পূর্ব জেরুজালেমে কট্টরপন্থী ইসরায়েলিদের পদযাত্রা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৬ এএম, ১৬ জুন ২০২১ | আপডেট: ০৪:০৫ এএম, ১৬ জুন ২০২১

অধিকৃত পূর্ব জেরুজালেমের ওল্ড সিটিতে মঙ্গলবার পতাকা নিয়ে পদযাত্রা করেছে কট্টরপন্থী ইসরায়েলিরা। এই পদযাত্রা নিয়ে ফিলিস্তিনিদের সঙ্গে উত্তেজনার আশঙ্কা তৈরি হয়েছে।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখলের স্মরণে পতাকা হাতে পদযাত্রার মাধ্যমে দিনটি উদযাপন করে কট্টরপন্থী ইহুদিরা।

ইতোমধ্যে ফিলিস্তিনি গোষ্ঠীগুলো পদযাত্রার বিরুদ্ধে ‘ক্ষোভ প্রকাশের দিন’ পালনের আহ্বান জানিয়েছে।

এদিকে পদযাত্রাকে কেন্দ্র করে ইসরায়েলি পুলিশ দামেস্ক গেটের দিকে যাওয়ার রাস্তা বন্ধ করে দিয়েছে। যাতে করে ফিলিস্তিনিরা সেখানে যেতে না পারে।

jagonews24

এরই মধ্যে ১৭ জন ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি পুলিশ। আটকদের বিরুদ্ধে অভিযোগ, তারা ইসরায়েলি বাহিনীর দিকে পাথর নিক্ষেপ করেছে। এতে ইসরায়েলে দুই কর্মকর্তা আহত হয়েছেন।

ফিলিস্তিনিরা এই পদযাত্রাকে উস্কানিমূলক কর্মকাণ্ড হিসেবে দেখে। কারণ এই অঞ্চলে ইহুদি বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনিদের সার্বভৌমত্বকে তুচ্ছ করে দেখে।

এছাড়া পদযাত্রা থেকে উস্কানিমূলক শ্লোগানও দেয়া হয়। যেমন, ‘আরবদের কাছে মৃত্যু’, ‘জ্বলতে পারে তোমাদের গ্রাম’ ইত্যাদি।

এ বিষয়ে ইসরায়েলের অভ্যন্তরীণ সুরক্ষামন্ত্রী ওমর বার-লেভ বলেন, ‘গণতন্ত্রে প্রত্যেকের অধিকার রয়েছে তার অধিকার প্রদর্শন করার। তারপরেও আমাদের পুলিশ প্রস্তুত রয়েছে। আমরা চেষ্টা করব যতটুকু সম্ভব পরস্পরের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার।’

jagonews24

এর আগে বিতর্কিত এই পদযাত্রার অনুমোদন দিয়েছিলেন ইসরায়েলের নতুন কট্টর ডানপন্থী ইহুদিবাদি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। ফলে অধিকৃত ওই অঞ্চলটিতে আবারও উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়িহ ইহুদিবাদিদের এই পরিকল্পিত পদযাত্রাকে উস্কানিমূলক কর্মকাণ্ড হিসেবে বর্ণনা করেছেন। সূত্র : আল জাজিরা, ডয়চে ভেলে

জেডএইচ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]