গিনিতে সোনার খনি ধসে ১৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২১ এএম, ১০ মে ২০২১

গিনির উত্তর-পূর্বাঞ্চলীয় একটি সোনার খনিতে ভয়াবহ ভূমিধসে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। জীবিতদের উদ্ধারে ধ্বংসস্তূপ সরানোর চেষ্টা অব্যাহত রেখেছে কর্তৃপক্ষ।

সেকৌ বিনৌ সিমাগান নামে স্থানীয় এক কাউন্সিলর জানান, গত শনিবার সিগুইরি অঞ্চলের তাতাকুরৌ গ্রামের কাছাকাছি ওই খনিতে হঠাৎ ধস নামে। এতে খনিশ্রমিকরা সঙ্গে সঙ্গেই মারা যান।

জানা যায়, শনিবার রাত পর্যন্ত ১৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তারা সবাই পুরুষ এবং বয়স ১৪ থেকে ৪০ বছরের মধ্যে। নিহতদের সবাইকে যথাযথ ধর্মীয় রীতি মেনে একটি গণকবরে সমাহিত করা হয়েছে।

jagonews24

পশ্চিম আফ্রিকার দেশটিতে প্রায়ই খনি দুর্ঘটনা ঘটে, বিশেষ করে মালি সীমান্তবর্তী সিগুইরি এলাকায়। সরকারি হিসাবে, ওই অঞ্চলে ২০ হাজারের বেশি খনিশ্রমিক কাজ করছেন।

গিনিতে এর আগে ২০১৯ সালে একটি খনি দুর্ঘটনায় ১৭ শ্রমিক নিহত হয়েছিলেন। এর কয়েক মাস পরেই প্রাণ হারান আরও এক ডজন।

গিনিতে প্রচুর পরিমাণে হীরা, সোনা, বক্সাইটের মতো মূল্যবান ধাতু পাওয়া যায়। এরপরও দেশটির বিপুল সংখ্যক মানুষ দুইবেলা খাবার জোটাতে প্রতিনিয়ত হিমশিম খাচ্ছে। জাতিসংঘের হিসাবে, গিনির প্রতি দুইজনের একজন দারিদ্র্যসীমার নিচে বসবাস করে।

সূত্র: রয়টার্স, এএফপি

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]