ফিলিপাইনে মাদকবিরোধী যুদ্ধে হত্যার তদন্ত চায় আইসিসি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১৭ এএম, ১৫ জুন ২০২১

ফিলিপাইনে মাদকবিরোধী যুদ্ধে নিহতদের বিষয়ে পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি। সোমবার আইসিসির প্রধান কৌঁসুলি ফাতাও বেনসুদা বলেন, মাদকবিরোধী যুদ্ধের নামে গণহারে হত্যা মানবাধিকারের স্পষ্ট লঙ্ঘন। এসব হত্যাকাণ্ডের সঠিক তদন্ত হওয়া উচিত। একই সঙ্গে বিশ্ববাসিকেও এ হত্যাকাণ্ডের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ফাতাও বেনসুদা।

ফাতাও বেনসুদা বলেন, ফিলিপাইনে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মাদকবিরোধী যুদ্ধের নামে নিরিহ মানুষদের হত্যা করছেন। হত্যাকাণ্ডের ধরন দেখে মনে হয় রাষ্ট্র যেন হত্যাকে উৎসবে পরিণত করেছে।

এক বিবৃতিতে আইসিসির প্রধান কৌঁসুলি বলেন, রাষ্ট্রীয় হত্যাকাণ্ডের বিষয়ে তদন্তকাজ চালিয়ে যাওয়ার জন্য দ্য হেগ ট্রাইব্যুনালের কাছে বিচারিক অনুমোদনের আবেদন করা হয়েছে। এদিকে আইসিসির এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন ফিলিপাইনের মানবাধিকারকর্মীরা।

২০১৬ সালে ফিলিপাইনে ক্ষমতায় আসে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। এরপর জুলাই থেকে মাদকের বিরুদ্ধে যুদ্ধে নামেন তিনি। চলতি বছরের এপ্রিলে ফিলিপাইন সরকার মাদকবিরোধী যুদ্ধে নিহতদের একটি তালিকা প্রকাশ করে। সে তালিকা অনুযায়ী দেশটিতে ৬ হাজার ১১৭ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। যদিও পূর্বের করা হিসাব অনুযায়ী এ সংখ্যা ছিল ৮ হাজার ৬শ’ কিছুটা বেশি।

ফিলিপাইনের অধিকারকর্মীদের দাবি, হত্যার শিকার হওয়া ব্যক্তিদের সংখ্যা ২৭ হাজার ছাড়াবে। তারা ফিলিপাইন সরকারকে হত্যার সঠিক সংখ্যা প্রকাশ করার দাবি জানিয়েছে।

সূত্র: আল জাজিরা

এএমকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]