‘ভালোবাসার খোঁজে’ জাপান গেল গণ্ডারটি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৭ এএম, ১১ জুন ২০২১ | আপডেট: ১২:১৭ পিএম, ১১ জুন ২০২১

নতুন সঙ্গী খুঁজতে এবং তার সাহায্যে বংশবৃদ্ধির উদ্দেশ্যে তাইয়ান থেকে সুদূর জাপান গেছে একটি সাদা গণ্ডার। এমা নামে ওই মাদী গণ্ডারটির ঠাঁই হয়েছে জাপানের টোবু চিড়িয়াখানায়। সেখানে তার সম্ভাব্য প্রেমিক হতে চলেছে মোরান নামে আরেকটি সাদা গণ্ডার।

বিবিসির খবর অনুসারে, জাপান পাঠানোর জন্য ২৩টি গণ্ডারের মধ্য থেকে বেছে নেয়া হয়েছে পাঁচ বছর বয়সী এমাকে। শান্তশিষ্ট চরিত্রের গণ্ডারটি খুব কমই লড়াইয়ে জড়ায় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বর্তমানে ১ হাজার ৮০০টির মতো সাদা গণ্ডার রয়েছে পুথিবীজুড়ে। প্রায় সংকটাপন্ন এ প্রজাতির বংশবৃদ্ধির চেষ্টা চলছে এশিয়ায়। তারই অংশ হিসেবে এমাকে জাপানে পাঠানো হয়েছে।

jagonews24

গত মঙ্গলবার তাইয়ানের লিওফু সাফারি পার্ক থেকে প্রায় ১৬ ঘণ্টার ভ্রমণ শেষে জাপানে পৌঁছেছে গণ্ডারটি। যদিও গত মার্চেই নতুন সঙ্গীর কাছে যাওয়ার কথা ছিল তার। তবে করোনাভাইরাস মহামারির বাধায় খানিকটা বিরতি পড়ে তাতে।

অবশ্য এই সময়টাও বেশ কাজে লেগেছে গণ্ডারটির। এর দেখভাল করা কর্মকর্তারা জানিয়েছেন, মাঝের সময়টুকু তারা এমাকে জাপানি ভাষায় ‘এসো’ এবং ‘যাও’ বললে সাড়া দিতে শিখিয়েছেন।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]