গলফ খেলা নিয়ে বিতর্কের জেরে কানাডায় সেনা কর্মকর্তার পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২২ পিএম, ১৫ জুন ২০২১ | আপডেট: ০৫:৩৭ পিএম, ১৫ জুন ২০২১

যৌন হয়রানির অভিযোগ ওঠা কানাডীয় সেনাবাহিনীর সাবেক চিফ অব স্টাফের সঙ্গে গলফ খেলে বিপাকে পড়েছেন দেশটির দ্বিতীয় শীর্ষ সেনা কর্মকর্তা। তদন্তাধীন ব্যক্তির সঙ্গে খেলা নিয়ে বিতর্কের জেরে শেষপর্যন্ত পদত্যাগ করতে হয়েছে তাকে।

বার্তা সংস্থা এএফপির খবর অনুসারে, কানাডীয় সেনাবাহিনীর সাবেক চিফ অব স্টাফ জেনারেল জোনাথন ভান্সের সঙ্গে সম্প্রতি গলফ খেলতে নেমেছিলেন সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল মাইক রাউলো।

ভান্সের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত করছে যে সেনা পুলিশ, সেই বাহিনীর প্রধানের চেয়েও উচ্চপদে রয়েছেন রাউলো। এ অবস্থায় একজন অভিযুক্তের সঙ্গে গলফ খেলে ব্যাপক বিতর্কের মুখে পড়েন তিনি।

অবশ্য নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগই অস্বীকার করেছেন গত জানুয়ারিতে অবসরে যাওয়া জোনাথন ভান্স।

এক চিঠিতে লেফটেন্যান্ট জেনারেল রাউলো বলেছেন, গত ২ জুন তিনি সাবেক চিফ অব স্টাফের সঙ্গে গলফ খেলেছেন ঠিকই, তবে চলমান তদন্তের বিষয়ে কোনো আলোচনা করেননি।

এ সেনা কর্মকর্তা জানিয়েছেন, তার গলফ খেলার সিদ্ধান্ত যেভাবে সাম্প্রতিক ঘটনাগুলোকে গুরুতর করে তুলেছে এবং সেনাবাহিনীর প্রতি বিশ্বাস আরো কমে যাওয়ায় অবদান রেখেছে, সেসবের সম্পূর্ণ দায় স্বীকার করছেন তিনি।

তবে পদত্যাগের পর তাকে কানাডিয়ান আর্মড ফোর্সেস ট্রানজিশন গ্রুপে অনুল্লেখিত নতুন দায়িত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছেন রাউলো। জেনারেল ফ্রান্সেস জেনিফার অ্যালেন আগামীতে ভাইস চিফ অব স্টাফ পদে তার স্থলাভিষিক্ত হবেন।

কানাডায় শীর্ষ সেনা কর্মকর্তাদের হাতে নিম্নপদস্থ কর্মকর্তাদের যৌন নিগ্রহের অভিযোগ ও তদন্ত নিয়ে গত কয়েক মাস ধরেই ব্যাপক তোলপাড় চলছে। ভান্সের পর চিফ অব স্টাফ পদে বসা অ্যাডমিরাল আর্ট ম্যাকডোনাল্ডও একই অভিযোগের কারণে মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই দায়িত্ব ছেড়েছেন।

পরিস্থিতি সামলাতে গত এপ্রিলের শেষভাগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক এক প্রসিকিউটরকে সেনাবাহিনীতে যৌন হয়রানির অভিযোগগুলোর স্বাধীন তদন্ত করতে নির্দেশনা দেন কানাডার প্রতিরক্ষামন্ত্রী।

সূত্র: এনডিটিভি

কেএএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]