পুলিশের হাতে হত্যা: বিক্ষোভে উত্তাল মিনেসোটায় ফের সংঘর্ষ, ধরপাকড়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ১৩ এপ্রিল ২০২১

পুলিশের হাতে ‘ভুলক্রমে’ এক কৃষ্ণাঙ্গ তরুণ হত্যার প্রতিবাদে সোমবার রাতেও ব্যাপক বিক্ষোভ-সহিংসতা ও ধরপাকড় হয়েছে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে। এদিন মিনিয়াপোলিস শহর থেকে গ্রেফতার করা হয়েছে অন্তত ৪০ জনকে। খবর বিবিসির।

জানা যায়, রাতে মিনেসোটার ব্রুকলিন সেন্টার এলাকায় কারফিউ অমান্য করেই রাস্তায় নেমে আসেন শত শত বিক্ষোভকারী। একপর্যায়ে পুলিশের দিকে ইট-পাটকেল নিক্ষেপ করেন তারা। জবাবে পুলিশও ফ্ল্যাশ গ্রেনেড ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

স্থানীয় সময় মধ্যরাতে এক সংবাদ সম্মেলনে মিনেসোটা স্টেট প্যাট্রোল কর্নেল ম্যাট ল্যাঙ্গার বলেন, নিরাপত্তা কর্মকর্তারা বিক্ষোভ আয়োজকদের শান্ত থাকার আহ্বান জানাতে গিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেটি সফল হয়নি। নিরাপত্তা কর্মকর্তাদের দিকে ব্যাপক হারে ইট-পাটকেল ও আতশবাজি নিক্ষেপ করা হয়েছে।

এদিন ব্রুকলিন সেন্টার, মিনিয়াপোলিসের অন্য অংশ এবং নিকটবর্তী সেন্ট পল এলাকায় লুটপাটের ‘বিক্ষিপ্ত’ ঘটনা ঘটেছে বলে জানানো হয়েছে।

jagonews24

সাম্প্রতিক এই অস্থিরতা প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, শান্তিপূর্ণ বিক্ষোভ বোধগম্য। তবে আমি এটি পরিষ্কার বলে দিতে চাই, লুটপাট হলে কোনও ছাড় নেই।

এর কিছু পরেই ব্রুকলিন সেন্টারের মেয়র মাইক এলিয়ট এক টুইটে বলেন, আমাদের শহর এখন শান্ত। যারা শান্তিপূর্ণ বিক্ষোভ শেষে বাড়ি ফিরে গেছেন, তাদের সবাইকে ধন্যবাদ।

মেয়র আরও জানান, পুলিশের হাতে নিহত তরুণ দান্তে রাইটের বাবার সঙ্গে তিনি কথা বলেছেন এবং এ ঘটনায় সুবিচার দিতে যা যা সম্ভব তার সব করবেন।

এর আগে এক বিবৃতিতে ব্রুকলিন সেন্টার পুলিশ জানিয়েছিল, গত রোববার দুপুরে রাস্তায় ট্রাফিক আইন ভঙ্গ করায় পুলিশ কর্মকর্তারা দান্তে রাইটের গাড়ি থামান। ২০ বছর বয়সী ওই তরুণের গ্রেফতারি পরোয়ানা রয়েছে নিশ্চিত হলে তাকে গ্রেফতারের উদ্যোগ নেন কর্মকর্তারা।

কিন্তু গ্রেফতার এড়াতে গাড়ির ভেতর ঢুকে পড়েন দান্তে। তখন একজন পুলিশ কর্মকর্তা টেজারের (ইলেক্ট্রিক শক দেয়ার যন্ত্র) পরিবর্তে ‘ভুলক্রমে’ পিস্তল তুলে তাকে গুলি করে বসেন।

jagonews24

এরপর আহত অবস্থাতেই গাড়ি চালিয়ে কয়েকটি ব্লক পার হয়ে যায় এ তরুণ এবং পরে আরেকটি গাড়িকে আঘাত করেন। এর কিছুক্ষণ পর তার মৃত্যু হয়।

গত বছর যুক্তরাষ্ট্রে তোলপাড় সৃষ্টি করা জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের জায়গা থেকে ১৬ কিলোমিটার দূরেই গুলি করা হয় দান্তেকে।

জানা গেছে, গুলি চালানো পুলিশ কর্মকর্তার নাম কিম পটার। ৪৮ বছর বয়সী এ নারী গত ২৬ বছর থরে ব্রুকলিন সেন্টার পুলিশে দায়িত্ব পালন করছেন।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]