সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৯ মে ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৩ পিএম, ২৯ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

‘দরিদ্র’ কেনিয়াও সাহায্য দিল ভারতকে

করোনাভাইরাসের ধাক্কায় নাজুক ভারতের পাশে দাঁড়াল কেনিয়া। সম্প্রতি ভারতে ১২ টন খাদ্য পাঠিয়েছে পূর্ব আফ্রিকার দরিদ্র দেশটি। ভারতে নিযুক্ত কেনিয়ান হাইকমিশনার উইলি বেট বলেছেন, মহামারি পরিস্থিতিতে ভারতের দিকে সহযোগিতার হাত বাড়াতে চেয়েছে কেনিয়া। ভারতের সরকার এবং জনগণের পাশে থাকতেই পাঠানো হয়েছে এ সাহায্য।

কানাডায় স্কুলের নিচে মিলল ২১৫ শিশুর দেহাবশেষ

কানাডায় একটি সাবেক আদিবাসী স্কুলের জায়গায় বিশাল গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেখানে মিলেছে অন্তত ২১৫টি শিশুর দেহাবশেষ। এদের মধ্যে মাত্র তিন বছরের শিশুও রয়েছে। এসব শিশু ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থিত কামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলের শিক্ষার্থী ছিল। স্কুলটি ১৯৭৮ সালে বন্ধ করে দেয়া হয়। পরে কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘটনাটিকে ‘দেশের ইতিহাসের একটি লজ্জাজনক অধ্যায়’বলে মন্তব্য করেছেন।
কামলুপস এলাকায় রেড ইন্ডিয়ান বিভিন্ন গোত্রের বসবাস রয়েছে। মরদেহ উদ্ধার করা শিশুদের সবাই সেখানকার টিকেমলুপস টে সেকওয়েপেমেক গোত্রভুক্ত বলে জানিয়েছেন সেই গোত্রের বর্তমান প্রধান রোসান্নে ক্যাসিমির।

১১ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করল সৌদি

করোনাভাইরাসের প্রকোপ কমে আসায় ১১টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সৌদি আরব। আগামী রোববার থেকে এসব দেশের ভ্রমণকারীরা বিনাবাধায় সৌদিতে প্রবেশ করতে পারবেন। তবে সেখানে পৌঁছে সাত দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা দেশগুলো হচ্ছে সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, ইতালি, পর্তুগাল, যুক্তরাজ্য, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স ও জাপান।

মালয়েশিয়ায় লকডাউনেও চলবে অবৈধ প্রবাসী ধরপাকড়

মালয়েশিয়ায় মহামারি করোনা সংক্রমণরোধে ১ জুন থেকে শুরু হচ্ছে দুই সপ্তাহের কড়া লকডাউন। চলবে ১৪ জুন পর্যন্ত। এ লকডাউনের মধ্যেই দেশটিতে বসবাসরত অবৈধ বিদেশি অভিবাসীদের আটকে সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদিন সাংবাদিকদের জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জেআইএম জাতীয় নিবন্ধকরণ বিভাগ (এনআরডি) এবং পুলিশদের সঙ্গে এই কার্যক্রম পরিচালনা করবে। এ অভিযানে গ্রেফতারদের জন্য অতিরিক্ত আটক কেন্দ্র বরাদ্দ রাখতে জেল বিভাগ প্রস্তুত রয়েছে।

বাংলাদেশ-পাকিস্তান-আফগানিস্তানের অমুসলিমদের নাগরিকত্ব দেবে ভারত

পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে ভারতে উদ্বাস্তু হয়ে আসা অমুসলিমরা এবার ভারতের নাগরিক হওয়ার জন্য আবেদন করতে পারবেন বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গুজরাট, রাজস্থান, ছত্তীসগড়, হরিয়ানা ও পাঞ্জাবের ১৩টি জেলায় বসবাসকারী হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ প্রভৃতি ধর্মের বাসিন্দারা ভারতের নাগরিকত্বের আবেদন করতে পারবেন বলে জানিয়েছে কেন্দ্র। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নাগরিকত্ব আইন ১৯৫৫ এবং ২০০৯ সালের সংশোধিত নাগরিকত্ব আইনের আওতায় শিগগিরই এই নির্দেশিকা কার্যকর করতে হবে।

মালির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট গোইতা

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে গত সপ্তাহে সংঘটিত সামরিক অভ্যুত্থানে নেতৃত্বদানকারী কর্নেল আসিমি গোইতাকে দেশটির নতুন অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছে সাংবিধানিক আদালত। শুক্রবার (২৮ মে) স্থানীয় সময় রাতে এ ঘোষণা দেন আদালত। বলা হয়, ‘অন্তর্বর্তীকালীন অবস্থা শেষ না হওয়া পর্যন্ত আসিমি গোইটা নেতৃত্ব দেবেন এবং এই সময়ের মধ্যে প্রেসিডেন্ট অর্থাৎ রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করবেন।’

ঐতিহাসিক তাকসিম স্কয়ারে নতুন মসজিদ উদ্বোধন করলেন এরদোয়ান

তুরস্কের অন্যতম গুরুত্বপূর্ণ শহর ইস্তাম্বুলের প্রাণকেন্দ্র তাকসিম স্কয়ারে একটি নতুন মসজিদ উদ্বোধন করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শুক্রবার (২৮ মে) মসজিদটি উদ্বোধন করে মুসল্লিদের সঙ্গে জুমাআর নামাজ আদায় করেন এরদোয়ান। এই মসজিদ উদ্বোধনের মধ্যদিয়ে দীর্ঘদিনের প্রতিশ্রুতি বাস্তবায়ন করলেন দেশটির প্রেসিডেন্ট। তাকসিম স্কয়ার দেশটির একটি ঐতিহাসিক স্থান। সেখানে আধুনিক তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা কামাল আতার্তুকের নামে সাংস্কৃতিক কেন্দ্র ছিল।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে না কুয়েত, বিল পাস

দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ নিষিদ্ধ করে কুয়েতের জাতীয় সংসদে একটি বিল পাস হয়েছে। বৃহস্পতিবার কুয়েতের জাতীয় সংসদে গাজা উপত্যকার ওপর সাম্প্রতিক ইসরায়েলের অমানবিক হামলার তীব্র নিন্দা জানিয়ে বিলটি পাস করা হয়েছে। ফিলিস্তিন পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার কুয়েত জাতীয় সংসদের জরুরি অধিবেশন ডাকা হয়। ওই অধিবেশনে সংসদ সদস্যরা ফিলিস্তিনি জাতির প্রতি তাদের অকুণ্ঠ সমর্থন ঘোষণা করেন। তারা বলেন, পূর্ব জেরুজালেম আল-কুদসকে (পূর্ব বায়তুল মুকাদ্দাস) রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠিত না হওয়া পর্যন্ত ফিলিস্তিনি জনগণের প্রতি কুয়েতের সংহতি ও সহমর্মিতা অব্যাহত থাকবে।

৬ ট্রিলিয়ন ডলারের বিশাল বাজেট প্রস্তাব বাইডেনের

নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের বার্ষিক বাজেট প্রস্তাব করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর পরিমাণ ধরা হয়েছে ৬ ট্রিলিয়ন বা ৬০ হাজার কোটি মার্কিন ডলার। এই বাজেট পরিকল্পনায় ধণাঢ্য মার্কিন নাগরিকদের ট্যাক্সের পরিমাণ অত্যাধিক হারে বাড়বে। এই বাজেটে বিভিন্ন নতুন ধরনের সামাজিক কর্মসূচি এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বড় অঙ্কের বরাদ্দ রাখা হয়েছে। এই প্রস্তাবনা এখন মার্কিন কংগ্রেসের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায়। যদিও এটিকে ‘অস্বাভাবিক খরুচে’ বলে আখ্যায়িত করেছেন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম।

১২-১৫ বছর বয়সীদের জন্য ফাইজার টিকার অনুমোদন দিল ইইউ

১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনার টিকার অনুমোদন দিয়েছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)। এটিই ইউরোপে শিশুদের জন্য অনুমোদন পাওয়া প্রথম করোনা ভ্যাকসিন। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলো এখনই তাদের শিশুদের টিকা দেবে কি-না এ ব্যাপারে তারা সিদ্ধান্ত নেবে। বৃহস্পতিবার জার্মানি এ ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে। এর আগে চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্র ও কানাডা শিশুদের জন্য ফাইজার-বায়োটেকের তৈরি টিকা দেয়ার অনুমতি দেয়।

এএমকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]