মোদির অভিনন্দন জানানোর ৩ দিন পর মমতার ধন্যবাদ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ০৫ মে ২০২১ | আপডেট: ০৮:৩০ পিএম, ০৫ মে ২০২১
তৃণমূল জয়লাভ করায় মমতাকে অভিনন্দন জানিয়েছিলেন মোদি

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস জয়ী হওয়ার পর মমতা ব্যানার্জিকে অভিনন্দন জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই অভিনন্দন পাওয়ার তিন দিন পর মোদিকে ধন্যবাদ জানালেন তিনি।

বুধবার (৫ মে) বেলা সোয়া ১১টার দিকে রাজভবনে তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মমতা। শপথ নেয়ার পর তিনি মোদিকে ধন্যবাদ জানিয়ে টুইট করেন।

গত রোববার টুইটে মমতাকে ‘দিদি’ সম্বোধন করে নরেন্দ্র মোদি বলেন, ‘পশ্চিমবঙ্গে মমতা দিদিকে তার দল তৃণমূল কংগ্রেসের জয়ের জন্য অভিনন্দন। কেন্দ্র পশ্চিমবঙ্গ সরকারকে জনগণের প্রত্যাশা ও কোভিড-১৯ মহামারি থেকে বের হয়ে আসতে সব ধরনের সম্ভাব্য সহযোগিতা করা হবে।’

আজ মুখ্যমন্ত্রী পদে শপথ নেয়ার পর সেই টুইটের জবাব দিলেন মমতা ব্যানার্জি। তিনি লিখেছেন, ‘শুভেচ্ছা জানানোর জন্য মোদিজিকে ধন্যবাদ। আশা করি, পশ্চিমবঙ্গের উন্নতির জন্য সব রকম সহযোগিতা করবে কেন্দ্র।”

মহামারির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়ায়ের বার্তা দিয়ে মমতা আরও লিখেছেন, ‘করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ের জন্য আমরা কেন্দ্রের পাশে আছি। অন্যান্য চ্যালেঞ্জের মাঝেই একসঙ্গে এই ভাইরাসকে হার মানাবো। আর এভাবেই কেন্দ্র ও রাজ্যের মধ্যে সুসম্পর্কের নতুন নজির গড়তে হবে।’

নির্বাচনের ফল ঘোষণা শুরুর পর থেকেই মমতা ব্যানার্জিকে অভিনন্দন জানাতে শুরু করেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও রাজনৈতিক দলের নেতারা। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইটে মমতাকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘জয়ের জন্য অভিনন্দন। কী অসাধারণ লড়াই! পশ্চিমবঙ্গের মানুষকেও আমার শুভেচ্ছা।’

পশ্চিমবঙ্গে ‘বিজেপিকে বিপুলভাবে পরাজিত’ করার জন্য মমতা ব্যানার্জিকে অভিনন্দন জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। এক টুইট বার্তায় তিনি এ অভিনন্দন জানান।

এবার পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে এবার দুর্দান্ত জয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। নির্বাচনে ২৯২ আসনের মধ্যে ২১৩টি আসনে জিতেছে দলটি। বিজেপি জয় পেয়েছে ৭৭টিতে। তবে দল জয় পেলেও নিজ আসন নন্দীগ্রামে ধাক্কা খেয়েছেন মমতা ব্যানার্জি। এরপর অনেকের প্রশ্ন জাগে, নন্দীগ্রামের পরাজয়ের পর মমতার ভাগ্য তাহলে কী হবে? তিনি কি টানা তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হতে পারবেন?

সংবিধানে যাই থাকুক না কেন, এর আগেও কিন্তু পরাজিত হয়ে মুখ্যমন্ত্রীর গদিতে বসার নজির রয়েছে ভারতে। আবার ভারতীয় সংবিধানের ১৬৪ (৪) নং ধারা অনুযায়ী, নির্বাচনে না জিতেও মুখ্যমন্ত্রী হওয়া যায়। তবে মসনদে বসার ছয় মাসের মধ্যে তাকে অন্য কোনো আসন থেকে জিতে আসতে হবে।

এমএসএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]