাহ এবং নামাজ আদায়ের জন্য অনুমতি দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। তবে ওই দুই মসজিদে এবারের রমজানে ই’তিকাফ এবং ইফতারের আয়োজনে নিষেধাজ্ঞা আনা হয়েছে। শুধুমাত্র ভ্যাকসিন নিয়েছেন এমন লোকজন ওই দুই মসজিদে ওমরাহ পালন এবং নামাজ আদায় করতে পারবেন।

রমজানের মধ্যে দুই মসজিদে ভ্যাকসিন গ্রহণ করা ৫০ হাজার ওমরাহ পালনকারী এবং ১ লাখ মুসল্লি প্রবেশের অনুমতি পাবেন এবং নামাজ আদায় করতে পারবেন বলে জানানো হয়েছে।

টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]