ট্রুডোর শুভেচ্ছাবার্তায় শুরুতে ‘সালাম’, শেষে ‘রমজান মোবারক’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১৪ এপ্রিল ২০২১

পবিত্র রমজান মাসের আগমন উপলক্ষে বিশ্বের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলিমকে শুভেচ্ছা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। মঙ্গলবার এক ভিডিওবার্তায় এ শুভেচ্ছা জানান তিনি।

টুইটারে প্রকাশিত ভিডিওবার্তায় শুরুতেই ‘আসসালামু ওয়ালাইকুম’ বলে মুসলিমদের সালাম দিতে দেখা যায় কানাডীয় প্রধানমন্ত্রীকে।

এরপর তিনি বলেন, আজ কানাডা এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে মুসলিমদের জন্য রমজান শুরু হচ্ছে। সাধারণত, এসময় পরিবার ও বন্ধুবান্ধবরা প্রার্থনার জন্য মিলিত হন এবং ইফতারের মাধ্যমে রোজা সমাপ্ত করেন। কিন্তু এখনও যেহেতু করোনাভাইরাস মহামারি চলছে, তাই এ বছরের রমজানও কিছুটা ভিন্ন হবে।

ট্রুডো বলেন, এবারও হয়তো অনেকেই রোজা রেখে সম্মুখসারি এবং অত্যাবশ্যক কর্মী হিসেবে কাজ করবেন। অনেকেই একাকী এবং বিচ্ছিন্ন অনুভব করবেন। আবার অনেকেই নামাজের জন্য মসজিদে যেতে অথবা প্রিয়জনদের সঙ্গে ইফতার করতে পারবেন না।

তিনি বলেন, আমি জানি এটি কঠিন। মহামারি হয়তো আমাদের একসঙ্গে থাকা থেকে বিরত রাখতে পারে, কিন্তু এটি আমাদের ইসলাম ও রমজানের মূল্যবোধ পালনে বাধা দিতে পারবে না। এসব মূল্যবোধ সহানুভূতি, কৃতজ্ঞতা, উদারতা ও নিজের আগে অন্যের প্রয়োজনকে তুলে ধরে।

প্রধানমন্ত্রী আরও বলেন, এধরনের মূল্যবোধগুলো কানাডীয়দের চ্যালেঞ্জিং সময় পার হতে সাহায্য করেছে। ভাইরাসের বিরুদ্ধে লড়াই এবং সবার জন্য একটি সুন্দর পৃথিবী গড়ার ক্ষেত্রেও সেগুলো আমাদের ঐক্যবদ্ধ করা অব্যাহত রাখবে।

করোনাভাইরাস মহামারির মধ্যে মনোবল ধরে রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, বন্ধুরা, সামনে সুন্দর দিন আসছে। ভ্যাকসিন এসেছে। তাই সুযোগ পেলেই নিজেরটি নিয়ে নেন এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে ভুলবেন না।

শেষভাগে ট্রুডো বলেন, আমাদের পরিবারের পক্ষ থেকে আমি এবং সোফি (প্রধানমন্ত্রীর স্ত্রী) সবার জন্য আশীর্বাদপুষ্ট ও শান্তিপূর্ণ রমজান আশা করছি। রমজান মোবারক।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]