পুলিৎজার পেলেন ভারতীয় বংশোদ্ভূত ২ মার্কিন সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ১২ জুন ২০২১

সাংবাদিকতায় অসামান্য অবদানের জন্য চলতি বছর পুলিৎজার পুরস্কার পেয়েছেন দু’জন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক। আলাদা বিভাগে পুরস্কার পাওয়া এই দু’জন হলেন মেঘা রাজগোপালন ও নীল বেদি।

পুলিৎজারের আন্তর্জাতিক ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন মেঘা রাজগোপালন। উইঘুর মুসলিমদের ওপর চীনের অত্যাচারের খবর গণমাধ্যমে তুলে ধরায় এ পুরস্কার পান তিনি। মেঘা মার্কিন পত্রিকা বাজফিডে কাজ করেন। এছাড়া স্থানীয় সাংবাদিকতা ক্যাটাগরিতে এ সম্মান পেয়েছেন নীল বেদি। তিনি যুক্তরাষ্ট্রের ট্যাম্পা বে টাইমসের ইনভেস্টিগেটিভ রিপোর্টার।

ফ্লোরিডা অঙ্গরাজ্যে অপরাধীদের ধরতে পুলিশের কম্পিউটার ব্যবহার নিয়ে তদন্তমূলক সিরিজ রিপোর্ট করেন নীল বেদি। এর স্বীকৃতি স্বরূপ এ পুরস্কার পেয়েছেন তিনি। বেদির কাজে সাহায্য করায় যৌথভাবে এ পুরস্কার পেয়েছেন ক্যাথলিন ম্যাকগ্ররিও।

এছাড়া আন্তর্জাতিক ক্যাটগরিতে এ পুরস্কারটি শুধু ভারতীয় বংশোদ্ভূত মেঘা রাজগোপালনের জন্যই প্রথম নয়। তার কর্মক্ষেত্র মার্কিন পত্রিকা বাজফিডের জন্যও আন্তর্জাতিক ক্যাটাগরিতে প্রথম পুরস্কার।

পুরস্কার ঘোষণার পর মেঘা রাজগোপালন বলেন, ‘আমি স্তম্ভিত। বাজফিডের গোটা দলের প্রতি আমি কৃতজ্ঞ। এ কাজে অনেকেই আমাকে সাহায্য করেছেন। সর্বোপরি সেসব প্রাক্তন কয়েদিদের ধন্যবাদ জানাতে চাই, যারা অনেক ঝুঁকি নিয়ে জিনজিয়াং প্রদেশের ক্যাম্পের বিষয়ে আমাকে তথ্য দিয়েছেন।’

এছাড়া বিশেষ ক্যাটাগরিতে এবার পুরস্কার দেয়া হয় যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিওধারণ করা কিশোরীকে। মোবাইল ফোনে সেই ভিডিওটি ধারণ করেছিল ১৭ বছর বয়সী কিশোরী ডারনেলা ফ্রেজিয়ার।

সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজার। শুক্রবার ঘোষণা করা হয়েছে ২০২১-এ পুরস্কার বিজয়ীদের তালিকা। এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে রয়টার্স, নিউইয়র্ক টাইমস, এপি, দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউনের মতো গণমাধ্যমগুলো। ১৯১৭ সাল থেকে দেয়া হচ্ছে পুলিৎজার পুরস্কার । সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়।

সূত্র: এনডিটিভি

এএমকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]