সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০১ পিএম, ১২ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চীনের বিরুদ্ধে একাট্টা জি ৭

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) বিকল্প আরেকটি প্ল্যাটফর্ম বাস্তবায়ন করতে যাচ্ছে বিশ্বের ধনী দেশগুলোর জোট জি-৭। যার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর টেকসই উন্নয়ন পরিকল্পনা নিয়ে কাজ করবে ধনী দেশগুলোর এই জোট। যুক্তরাজ্যের কর্নওয়ালে চলমান জি ৭ সম্মেলনে দেশগুলোর নেতারা এমন একটি সিদ্ধান্তে পৌঁছান। এছাড়া নিম্ন ও মধ্যম আয়ের কোম্পানিগুলোকে উন্নত অবকাঠামো তৈরিতে সহায়তা করার পরিকল্পনা গ্রহণ করেছে জি-৭। এদিকে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জি-৭ শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি এ আহ্বান জানান। বলেন যুক্তরাষ্ট্র দ্বারা চালিত বিল্ড বেটার ওয়ার্ল্ড পরিকল্পনাটি চীনা প্রকল্পটির বিকল্প হতে পারে।

ভারতে ফের তীব্র হচ্ছে কৃষক আন্দোলন, রাজভবন ঘেরাওয়ের ডাক

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ ওঠার পর কিছুটা থিতিয়ে পড়েছিল কৃষক আন্দোলন। কিন্তু একেবারে থেমে যায়নি। তার প্রমাণও পাওয়া গেছে। কেন্দ্রের তিনটি নতুন কৃষি আইনের প্রতিবাদে এবার দেশজুড়ে রাজভবন ঘেরাও করার সিদ্ধান্ত নিয়েছেন আন্দোলনকারী কৃষকরা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে দু’দিন আগেই দেখা করেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। তারপরই শুক্রবার ৪০টি কৃষক সংগঠনের যৌথমঞ্চ ‘সংযুক্ত কিষান মোর্চা’ জানিয়েছে, আগামী ২৬ জুন দেশজুড়ে রাজভবন ঘেরাও করবেন তারা।

করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে ৭১৯ চিকিৎসকের মৃত্যু

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ভারতে ৭১৯ চিকিৎসকের মৃত্যু হয়েছে। এর মধ্যে বিহারেই সবচেয়ে বেশি চিকিৎসক প্রাণ হারিয়েছেন। ওই রাজ্যে করোনার চিকিৎসায় নিয়োজিত ১১১ চিকিৎসক মারা গেছেন। সম্প্রতি ইন্ডিয়ান মেডিকেল এসোসিয়েশন এ তথ্য জানিয়েছে।

ইংল্যান্ডে লকডাউন বাড়তে পারে আরও এক মাস

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে ইংল্যান্ডে চলমান লকডাউনের মেয়াদ আরও এক মাস বাড়তে পারে। এর আগে, চলমান লকডাউন আগামী ২১ জুন তুলে নেয়ার পরিকল্পনা ছিল। ঘোষিত এই তারিখের পর থেকে সামাজিক মেলামেশায় আরোপিত বিধিনিষেধ উঠে যাওয়ার আশা ছিল ব্রিটিশ নাগরিকদের। সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি এবং ডেল্টা ভ্যারিয়েন্টের দ্রুত সংক্রমণ হার নতুন করে ভাবাচ্ছে ব্রিটিশ প্রশাসনকে। সে কারণেই লকডাউনের মেয়াদ বাড়ানোর চিন্তা করছে তারা।

আফগানিস্তানে বোমা হামলায় নিহত ৭

আফগানিস্তানের রাজধানী কাবুলে বোমা হামলায় কমপক্ষে সাত জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ছয় জন। শনিবার পশ্চিম কাবুলে এ হামলার ঘটনাটি ঘটে। কাবুল পুলিশের মুখপাত্র বশির মুজাহিদ জানান, হামলার পর বোমাটি দুটি গাড়িতে আঘাত হানে। এতে হতাহতের ঘটনাটি ঘটে। কাবুলের যে স্থানে বোমা হামলাটি হয়েছে সেখানে মূলত স্থানীয় হাজারা জাতিগোষ্ঠীর বসবাস।

পুলিৎজার ২০২১ ঘোষণা: ফ্লয়েডের ভিডিওধারণ করা কিশোরীকে সম্মাননা

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিওধারণ করা কিশোরীকে বিশেষ সম্মাননা দিয়েছে পুলিৎজার পুরস্কার বোর্ড। গত বছর পুলিশের হাতে ফ্লয়েডকে নির্যাতনের ঘটনার ভিডিও মোবাইল ফোনের মাধ্যমে ধারণ করেছিল ১৭ বছর বয়সী কিশোরী ডারনেলা ফ্রেজিয়ার। এই কাজের স্বীকৃতিস্বরূপ তাকে পুলিৎজারে বিশেষ সম্মাননা দেয়া হয়েছে। সাংবাদিকতার জগতে সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজার। শুক্রবার ঘোষণা করা হয়েছে ২০২১-এ পুরস্কার বিজয়ীদের তালিকা। এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে রয়টার্স, নিউইয়র্ক টাইমস, এপি, দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউনের মতো গণমাধ্যমগুলো।

সাবেক মোসাদপ্রধানের ভাষ্যে ইরানে ইসরায়েলি মিশন

ইরানে ইসরায়েলি এজেন্টদের সুদীর্ঘ তৎপরতার চাঞ্চল্যকর বর্ণনা তুলে ধরেছেন ইসরায়েলের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক প্রধান ইয়োসি কোহেন। ইরানের পরমাণু আর্কাইভ থেকে নথিপত্র চুরি থেকে শুরু করে ইরানি বিজ্ঞানী হত্যাকাণ্ডে ইসরায়েলি সংশ্লিষ্টতার রোমহর্ষক তথ্য দিয়েছেন সদ্য মোসাদপ্রধানের পদ থেকে বিদায় নেয়া এ কর্মকর্তা। ২০১৮ সালে ইরানের পরমাণু আর্কাইভে অভিযান চালিয়ে হাজার হাজার নথিপত্র চুরি করে ইসরায়েলে নিয়ে যাওয়া হয়। এছাড়া ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় অগ্নিকাণ্ডে যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল, তার পেছনেও হাত ছিল ইসরায়েলি গোয়েন্দাদের। এসব বিষয়ে প্রথমবারের মতো মুখ খুললেন কোনো ইসরায়েলি কর্মকর্তা।

নোবেলজয়ী রসায়নবিদ নেগিশির মৃত্যু

জাপানের নোবেলজয়ী রসায়নবিদ ই-আইচি নেগিশি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি ওষুধ ও ইলেকট্রনিক্স উৎপাদনে যৌগিক রাসায়নিক পদার্থ তৈরির একটি পদ্ধতি আবিষ্কারের জন্য ২০১০ সালে নোবেল পুরস্কার পান। শুক্রবার ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের পারডু বিশ্ববিদ্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, তিনি গত রোববার মারা গেছেন। পারডু বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন নেগিশি।

কারামুক্ত হলেন হংকংয়ের আন্দোলনকর্মী অ্যাগনেস চৌ

প্রায় সাত মাস কারাভোগের পর মুক্তি পেয়েছেন হংকংয়ের বিখ্যাত গণতন্ত্রপন্থী আন্দোলনকর্মী অ্যাগনেস চৌ। ঘোষিত ১০ মাস সাজার মেয়াদপূর্তির আগেই মুক্তি দেয়া হলো তাকে। মুক্তি পাওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন সমর্থকরা। তবে কারাফটক থেকে মুক্তির পর তিনি গণমাধ্যমের সামনে কথা বলেননি। চৌয়ের এই আগাম মুক্তির কারণ জানায়নি কর্তৃপক্ষ।

কানাডায় মুসলিম পরিবারের ৪ জন হত্যার প্রতিবাদে বিক্ষোভ

কানাডার অন্টারিওতে পূর্ব-পরিকল্পিত হামলায় এক মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যার প্রতিবাদে জড়ো হয়েছেন হাজারো মানুষ। স্থানীয় সময় শুক্রবার তারা হত্যার ঘটনাস্থল লন্ডন শহর থেকে প্রায় সাত কিলোমিটার পথ হেঁটে র্যালি প্রদর্শন করেন। র্যালির সময় তাদের হাতে ছিল নানা ধরনের প্রতিবাদী প্ল্যাকার্ড। হামলার স্থান লন্ডন শহর থেকে শুরু করে হামলাকারীকে যেখান থেকে আটক করা হয় সেখানে গিয়ে শেষ হয় র্যালি। হত্যার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে অন্টারিও প্রদেশের অন্যান্য শহরেও।

এএমকে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]