ইসরায়েলের পতাকা ওড়ানোয় অস্ট্রিয়া সফর বাতিল করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৮ এএম, ১৬ মে ২০২১

ইসরায়েলের সাথে সংহতি প্রকাশের প্রতীক হিসেবে ভিয়েনায় অস্ট্রিয়ার ফেডারেল চ্যানসেরি ভবনে ১৪ মে ইসরায়েলের পতাকা ওড়ানো হয়েছে। এ ঘটনার জেরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ অস্ট্রিয়ায় তার সফর বাতিল করেছেন।

অস্ট্রিয়া এবং ইরান উভয়পক্ষই এ খবর নিশ্চিত করেছে বলে জানিয়েছে রয়টার্স।

এ বিষয়ে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্ডার সালেনবার্গের মুখপাত্র বলেছেন, ‘আমরা এই সফর বাতিল করায় দুঃখিত। আমরা এটি মনে রাখব। কিন্তু হামাস যখন বেসামরিক স্থাপনা লক্ষ্য করে একদিনে দুই হাজার রকেট ছোড়ে তখন আমরা নীরব থাকতে পারি না।’

অন্যদিকে জাভেদ জারিফের ডেপুটি আব্বাস আরাকি পতাকা ওড়ানোর এ ঘটনার নিন্দা জানিয়েছেন।

তবে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বেসামরিক ও আবাসিক স্থাপনা টার্গেট করে বেপরোয়া হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। শনিবার (১৫ মে) এমনই এক হামলা চালিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) কার্যালয় ভবন গুঁড়িয়ে দেয়া হয়েছে।

গত ১০ মে থেকে শনিবার পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হামলায় মোট ১৪০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে ৩৯ জনই শিশু। আহত হয়েছেন আরও অন্তত ৯৫০ জন।

অন্যদিকে গত ১০ মে থেকে গাজায় ইসরায়েলি দখলদার বাহিনীর আগ্রাসনের প্রতিশোধ হিসেবে ইসরায়েলের রাজধানী তেল আবিবসহ বিভিন্ন এলাকায় আড়াই হাজারের বেশি রকেট ছুড়েছে হামাস যোদ্ধারা। এতে মোট নয়জন ইসরায়েলি নিহত হয়েছেন। এর মধ্যে একজন ভারতীয় নারী ও ইসরায়েলি সেনা সদস্য রয়েছেন।

এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]