ঈদের ছুটি ঘোষণা করল আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ০৪ মে ২০২১

পবিত্র ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। তবে এ বছর দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারীরা চার না পাঁচদিন ছুটি পাচ্ছেন তা এখনো নিশ্চিত নয়।

আমিরাতের কেন্দ্রীয় মানব সম্পদ কর্তৃপক্ষের ঘোষণা অনুসারে, এবার সেখানে ঈদুল ফিতরের ছুটি থাকবে ২৯ রমজান থেকে ৩ শাওয়াল পর্যন্ত।

মধ্যপ্রাচ্যের দেশটিতে পবিত্র রমজান মাস শুরু হয়েছে গত ১৩ এপ্রিল থেকে। সেখানে এ বছর ১৪ ঘণ্টার বেশি সব ধরনের পানাহার থেকে বিরত থেকে রোজা পালন করছেন ধর্মপ্রাণ মুসলিমরা।

ইসলামী ক্যালেন্ডারে নবম মাস রমজান। গ্রেগরিয়ান ক্যালেন্ডারের মতো এর দিন-মাস আগে থেকেই নির্ধারিত নয়। ইসলামী ক্যালেন্ডারে মাসের শুরু বা শেষ হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে।

jagonews24

ইসলামী ক্যালেন্ডারে সব কয়টি মাসই ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে, তা কখনোই ৩১ দিনের হয় না। রমজান মাসের শেষে আসে পবিত্র শাওয়াল মাস। এর শুরুর দিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলিমরা।

আমিরাতের সরকারি ঘোষণা অনুসারে, রমজানের ২৯ তারিখ থেকে শাওয়াল মাসের ৩ তারিখ পর্যন্ত ছুটি পাবেন সরকারি কর্মচারীরা।

এ বছর রমজান যদি ২৯ দিনে শেষ হয়, তাহলে চারদিন ছুটি পাবেন আমিরাতিরা। আর যদি রমজান ৩০ দিনে শেষ হয়, তাহলে ছুটি হবে পাঁচদিন।

সেই হিসাবে, ১৩ এপ্রিল আমিরাতে রোজা শুরু হওয়ায় ঈদের ছুটি শুরু হবে ১১ মে থেকে। সেক্ষেত্রে রোজা ২৯টি হলে ছুটি থাকবে ১৪ মে পর্যন্ত আর রোজা ৩০টি হলে ছুটি থাকবে ১৫ মে পর্যন্ত।

সূত্র: খালিজ টাইমস

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]