সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৪ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে বাড়ছে উৎপাদন খরচ, সব রেকর্ড ভাঙল মূল্যস্ফীতি

ভারতে কয়েক মাস ধরে অপরিশোধিত তেলের পাশাপাশি উৎপাদন ব্যয় বেড়েই চলছে। এর ফলাফল হিসেবে দেখা দিয়েছে ব্যাপক মূল্যস্ফীতি। খুচরা বিক্রয়মূল্য সূচকের (ডব্লিউপিআই) ভিত্তিতে গত মে মাসে ভারতে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১২ দশমিক ৯৪ শতাংশ, যা দেশটিতে এযাবৎকালের সর্বোচ্চ রেকর্ড। এছাড়া এটি টানা পঞ্চম মাস ডব্লিউপিআই সূচকে সর্বোচ্চ মূল্যস্ফীতির রেকর্ড ভাঙল ভারত। এর আগে গত এপ্রিলে দেশটিতে মূল্যস্ফীতির হার ছিল ১০ দশমিক ৪৯ শতাংশ, যা গত ১১ বছরের মধ্যে সর্বোচ্চ। মে মাসে সেই রেকর্ডকেও ছাড়িয়ে গেল বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ ভারত।

পুরুষ অভিভাবক ছাড়া হজের অনুমতি পেলেন সৌদি নারীরা

এখন থেকে পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই হজ করতে পারবেন সৌদি আরবের নারীরা। এর জন্য তাদের নিবন্ধিত হওয়ার অনুমতি দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তথ্যমতে, এখন থেকে অন্য নারীদের সঙ্গে দলবদ্ধভাবে হজ করতে পারবেন নিবন্ধিত সৌদি নারীরা।

সৌদিতে দুর্নীতির দায়ে দেশি-বিদেশি ১৩৬ জন গ্রেফতার

সৌদি আরবে দুর্নীতির দায়ে দেশি-বিদেশি মিলিয়ে অন্তত ১৩৬ জনকে গ্রেফতার করা হয়েছে। গত রোববার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সৌদির তদারকি ও দুর্নীতি দমন কর্তৃপক্ষ ‘নাজাহা’। বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি সৌদি আরবের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এদের গ্রেফতার করা হয়েছে।

জান্তার অধীনে সু চির বিচার শুরু

নির্বাচনী প্রচারণায় স্বাস্থ্যবিধি ভঙ্গ, লাইসেন্স ছাড়া ওয়াকিটকির ব্যবহারসহ মোট ছয়টি অভিযোগের বিচার শুরু হয়েছে মিয়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেতা অং সান সু চির। সোমবার নেপিদোর একটি আদালতে শুরু হয়েছে তার বিচারের কার্যক্রম। সু চির আইনজীবী জানিয়েছেন, এ বিচারকাজে জুলাইয়ের শেষ পর্যন্ত সময় লেগে যেতে পারে। গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর আটক করা হয় ৭৫ বছর বয়সী সু চিকে। পরে তাকেসহ গৃহবন্দি করা হয় ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আরও কয়েকজন শীর্ষ নেতাকে।

জি-৭ এর পর এবার চীন ঠেকানোর মিশনে ন্যাটো

বিশ্বে চীনের ক্রমবর্ধমান উত্থান ঠেকাতে সামরিক জোট ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলোকে আরও ঐক্যবদ্ধ হতে হবে। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটোর সম্মেলন শুরুর একদিন আগে রোববার এ কথা বলেন জোট প্রধান জেনস স্টেলটেনবার্গ। তিনি বলেন, চীনের বিরুদ্ধে ন্যাটোকে আরও শক্তিশালী নীতি ও কার্যকর পদক্ষেপ নিতে হবে। কানাডার রাষ্টীয় গণমাধ্যম সিবিসি-কে দেয়া এক সাক্ষাৎকারে ন্যাটো মহাসচিব জেনস স্টেলটেনবার্গ বলেন, চীনের সামরিক খাতের বাজেট বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। দেশটির নৌবাহিনী বিশ্বে সবচেয়ে শক্তিশালী। চীন ধীরে ধীরে সামরিক খাতে বিনিয়োগ বাড়াচ্ছে, যা ন্যাটোভুক্ত দেশগুলোর নিরাপত্তার জন্য হুমকি।

দিল্লির রোহিঙ্গা শিবিরে আগুন লাগানোর অভিযোগ

মিয়ানমার থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীরা প্রায় নয় বছর ধরে বসবাস করছেন দিল্লির মদনপুর খাদার অঞ্চলে। শনিবার রাতে সেখানে ভয়াবহ আগুন লাগে। দমকল বাহিনীর ১১টি ইঞ্জিনের চেষ্টায় শেষ পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসে রোববার। বাসিন্দারা জানিয়েছেন, আগুনে শরণার্থী শিবিরের ৫৩টি ঘর পুড়ে ছাই হয়ে গেছে।

জাতিকে একত্রিত করার প্রতিশ্রুতি ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রীর

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট দুই বছরের মধ্যে চারটি নির্বাচনের মাধ্যমে বিভক্ত দেশকে একত্রিত করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, তার সরকার জনগণের কল্যাণে কাজ করে যাবে। শিক্ষা ও স্বাস্থ্যখাতের মতো বিষয়গুলোকে তারা অগ্রাধিকার ভিত্তিতে সংস্কার করবেন।

ইসরায়েলের নতুন সরকারের সঙ্গে কাজ করতে মুখিয়ে মোদি-বাইডেন-ট্রুডো

অবশেষে সমাপ্তি হলো নেতানিয়াহু যুগের, ইসরায়েলে গঠিত হয়েছে নতুন সরকার। মধ্যপন্থী ও উগ্র জাতীয়তাবাদী ইসরায়েলি দলগুলোর সমন্বয়ে গঠিত এই জোট সরকারে নীতিগত বড় পরিবর্তন আশা করছেন না ফিলিস্তিনিরা। বরং কিছু ক্ষেত্রে শঙ্কা আরো বেড়েছে। তবে ইতোমধ্যে ইসরায়েলিদের নতুন সরকারকে অভিনন্দনের জোয়ারে ভাসিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের সরকারপ্রধানরা। ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে ‘বন্ধুত্ব’ করতে মুখিয়ে রয়েছেন বলে জানিয়েছেন তারা।

উইঘুর প্রসঙ্গে সমালোচনা করায় জি-৭ এর ওপর ক্ষুব্ধ চীন

জিনজিয়াংয়ের সংখ্যালঘু সম্প্রদায় উইঘুর ও হংকংয়ের গণতন্ত্রপন্থীদের ওপর মানবাধিকার লঙ্ঘন নিয়ে চীনের সমালোচনা করায় জি-৭ এর ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে দেশটি। যুক্তরাজ্যে অনুষ্ঠিত জি-৭ নেতাদের সম্মেলনের পর জোটের পক্ষ থেকে জিনজিয়াংয়ে উইঘুর সম্প্রদায় ও হংকংয়ে গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের ওপর চীনের দমন-পীড়নের বিরুদ্ধে করা সমালোচনা করা হয়। জোটের অন্যতম শরিক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের উদ্দেশ্যে বলেছেন, মানবাধিকারের আন্তর্জাতিক নিয়ম মেনে আরও দায়িত্বশীল আচরণ করুন।

এএমকে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]