জোট করে বিশ্ব চালানোর দিন শেষ : চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০১ পিএম, ১৩ জুন ২০২১ | আপডেট: ০৮:০৬ পিএম, ১৩ জুন ২০২১

কয়েকটি দেশের ছোট একটি জোট বিশ্বের ভাগ্য নির্ধারণ করতে পারবে না বলে জি-৭ নেতাদের হুঁশিয়ারি দিয়েছে চীন। রোববার চীনের লন্ডন দূতাবাস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, জোট করে বিশ্ব নিয়ন্ত্রণের দিন শেষ। চলমান জি-৭ সম্মেলন থেকে চীনবিরোধী জোট গঠনের উদ্যোগ নেয়ার একদিন পর এমন বিবৃতি দিল চীন।

পরে চীন দূতাবাসের একজন মুখপাত্র বলেন, আগে বিশ্বের যেকোনো সিদ্ধান্ত গুটিকয়েক দেশ মিলে নিতো, এখন সে দিন শেষ। চীন বিশ্বাস করে ছোট-বড়, শক্তিশালী-দুর্বল, ধনী-গরিব বলে বৈষম্যের শিকার হবে না কেউ। চীনের কাছে বিশ্বের সবাই সমান গুরুত্বপূর্ণ।

গত শনিবার চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) বিকল্প আরেকটি প্ল্যাটফর্ম বাস্তবায়ন করার অঙ্গীকার করে বিশ্বের ধনী দেশগুলোর জোট জি-৭। যার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর টেকসই উন্নয়ন পরিকল্পনা নিয়ে কাজ করবে ধনী দেশগুলোর এই জোট।

এদিকে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জি-৭ শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি এ আহ্বান জানান। বলেন, যুক্তরাষ্ট্র দ্বারা চালিত বিল্ড বেটার ওয়ার্ল্ড পরিকল্পনাটি চীনা প্রকল্পটির বিকল্প হতে পারে।

অনেকে বলছেন, ভ্যাকসিন কূটনীতি, বিশ্ববাণিজ্য, জলবায়ু পরিবর্তনজনিত সংকটগুলো এবারের আলোচনার বিষয় হলেও চীন-বিরোধিতাও রয়েছে জি-৭ সম্মেলনের এবারের আলোচনায়।

সূত্র: বিবিসি

এএমকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]