অক্সফোর্ডের টিকার ৬ কোটি ডোজ ছাড়বে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৭ এএম, ২৭ এপ্রিল ২০২১

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিশ্বের বিভিন্ন দেশকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উৎদ্ভাবিত ৬ কোটি ডোজ করোনা ভ্যাকসিন দেবে। সোমবার (২৬ এপ্রিল) হোয়াইট হাউস এ কথা জানিয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ভ্যাকসিনগুলো যুক্তরাষ্ট্রের হাতে আসা মাত্রই অন্যান্য কয়েকটি দেশে পাঠিয়ে দেয়া হবে বলে জানান হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি জেন সাকি।

তিনি বলেন, আগামী কয়েক সপ্তাহে রফতানির জন্য এক কোটি ডোজ যুক্তরাষ্ট্রের হাতে আসার কথা রয়েছে। আরও ৫ কোটি ডোজ উৎপাদনের কাজ চলছে যা মে এবং জুন মাসের মধ্যে পাওয়া যাবে।

সাকি আরও বলেন, 'এই মুহূর্তে আমাদের কাছে অ্যাস্ট্রাজেনেকার একটি ডোজও নেই।'

তবে ভ্যাকসিনগুলো কী প্রক্রিয়ায় কাদের কাছে পাঠানো হবে সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি বাইডেন প্রশাসন।

হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি বলেন, আমাদের মিত্র এবং অবশ্যই সরাসরি সম্পর্ক রয়েছে এমন দেশগুলোর ভেতর থেকে আমরা বেছে নেব।

উল্লেখ্য, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন এখনও ব্যবহারের অনুমোদন দেয়নি যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

গত মার্চে অবশ্য বাইডেন প্রশাসন কানাডা এবং মেক্সিকোতে ৪০ লাখ ডোজের মতো অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন পাঠানোর ঘোষণা দিয়েছিল। তবে নানামুখী চাপের কারণে এখন অধিক সংখ্যক ভ্যাকসিন পাঠানোর ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, নতুন তালিকায় রয়েছে ভারতের নামও।

কারণ নতুন করে করোনাভাইরাস সৃষ্ট মহামারির কেন্দ্রস্থল হয়ে উঠেছে ভারত। ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা।

তবে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন পাঠানোর বিষয়ে বিস্তারিত বলতে পারেননি অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র। তিনি বলেন, যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে চুক্তির অংশ হিসেবে তারা ভ্যাকসিন দিচ্ছেন। ব্যবহার এবং বণ্টনের সিদ্ধান্ত মার্কিন সরকারের।

এসএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]