দরিদ্র দেশগুলোকে ১০০ কোটি ডোজ টিকা দেবে জি৭, আশা ব্রিটেনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৯ এএম, ১১ জুন ২০২১

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আশা করছেন, বিশ্বের দরিদ্র দেশগুলোকে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন দেয়ার ব্যাপারে সম্মত হবে জি সেভেন। শুক্রবার থেকে শুরু হতে যাওয়া তিন দিনব্যাপী জি সেভেন সামিটেই এ বিষয়ে প্রতিশ্রুতি আশা করছেন জনসন। খবর- রয়টার্স।

বিশ্বব্যাপী ৫০ কোটি ডোজ ফাইজার ভ্যাকসিন দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই এমন আশাবাদের কথা জানালেন জনসন।

২০২২ সালের মধ্যে পুরো বিশ্বকে ভ্যাকসিনের আওতায় আনতে জি সেভেন নেতাদের প্রতি ইতোমধ্যে আহ্বান জানিয়েছেন জনসন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আগামী বছরের মধ্যে কমপক্ষে ১০ কোটি উদ্বৃত্ত টিকা দান করা হবে। আসন্ন সপ্তাহের শুরুতে দান করা হবে পাঁচ মিলিয়ন। বিশ্বব্যাপী টিকার সমতা ফিরিয়ে আনতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও টিকা দান করা নিয়ে এর আগে দেয়া কথা রাখতে পারেনি ব্রিটেন। ৪০ কোটি ডোজ উদবৃত্ত টিকা দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ব্যর্থ হয়েছিল তারা।

ডাউনিং স্ট্রিটের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জি-৭ এ অংশগ্রহণকারী রাষ্ট্রনেতারা কোভিড ভ্যাকসিন উৎপাদন বৃদ্ধি এবং বিশ্বব্যাপী সরবরাহ করতে সিদ্ধান্ত নিতে যাচ্ছনে। এই লক্ষ্য অর্জনের জন্য ভ্যাকসিনে উৎপাদন বৃদ্ধির নতুন পরিকল্পনা নেয়া হতে পারে।’

এদিকে, চলতি বছরের শেষ নাগাদ বিশ্বব্যাপী ৩০ কোটি ডোজ টিকা দেয়ার ঘোষণা দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও।

এসএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]