এবার ফাইজারের কাছে দ্রুত টিকা চাইলেন ব্রাজিল প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ এএম, ১৫ জুন ২০২১

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো ফাইজারকে দ্রুত করোনার টিকা সরবরাহ করার অনুরোধ করেছেন। তিনি দেশটির জাতীয় টিকাদান কর্মসূচিকে এগিয়ে নিতে এমন অনুরোধ করেছেন।

দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

এটি টিকা নিয়ে বলসোনারোর অবস্থানের একটি বড় ধরনের পরিবর্তন। গত বছর ফাইজার টিকা দেয়ার জন্য যে প্রস্তাব দিয়েছিল, তা তিনি এড়িয়ে গিয়েছিলেন।

করোনা ভ্যাকসিন নিলে পুরুষ নারীকণ্ঠে কথা বলবে, নারীদের দাড়ি উঠবে, এমন মন্তব্যও তিনি করেছিলেন।

দেশটির প্রেসিডেন্ট অফিস জানিয়েছে, বলসোনারো ফাইজারের ব্রাজিলের প্রধান এবং ল্যাটিন আমেরিকার প্রধানের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে বলসোনারোর চিফ অব স্টাফ, দেশটির স্বাস্থ্যমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীও উপস্থিত ছিলেন।

এ বছরের শেষ দিকে টিকার যে চালান দেয়ার কথা রয়েছে, তা জুন মাসেই দিতে ওই বৈঠকে বলসোনারো ফাইজারের কর্মকর্তাদের অনুরোধ করেছেন।

তবে এ বৈঠক এবং এর আলোচনা নিয়ে কোনো মন্তব্য করেনি ফাইজার।

দেশটিতে এখন পর্যন্ত প্রায় অর্ধ মিলিয়ন মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। তবে দেশটির মোট জনসংখ্যার মাত্র ১০ শতাংশ টিকার প্রথম ডোজ পেয়েছেন। এখন পর্যন্ত দেশটিতে মূলত চীনের সিনোভ্যাকের টিকা এবং অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া হয়েছে।

ব্রাজিলে টিকাদানের ধীরগতির কারণ নিয়ে সিনেটের একটি কমিটি তদন্ত করছে। গত বছর ফাইজার ব্রাজিলের কাছে টিকা বিক্রির প্রস্তাব দিলেও এর কোনো জবাব দেয়া হয়নি বলে এ কমিটি প্রমাণ পেয়েছে।

এমএইচআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]