নির্বাচনে নাভালনির অংশগ্রহণ ঠেকানোর বিলে সই করলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩১ পিএম, ০৪ জুন ২০২১
আলেক্সেই নাভালনি ও ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার একটি বিলে সই করেছেন। ধারণা করা হচ্ছে, পুতিনের প্রধান সমালোচক আলেক্সেই নাভালনিকে আগামী নির্বাচনে অংশ নেয়া ঠেকাতে এই বিলটি ব্যবহার করবেন পুতিন। খবর এএফপির।

রাশিয়ার আইনি তথ্য পোর্টালে দেখা গেছে, সংসদীয় নির্বাচনে ‘চরমপন্থী’ সংগঠনগুলোর সদস্য, কর্মী ও অর্থপ্রদানকারীরা যাতে অংশ না নিতে পারে সেজন্য এই বিলে স্বাক্ষর করেছেন পুতিন।

সমালোচকরা এই আইনের নিন্দা জানিয়েছেন। আগামী সেপ্টেম্বরে রুশ সংসদের নিম্নকক্ষ ‘স্টেট ডুমা’য় নির্বাচন হওয়ার কথা রয়েছে। এই নির্বাচনকে সামনে রেখে বিরোধীদের কোণঠাসা করতে পুতিন একের পর এক পদক্ষেপ নিচ্ছেন। নতুন এই আইনে স্বাক্ষর করা এসব পদক্ষেপের সর্বশেষ উদাহরণ।

আইনটি গত সপ্তাহে সংসদের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলে সর্বসম্মতিক্রমে পাস হয়।

রাশিয়ার একটি আদালত নাভালনির রাজনৈতিক নেটওয়ার্ককে চরমপন্থী সংগঠন হিসাবে মনোনীত করবে কিনা তা বিবেচনা করছে। আগামী সপ্তাহের প্রথম দিকে আদালত এ সংক্রান্ত আদেশ জারি করতে পারে।

এই আইন নাভালনির সংগঠনের জ্যেষ্ঠ সদস্য ও কর্মীদেরই শুধু আঘাত করবে না, বরং রাশিয়া জুড়ে নাভালনির লাখ লাখ সমর্থকরাও এতে ক্ষতিগ্রস্ত হবেন যারা সংগঠনটিতে অনুদান দেন।

নতুন আইনের ফলে ‘চরমপন্থী’ হিসেবে মনোনীত দলগুলোর নেতারা পাঁচ বছরের জন্য নির্বাচনে অংশ নিতে পারবেন না। এছাড়া এসব দলের কর্মী ও যারা অর্থ দিয়ে সহায়তা করছেন তারা নির্বাচনে অংশ নিতে পারবেন না তিন বছরের জন্য।

গত বছর বিষপ্রয়োগে গুরুতর অসুস্থ হয়ে যাওয়ার পর জার্মানিতে চিকিৎসা নিতে যান নাভালনি। সেখান থেকে সুস্থ হয়ে এ বছরের জানুয়ারিতে রাশিয়ায় প্রবেশ করেন তিনি। রাশিয়ায় প্রবেশের পরপরই তাকে আটক করা হয়। আত্মসাতের মামলায় তাকে আড়াই বছরের কারাদণ্ড দেয় রুশ আদালত। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

এমকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]