সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ পিএম, ১৩ জুন ২০২১ | আপডেট: ১০:১৮ পিএম, ১৩ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

১শ’ কোটি ডোজ টিকা দেয়ার অঙ্গিকার করেছে জি-৭

করোনাভাইরাস মহামারি মোকাবেলায় বিশ্বের গরিব দেশগুলোকে ১শ’ কোটি ডোজ টিকা দেয়ার অঙ্গিকার করেছে জি-৭। যুক্তরাজ্যের কর্নওয়ালে তিন দিনের সম্মেলনের শেষ দিনে এ অঙ্গিকার করেন ধনী দেশগুলোর নেতারা। এসময় তারা বলেন, বিশ্বব্যাপী ভ্যাকসিন উৎপাদন সক্ষমতা বৃদ্ধি ও চিকিৎসা বিকাশে কাজ করবে জি-৭। এছাড়া সারাবিশ্বে পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিতে নানা পরিকল্পনার কথা জানান তারা। জি-৭ এর লক্ষ্য বিশ্বে ৪০ মিলিয়ন মেয়ে শিশুকে স্কুলমুখি করা।

জোট করে বিশ্ব চালানোর দিন শেষ : চীন

কয়েকটি দেশের ছোট একটি জোট বিশ্বের ভাগ্য নির্ধারণ করতে পারবে না বলে জি-৭ নেতাদের হুঁশিয়ারি দিয়েছে চীন। রোববার চীনের লন্ডন দূতাবাস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, জোট করে বিশ্ব নিয়ন্ত্রণের দিন শেষ। চলমান জি-৭ সম্মেলন থেকে চীনবিরোধী জোট গঠনের উদ্যোগ নেয়ার একদিন পর এমন বিবৃতি দিল চীন। পরে চীন দূতাবাসের একজন মুখপাত্র বলেন, আগে বিশ্বের যেকোনো সিদ্ধান্ত গুটিকয়েক দেশ মিলে নিতো, এখন সে দিন শেষ। চীন বিশ্বাস করে ছোট-বড়, শক্তিশালী-দুর্বল, ধনী-গরিব বলে বৈষম্যের শিকার হবে না কেউ। চীনের কাছে বিশ্বের সবাই সমান গুরুত্বপূর্ণ।

ক্ষমতা হারালে ১০ বছরের কারাদণ্ড ভোগ করবেন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে সরাতে আজ দেশটির পার্লামেন্টে ভোট অনুষ্ঠিত হবে। এই ভোটের মাধ্যমে বিরোধী জোট বিজয়ী হলে নেতানিয়াহুর দীর্ঘ এক যুগের শাসনের পতন ঘটতে যাচ্ছে। এদিকে একদিকে ক্ষমতা হারানোর চাপ অন্যদিকে কারাদণ্ডের ভয়ে আছেন ইসরায়েলের সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা এই প্রধানমন্ত্রী। ইসরায়েলের প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতা হারানোর পর দুর্নীতির অভিযোগে নেতানিয়াহুর ১০ বছরের কারাদণ্ড হতে পারে। ইসরাইলের ডেমোক্রেসি রিসার্চ সেন্টারের সংবিধান বিষয়ক আইনজীবী আমির ফুক্স একথা জানিয়েছেন।

মরক্কোতে ইসরায়েলি রাষ্ট্রদূতকে বাড়ি ভাড়া দিচ্ছে না কেউ

উত্তর আফ্রিকার দেশ মরক্কোতে নিয়োগ পাওয়া ইসরায়েলি রাষ্ট্রদূত ডেভিড গভরিনকে বাড়ি ভাড়া দিচ্ছেন না কেউ। ফলে হোটেলে থেকেই দূতাবাসের কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে তাকে। প্রায় ছয়মাস ধরে তিনি রাজধানী রাবাতে দূতাবাস অফিসের জন্য বাড়ি খুঁজে যাচ্ছেন। চলতি বছরের জানুয়ারি মাসে ডেভিড গভরিনকে মরক্কোতে নিয়োগ দিয়ে পাঠায় ইসরায়েল সরকার। গত বছর চতুর্থ আরব দেশ হিসেবে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করে মরক্কো। এরপর মিশনের প্রধান করে ডেভিড গভরিনকে মরক্কোতে পাঠায় ইসরায়েল। কিন্তু দূতাবাস অফিস পরিচালনার জন্য তাকে কেউ জায়গা ভাড়া দিচ্ছে না।

বাংলাদেশসহ ২৬ দেশের পাকিস্তান ভ্রমণে নিষেধাজ্ঞা

করোনা মহামারির প্রকোপ রোধে বাংলাদেশ-ভারতসহ ২৬ টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে পাকিস্তান। শনিবার দেশটির দ্য ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি) এ নিষেধাজ্ঞা জারি করে। দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিসের এক কর্মকর্তা জানান, পাকিস্তান বিশ্বের বিভিন্ন দেশকে এ, বি ও সি ক্যাটাগরিতে ভাগ করেছে। এর মধ্যে এ ক্যাটাগরির দেশগুলোর জন্য কোভিড টেস্ট বাধ্যতামূলক নয়। বি ক্যাটাগরির দেশগুলোর নাগরিকদের পাকিস্তান ভ্রমণে কোভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক। নেগেটিভ হওয়ার ৭২ ঘণ্টা পর্যন্ত থাকবে সার্টিফিকেটের মেয়াদকাল।

ফের উত্তপ্ত কাশ্মীর, নিহত ৪

ফের উত্তপ্ত হয়ে উঠেছে ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীর। উপত্যকাটিতে পুলিশ ও স্থানীয়দের মধ্যকার সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন পুলিশ ও দুজন সাধারণ মানুষ। এছাড়া আহত হয়েছেন আরও তিন পুলিশ সদস্য। শনিবার বরামুলার সোপোর এলাকায় নিয়মিত টহল দিচ্ছিল পুলিশ ও সিআরপির একটি যৌথ বাহিনী। এসময় পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়ে একদল সন্ত্রাসী। পরে পুলিশও পাল্টা গুলি চালালে হতাহতের ঘটনা ঘটে।

মহাকাশে যেতে ২৩৮ কোটি টাকার নিলাম জয়

অ্যামাজন প্রধান জেফ বেজোসের সঙ্গে মহাকাশে যেতে ২৮ মিলিয়ন ডলার খরচ করে নিলাম জিতেছেন এক ব্যক্তি। নাম প্রকাশে অনিচ্ছুক এই ব্যক্তি মাত্র দশ মিনিটের মহাকাশ যাত্রায় জেফ বেজোসের সফরসঙ্গী হতে যাচ্ছেন। বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন কোম্পানি শনিবার এই নিলামের আয়োজন করে। এক টুইট বার্তায় কোম্পানিটি জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে নিলামে বিজয়ী এই ব্যক্তির নাম প্রকাশ করা হবে।

ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা করল ইসরায়েলি সেনারা

এখনো থেমে নেই ইসরায়েলি হত্যাকাণ্ড। এবার এক ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। শনিবার পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমের মধ্যবর্তী স্থানে ইসরায়েলি চেকপোস্ট তাকে গুলি করে হত্যা করা হয় বলে প্রত্যক্ষদর্শী ও চিকিৎসক সূত্র জানিয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, রামাল্লা শহরের নিকটবর্তী কালান্দিয়া চেকপোস্ট থেকে অনেকগুলো গুলির শব্দ পাওয়া যায়। ইসরায়েলি সেনারা নির্বিচারে এক ফিলিস্তিনি নারীর ওপর গুলি চালায়। এতে তিনি গুরুতর আহত হন।

ভারতে বেসরকারি হাসপাতালের ৮৩ শতাংশ টিকাই বিক্রি হয়নি

টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান থেকে ভারতের বেসরকারি হাসপাতালগুলো করোনাভাইরাসের লাখ লাখ ডোজ টিকা কিনলেও সেখান থেকে টিকা নিচ্ছেন না সাধারণ মানুষ। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মজুত থাকা করোনা টিকার ৮৩ শতাংশ বিক্রি করতে পারেনি বেসরকারি হাসপাতালগুলো। কেন্দ্রের প্রকাশিত তথ্যে দেখা গেছে, গত মে মাসে দেশে সব মিলিয়ে ৭ কোটি ৪০ লাখ করোনা টিকা বাজারে আনা হয়েছিল। বেসরকারি হাসপাতালগুলোতে পাঠানো হয়েছিল ১ কোটি ৮৫ লাখ টিকা, যার মধ্যে মোট ১ কোটি ২৯ লাখ টিকা গ্রহণ করেছিল বেসরকার হাসপাতাগুলো। হিসেবে দেখা গেছে, ওই ১ কোটি ২৯ লাখের মধ্যে বিক্রি হয়েছে মাত্র ২২ লাখ টিকা।

বোলসোনারোকে আবারও জরিমানা

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোকে আবারও জরিমানা গুনতে হলো। মাস্ক না পরেই সাও পাওলোতে মোটরবাইক নিয়ে র্যালি করায় তাকে ১শ ডলার জরিমানা করা হয়েছে। শনিবার তাকে কোভিড-১৯ স্বাস্থ্য বিধি অমান্য করে, মাস্ক না পরেই একটি র্যালিতে অংশ নিতে দেখা যায়। ওই সমাবেশে বোলসোনারোর সমর্থকরা জড়ো হয়েছিলেন। তারা সামাজিক দূরত্ব মেনে চলেননি এবং কেউ মাস্ক পরেননি। এমনকি প্রেসিডেন্ট বোলসোনারো নিজেও করোনার বিধি-নিষেধ লঙ্ঘন করেছেন। একজন প্রেসিডেন্টের এমন আচরণ খুবই লজ্জাজনক।

এএমকে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]