সম্পর্ক প্রতিষ্ঠার পথে তুরস্ক-মিসর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৪ এএম, ০৭ মে ২০২১ | আপডেট: ০৮:১৫ এএম, ০৭ মে ২০২১

তুরস্ক ও মিসর কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে কায়রোয় আলোচনা শুরু করেছে। দু’দেশের মধ্যে কয়েক বছর রাজনৈতিক টানাপোড়েনের পর এই উদ্যোগ নেয়া হয়েছে। এর আগে, আলোচনার জন্য তুরস্কের একটি প্রতিনিধি দল কায়রোয় পৌঁছায়।

মঙ্গলবার দুই দেশের কূটনীতিকরা জানান, বুধ ও বৃহস্পতিবার মিসরের রাজধানী কায়রোয় রাজনৈতিক আলোচনা অনুষ্ঠিত হবে। দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে- এই আলোচনা আঞ্চলিক প্রেক্ষাপটে দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিকীকরণের পথ দেখাবে।

জানানো হয়, আলোচনায় তুরস্কের পক্ষে নেতৃত্ব দেবেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী সেদাত অনাল ও মিসরের পক্ষে নেতৃত্ব দেবেন হামদি সানাদ লোজা।

গত মাসে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছিলেন, নিজেদের গোয়েন্দা সংস্থার মাধ্যমে আংকারা কূটনৈতিক যোগাযোগ করেছে।

মিসরের মুসলিম ব্রাদারহুড সরকারের একান্ত সমর্থক ছিল তুরস্কের ক্ষমতাসীন একে পার্টি। সেই সূত্রে ব্রাদারহুড সরকার উৎখাত হলে মিসরের সঙ্গে তুরস্কের সম্পর্ক খুবই বিষিয়ে ওঠে। পার্সটুডে

এমআরএম/এমআরআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]