২৬ ঘণ্টায় এভারেস্ট জয় করে রেকর্ড গড়লেন হংকংয়ের নারী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫০ এএম, ২৯ মে ২০২১
ছবি: সংগৃহীত

২৬ ঘণ্টার কিছু কম সময়ের মধ্যে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করে রেকর্ড গড়েছেন হংকংয়ের সাবেক এক স্কুলশিক্ষক এবং নারী পবর্তারোহী সাং ইন হাং। নেপালের কর্মকর্তাদের বরাত দিয়ে শুক্রবার এই খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

৪৪ বছর বয়সী সাং ইন হাংয়ের আগে কোনো নারী পর্বতারোহী এত কম সময়ে এভারেস্টের চূড়ায় উঠতে পারেননি। আদা নামে পরিচিত সাং ইন তার এই রেকর্ডের এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেননি বলে আলজাজিরার প্রতিবেদনে জানা যায়।

মাউন্ট এভারেস্ট বেস ক্যাম্পের লিয়াজোঁ কর্মকর্তা জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠ এএফপিকে বলেন, হংকংয়ের নারী পর্বতারোহী সাং ইন হাং ২৫ ঘণ্টা ৫০ মিনিটে রোববার ২৯ হাজার ৩১ ফুট উচ্চতার এভারেস্টের চূড়ায় উঠে রেকর্ড গড়েছেন। ‌

‌‘তিনি শনিবার বেলা ১টা ২০ মিনিটে বেস ক্যাম্প থেকে রওনা দিয়ে পরের দিন বেলা ৩টা ১০ মিনিটে এভারেস্টের চূড়ায় পৌঁছান’ যোগ করেন তিনি।

তবে এই রেকর্ডের স্বীকৃতির জন্য সাং ইনকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করে তথ্য-প্রমাণ উপস্থাপন করতে হবে। সনদ পাওয়ার পরই তিনি আনুষ্ঠানিকভাবে এ স্বীকৃতি পাবেন বলে তিনি জানান।

jagonews24এর আগে সাং ইন হান হংকংয়ের প্রথম নারী হিসেবে ২০১৭ সালে এভারেস্ট জয় করেন

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, নেপাল সরকার পর্বতারোহীদের চূড়ায় পৌঁছানোর জন্য সনদ দিলেও রেকর্ডের ক্ষেত্রে আলাদা কোনো সনদপত্র জারি করে না। এজন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করতে হয়।

এর আগে সবচেয়ে কম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড ছিল নেপালের নারী পর্বতারোহী পুঞ্জ ঝাংমু লামার। তিনি পর্বত চূড়ায় পৌঁছাতে সময় নিয়েছিলেন ৩৯ ঘণ্টা ৬ মিনিট।

২০১৭ সালে সাং ইন হান হংকংয়ের প্রথম নারী হিসেবে এভারেস্ট জয় করেছিলেন। এবার তিনি তৃতীয়বারের মতো এভারেস্টের চূড়ায় উঠেছেন।

এআরএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]