মালির প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীকে মুক্তি দেয়ার আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৪ পিএম, ২৫ মে ২০২১

মালিতে সামরিক বাহিনীর হাতে আটক হওয়া দেশটির প্রেসিডেন্ট বাহ নদা ও প্রধানমন্ত্রী মক্টর ওয়ানকে দ্রুত মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এক টুইট বার্তায় সংস্থাটির পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়। সোমবার পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সামরিক অভ্যুত্থান চালায় সামরিক বাহিনী। খবর বিবিসির।

অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভায় রদবদলের পরই ক্ষমতা দখল করে নেয় সেনাবাহিনী। ক্ষমতা দখলের পর তারা দেশটির প্রেসিডেন্ট বাহ নদা, প্রধানমন্ত্রী মক্টর ওয়ান এবং প্রতিরক্ষামন্ত্রী সোলাইমান ডোকুরেকে আটক করে।

এ নিয়ে মালিতে মাত্র ৯ মাসের মাথায় দ্বিতীয় দফায় এমন অভ্যুত্থানের ঘটনা ঘটল। এর আগে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির পূর্ববর্তী প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করা হয়েছিল। সোমবার প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে আটকের পর তাদের রাজধানী বামাকো-র কাছেই একটি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়।

গত বছরের আগস্টে রাষ্ট্রীয় ক্ষমতা নেয় সেনাবাহিনী। এরপর তারা বেসামরিক শাসন ফেরানোর লক্ষ্যে বাহ নদা ও মক্টর ওয়ানকে ১৮ মাসের অন্তর্বর্তী সরকারের দায়িত্ব দেয়। কিন্তু বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে সেনাবাহিনীর উপস্থিতির সমালোচনা করেন নদা ও ওয়ান।

এর মধ্যে গত সোমবার ছিল অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভায় রদবদল। এসময় মন্ত্রিসভা থেকে বাদ পড়েন দুই জন সেনা কর্মকর্তা। এতে ক্ষুব্ধ হয় দেশটির সেনাবাহিনী। পরে তারা অভ্যুত্থান চালিয়ে আটক করে দেশটির প্রেসিডেন্ট বাহ নদা,প্রধানমন্ত্রী মক্টর ওয়ান এবং প্রতিরক্ষামন্ত্রী সোলাইমান ডোকুরেকে।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]