বিশ্বের শীর্ষ মাংস সরবরাহকারী প্রতিষ্ঠানে সাইবার হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ০২ জুন ২০২১

বিশ্বের সবচেয়ে বড় মাংস প্রক্রিয়াজাতকরণ কোম্পানি জেবিএস সাইবার হামলার শিকার হয়েছে। ওই প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্কে সাইবার হামলা চালানো হয়েছে। খবর বিবিসির।

আকস্মিক এই সাইবার হামলার কারণে অস্ট্রেলিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্রে জেবিএসের কার্যক্রম সাময়িক সময়ের জন্য বন্ধ রয়েছে। হাজার হাজার কর্মীর ওপরও এর প্রভাব পড়েছে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়াভিত্তিক একটি অপরাধচক্র মুক্তিপণ আদায়েরর জন্য এই সাইবার হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। এই হামলার ফলে মাংসের সরবরাহে ঘাটতি দেখা দিয়ে ভোক্তাদের কাছে বিক্রির সময় মাংসের দাম বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সাইবার হামলার সময় হ্যাকাররা ওই প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমে প্রবেশ করে এবং নির্দিষ্ট অর্থ প্রদান না কলে বিভিন্ন ফাইল ডিলেট করে দেয়া হবে বা কম্পিউটার সিস্টেমে বিঘ্ন ঘটানোর হুমকি দেয়।

এদিকে হোয়াইট হাউস জানিয়েছে, এফবিআই এই ঘটনা তদন্ত করছে। হোয়াইট হাউসের মুখপাত্র ক্যারিন জ্যা পিয়েরে বলেন, ‘বিষয়টি নিয়ে হোয়াইট হাউস সরাসরি রাশিয়ার সঙ্গে আলাপ-আলোচনা শুরু করেছে। দায়িত্বশীল কোন রাষ্ট্র অপরাধীদের আশ্রয় দিতে পারে না এমন বার্তাও দেয়া হয়েছে।’

বিশ্বের সবচেয়ে বড় মাংস সরবরাহকারী কোম্পানি জেবিএস দেড়শরও বেশি প্লান্টের মাধ্যমে ১৫টি দেশে ব্যবসা করছে। ১৯৫৩ সালে ব্রাজিলে এই প্রতিষ্ঠানের জন্ম। সে সময় হোসে বাতিস্তা সোবরিনহো একটি কসাইখানা চালুর মাধ্যমে এই কোম্পানির যাত্রা শুরু করেন।

বিশ্বজুড়ে এই প্রতিষ্ঠানের ১ লাখ ৫০ হাজারের বেশি কর্মী কাজ করছে। ম্যাকডনাল্ডসের মতো ফাস্ট ফুডের দোকান এবং বড় বড় সুপারমার্কেট তাদের গ্রাহক। যুক্তরাষ্ট্রের মোট গরুর মাংসের চার ভাগের এক ভাগ এবং শুকরের মাংসের পাঁচ ভাগের এক ভাগ সরবরাহ করে জেবিএস।

জেবিএসের পক্ষ থেকে এই সাইবার হামলার বিষয়ে বলা হয়েছে, সমস্যা সমাধানে তারা ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ অর্জন করেছে এবং আশা করা যাচ্ছে বুধবারের মধ্যেই বেশিরভাগ মাংস প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র চালু হবে।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]