গাজা পুনর্নির্মাণে নির্মাণ সামগ্রী ও প্রকৌশলী পাঠাল মিসর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ০৪ জুন ২০২১

গাজায় দখলদার ইসরায়েলের সাম্প্রতিক হামলায় ধ্বংসপ্রাপ্ত ভবনগুলো পুননির্মাণ করতে নির্মাণ সামগ্রী ও প্রকৌশলী পাঠিয়েছে মিসর। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির এক আদেশের পর এই সহায়তা পাঠানো হয়।

শুক্রবার মিসরের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে দেখানো হয়, গাজা উপত্যকায় যাওয়ার জন্য মিসরের পতাকাবাহিত কয়েক ডজন বুলডোজার, ক্রেন ও ট্রাক সারিবদ্ধ ভাবে সীমান্তে দাঁড়িয়ে আছে।

গাজার রাফাহ সীমান্তে ফিলিস্তিনিরা নির্মাণ সামগ্রীর এই বহরকে স্বাগত জানানোর জন্য রাস্তার পাশে ভীড় জমায়। ফিলিস্তিনের এক সীমান্ত কর্মকর্তা জানান, ৫০টি যান মিসর থেকে ফিলিস্তিনে প্রবেশ করেছে।

jagonews24

গত ১০ মে গাজায় হামলা চালানো শুরু করে ইসরায়েল। জবাবে গাজা নিয়ন্ত্রণকারী সশস্ত্র গোষ্ঠী হামাসও রকেট হামলা চালায়। ইসরায়েলি বোমা হামলায় আড়াইশ’রও বেশি ফিলিস্তিনি নিহত হন যাদের মধ্যে বেশ কিছু শিশুও রয়েছে। আর হামাসের হামলায় নিহত হন ১৩ ইসরায়েলি। টানা ১১ দিন সংঘর্ষের পর দুই পক্ষের সম্মতির ভিত্তিতে যুদ্ধবিরতি কার্যকর হয়।

যুদ্ধবিরতিতে মিসর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া গাজা পুননির্মানের জন্য ৫০ কোটি ডলার অর্থ সহায়তা প্রদানের ঘোষণাও দেয় দেশটি।

গাজায় সহায়তা করায় শুক্রবার আবারও মিসরের প্রশংসা করেছে হামাস।

গাজার গৃহায়ন মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় দেড় হাজার ভবন পুরোপুরি ধ্বংস হয়েছে, আরও দেড় হাজার ভবন এমনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যা আর মেরামত করা যাবে না। এছাড়া ১৭ হাজার ভবন আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভবনগুলো পুননির্মান করতে অন্তত ১৫ কোটি ডলার খরচ হবে।

সূত্র : রয়টার্স

এমকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]