সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৫ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ১৫ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দুই লাখ শনাক্তে ভারতে নতুন রেকর্ড, মৃত্যুও সহস্রাধিক

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) দেশটিতে ২ লাখ ৭৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে; যা এখন পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্তের নতুন রেকর্ড। এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪০ লাখ ৭৪ হাজার ৫৬৪ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৩৮ জনের। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মোট ১ লাখ ৭৩ হাজার ১২৩ জনের মৃত্যু হয়েছে। করোনা সংক্রমণের দিক থেকে ভারত এখন বিশ্বে দ্বিতীয়।

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, ১০ কূটনীতিক বহিষ্কার
অবশেষে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিল যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এই ঘোষণার পাশাপাশি ১০ রুশ কূটনীতিককেও বহিষ্কার করেছে দেশটি। মার্কিন নির্বাচনে ক্রেমলিনের হস্তক্ষেপ, ব্যাপক সাইবার হামলা ও অন্যান্য প্রতিহিংসামূলক কর্মকাণ্ডের কারণে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে ওয়াশিংটনের পক্ষ থেকে বলা হয়েছে।

আফগানিস্তান ছাড়ছে ন্যাটো বাহিনীও
প্রায় দুই দশক ধরে আফগানিস্তানে ‘শান্তিরক্ষা’র পর আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব মার্কিন সেনা ফিরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাদের সেনা প্রত্যাহারের এই প্রক্রিয়া শুরু হবে ১ মে থেকে। এবার জানা গেল, ওই দিন শুধু মার্কিন বাহিনীই নয়, আফগানিস্তান থেকে বিদায় নিতে শুরু করবে ন্যাটো সেনারাও।

জান্তার গুলি থেকে রেহাই মিলল না আন্দোলনরত চিকিৎসাকর্মীদেরও
মিয়ানমারে গণতন্ত্রপন্থী চিকিৎসাকর্মীদের একটি বিক্ষোভে গুলি চালিয়েছে জান্তা-নিয়ন্ত্রিত নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার সকালে দেশটির মান্দালয় শহরে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। সামরিক অভ্যুত্থানবিরোধী প্রচারণায় অগ্রভাগে থাকা চিকিৎসাকর্মীরা মান্দালয়ে জড়ো হয়েছিলেন। কিন্তু জান্তা বাহিনী দ্রুতই ঘটনাস্থলে পৌঁছে যায় এবং বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলি চালায়। এসময় কয়েকজনকে আটক করা হয়েছে।

পাসপোর্ট সূচকে ১০০তম স্থানে বাংলাদেশ
হেনলি পাসপোর্ট সূচকের সর্বশেষ সংস্করণে ১০০তম স্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে লেবানন ও সুদানের পাসপোর্ট। বিশ্বের সকল দেশের পাসপোর্টের মূল র‍্যাঙ্কিং তৈরি করে থাকে হেনলি সূচক। সূচকের ১১০টি অবস্থানের মধ্যে এ বছর এক ধাপ এগিয়ে ১০০তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। এ মুহূর্তে পূর্ববর্তী ভিসা ছাড়া, অর্থাৎ অন-অ্যারাইভাল ভিসায় ৪১টি দেশে ভ্রমণ করতে পারবেন বাংলাদেশের পাসপোর্টধারীরা।

সৌদি আরামকোর তেল শোধনাগারে হুথি বিদ্রোহীদের হামলা
সৌদি আরবের দক্ষিণাঞ্চলের শহর জাজানে তেল শোধনাগার ও সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। বৃহস্পতিবার চালানো এই হামলায় দেশটির সর্ববৃহৎ তেল কোম্পানি সৌদি আরামকোর শোধানাগারে আগুন ধরে যায়। ইয়েমেনের রাজধানী সানা থেকে এক হুথি মুখপাত্র বলেছেন, সৌদি আরামকোর তেল শোধনাগারে ১১টি ক্ষেপনাস্ত্র ও ড্রোন হামলা চালানো হয়েছে।

কাশ্মীর ইস্যুতে বিদেশে গোপন বৈঠক করেছে ভারত-পাকিস্তান: রয়টার্স
কাশ্মীর নিয়ে বিরোধ মেটানোর লক্ষ্যে গত জানুয়ারিতে দুবাইয়ে গোপন বৈঠক করেছেন ভারত ও পাকিস্তানের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা। বুধবার এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স। বার্তা সংস্থাটির দাবি, বৈঠকের বিষয়ে অবগত দিল্লির একাধিক ব্যক্তি তাদের এসব কথা জানিয়েছেন। সংশ্লিষ্টরা বলছেন, দুই দেশের সরকার বিকল্প কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে আগামী কয়েক মাসের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে একটি মাঝারি রোডম্যাপ গ্রহণ করেছে।

ফরাসি নাগরিকদের পাকিস্তান ত্যাগের পরামর্শ
ফরাসি নাগরিকদের সাময়িকভাবে পাকিস্তান ত্যাগের পরামর্শ দিয়েছে ফ্রান্স। এছাড়া দেশটিতে ফরাসি স্বার্থের জন্য গুরুতর হুমকির বিষয়েও সতর্ক করা হয়েছে। এ সপ্তাহে পাকিস্তানের হাজার হাজার ইসলামপন্থীর সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। মহানবীকে (সা.) নিয়ে কার্টুন আঁকায় যে বিক্ষোভ হয়েছে, সেখান থেকে বিক্ষোভকারীদের আটক করায় এর বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি চালান ইসলামপন্থীরা। দেশটির কট্টরপন্থী ধর্মীয় গোষ্ঠী তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের (টিএলপি) হুমকির পর ফরাসি নাগরিক ও কোম্পানিগুলোকে সতর্ক করে দিয়ে বার্তা পাঠানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যায় শেতাঙ্গ পুলিশ কর্মকর্তা অভিযুক্ত
যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে এক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় সাবেক এক শেতাঙ্গ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। তার বিরুদ্ধে দ্বিতীয় ডিগ্রিতে বেআইনিভাবে হত্যার অভিযোগ আনা হয়েছে বলে প্রসিকিউটররা নিশ্চিত করেছেন। দান্তে রাইট নামের এক কৃষ্ণাঙ্গকে হত্যার পর কিম পটার নামের ওই পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছিল। পরে তিনি ১ লাখ ডলার জরিমানা দিয়ে মুক্তি পান।

আফগানিস্তানে আমেরিকার দীর্ঘ যুদ্ধের অবসান চান বাইডেন
আফগানিস্তানে মার্কিন সেনাদের দীর্ঘদিনের যুদ্ধ-সংঘাতের অবসান চান প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, আফগানিস্তান থেকে সব মার্কিন সেনাকে সরিয়ে নেয়া হবে। তবে সব সেনাকে সরিয়ে নিলেও আফগানিস্তানকে সব ধরনের সমর্থন দিয়ে যাবেন বলে নিশ্চিত করেছেন তিনি। তবে দেশটিতে আর সামরিক সহায়তা দিতে চান না বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এমকে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]