সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৬ মে ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ১৬ মে ২০২১

 

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৩৩ ফিলিস্তিনি নিহত

সপ্তম দিনের মতো ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক বাহিনী বিমান হামলা চালাচ্ছে। সর্বশেষ রোববার ভোরের হামলায় নিহত বেড়ে ৩৩ জনে দাঁড়িয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন ৫০ জনেরও বেশি ফিলিস্তিনি।গত এক সপ্তাহে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৮০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে ৫২ জনই শিশু। অপরদিকে আহত হয়েছে এক হাজারের বেশি মানুষ।

ঘূর্ণিঝড় তাওকতের প্রভাবে ভারতে ৬ জনের মৃত্যু

ঘূর্ণিঝড় ‘তাওকতে’র প্রভাবে ভারতে অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কর্ণাটকে চারজন ও কেরালায় দুজনের মৃত্যু হয়। শনিবার রাতে কেরালায় ঝড়ের প্রভাবে দুইজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এদিকে রোববার গোয়ায় ঝড়ের প্রভাব বেড়েছে। উপড়ে গিয়েছে গাছ ও বিদ্যুতের খুঁটি। বন্ধ হয়ে গিয়েছে বহু রাস্তা। এছাড়া গোয়ার বেশ কয়েকটি জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে।

যতদিন প্রয়োজন গাজায় হামলা চলবে : নেতানিয়াহু

গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। শনিবার (১৫ মে) টেলিভিশনে দেয়া ভাষণে তিনি বলেন, ‘যতদিন প্রয়োজন ততদিন গাজায় হামলা চলবে এবং যতটা সম্ভব বেসামরিক ব্যক্তিদের হতাহত এড়ানো হবে।’ তিনি বলেন, ‘এই লড়াইয়ের জন্য আমরা দায়ী নই, দায়ী তারাই যারা আমাদের ওপর হামলা চালিয়েছে। আমরা এই অভিযানের মধ্যবর্তী পর্যায়ে রয়েছি। অভিযান এখনো শেষ হয়নি এবং যতদিন প্রয়োজন ততদিন অভিযান চলবে।’

ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ

এদিকে ইসরায়েল এবং ফিলিস্তিদের মধ্যে চলমান সংঘাতের ঘটনাকে কেন্দ্র করে রোববার জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।টানা সাতদিন ধরে ফিলিস্তিনিদের ওপর তাণ্ডব চালাচ্ছে ইসরায়েল। রোববার সকালের দিকেও বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে নতুন করে আরও চার ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও ডজন খানেক। ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের কমপক্ষে দুটি আবাসিক ভবন ধসে পড়েছে।

আব্বাসকে বাইডেনের প্রথম ফোন, জোরালো সমর্থন ইসরায়েলকে

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় ইসরায়েলের পক্ষে জোরালো সমর্থন ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে তিনি গাজায় নির্বিচারে বোমা হামলা বন্ধ করতে বলেন। রোববার (১৬ মে) তিনি তাদের সঙ্গে পৃথক ফোনালাপ করেন বলে টুইটারে জানিয়েছে হোয়াইট হাউস।

গাজায় হামলার প্রতিবাদে লন্ডনে হাজারো মানুষের বিক্ষোভ

গাজায় ইসরায়েলি দখলদার বাহিনীর হামলার প্রতিবাদে যুক্তরাজ্যের লন্ডনে শনিবার হাজার হাজার মানুষ ইসরায়েলি দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন। বিক্ষোভকারীদের মধ্যে কয়েকজনকে আটক করেছে পুলিশ। বিক্ষোভকারীরা ব্রিটিশ সরকারের কাছে দাবি তোলেন যেন সরকার ‘ফিলিস্তিনের জনগণের ওপর ইসরায়েলের নিষ্ঠুর সহিংসতা ও নিপীড়ন’ থামানোর জন্য পদক্ষেপ নেয়।

ফিলিস্তিনিদের পক্ষে পোস্ট দেয়ায় অস্ট্রিয়ার এমপি বহিষ্কার

ফিলিস্তিনিদের সমর্থন জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেয়ায় অস্ট্রিয়ার এক সংসদ সদস্যকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত রেসুল ইয়েগিট দেশটির ক্ষমতাসীন দল ওভিপির (অস্ট্রিয়ান পিপলস পার্টি) সংসদ সদস্য ছিলেন। রেসুল ইয়েগিট কয়েক বছর ধরে ওভিপিতে সক্রিয়ভাবে দায়িত্ব পালন করেছেন। বিশেষ করে তিনি প্রধানমন্ত্রী সেবাস্তিয়ান কুর্জের নিবেদিত কর্মী হিসেবে পরিচিত।

ফিলিস্তিনিদের অধিকার ‘নগ্নভাবে লঙ্ঘন’ করছে ইসরায়েল : সৌদি আরব

ফিলিস্তিনিদের অধিকার ‘নগ্নভাবে লঙ্ঘন’ করায় ইসরায়েলের নিন্দা জানিয়েছে সৌদি আরব। রোববার দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ এ নিন্দা জানান এবং সামরিক হামলা বন্ধের জন্য জরুরি পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) ৫৭ সদস্যের এক জরুরি ভার্চুয়াল বৈঠকের শুরুতে টেলিভিশনে রেকর্ডকৃত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গাজা ইস্যুতে ‘ঘুমে’ নিরাপত্তা পরিষদ, যুক্তরাষ্ট্রকে দুষলো চীন

ফিলিস্তিনের গাজায় চলমান ইসরায়েলি নৃশংসতার বিরুদ্ধে দ্রুত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের হস্তক্ষেপ কামনা করেছে চীন। এছাড়া দেশ দুটির মধ্যে চলমান বিরোধ নিরসনে নিরাপত্তা পরিষদের দৃশ্যমান কোনো পদক্ষেপ না থাকার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেন, ‘আফসোস, নিরাপত্তা পরিষদ এখনো পর্যন্ত ইসরায়েল এবং হামাসের মধ্যে কোনো শান্তি চুক্তিতে পৌঁছাতে পারেনি; যা অনেক আগেই করা যেত। যুক্তরাষ্ট্র বরাবরই আন্তর্জাতিক ন্যায়বিচারের বিপরীতে অবস্থান নিয়েছে।’

নিজেদের তৈরি সুপার কম্পিউটার উদ্বোধন করল ইরান

ইরান রোববার নিজেদের তৈরি সুপার কম্পিউটার 'সিমোর্গ' উদ্বোধন করেছে। দেশটির আমির কাবির বিশ্ববিদ্যালয়ে এই সুপার কম্পিউটার উদ্বোধন করা হয়। এর মধ্যদিয়ে বিশ্বের সুপার কম্পিউটারের অধিকারী দেশগুলোর তালিকায় জায়গা করে নিল ইরান। সিমোর্গ সুপার কম্পিউটারটি যৌথভাবে তৈরি করেছে ইরানের প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণাকেন্দ্র ও আমির কাবির বিশ্ববিদ্যালয়।

এমকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]