সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২০ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ২০ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কাশ্মীর নিয়ে সর্বদলীয় বৈঠক ডেকেছেন মোদি

কাশ্মীরের সাংবিধানিক বিশেষ মর্যাদা প্রত্যাহারের প্রায় দুই বছর পর এই প্রথম সর্বদলীয় বৈঠক ডেকেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ২৪ জুন দিল্লিতে অনুষ্ঠিত হবে এ বৈঠক। যাতে আমন্ত্রণ জানানো হয়েছে অঞ্চলটির ১৪টি রাজনৈতিক দলকে। এমন তথ্য প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যমগুলো। অনেকে মনে করছেন সর্বদলীয় বৈঠকের মাধ্যমে জম্মু-কাশ্মীরে নতুনভাবে রাজনৈতিক বলয় তৈরি করতে চাচ্ছে মোদি সরকার।

যুক্তরাষ্ট্রকে নিজেদের সেনাঘাঁটি ব্যবহার করতে দেবে না পাকিস্তান

যুক্তরাষ্ট্রকে নিজেদের কোনও সেনাঘাঁটি ব্যবহার করতে দেবে না পাকিস্তান। এক সাক্ষাতকারে প্রধানমন্ত্রী ইমরান খান এটা পরিষ্কার করেছেন যে, আফগানিস্তানের বিরুদ্ধে কোনও ধরনের পদক্ষেপ নিতে পাকিস্তানের কোনও সেনা ঘাঁটি বা যে কোনও অঞ্চল ব্যবহারে যুক্তরাষ্ট্রকে অবশ্যই কোনও অনুমতি দেয়া হবে না।

পাকিস্তানে সেনা ও জঙ্গিদের সংঘর্ষে নিহত ৩

পাকিস্তানে জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান ও সেনাবাহিনীর মধ্যকার সংঘর্ষে তিন জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে একজন সেনাসদস্য এবং বাকি দুই জন জঙ্গি গোষ্ঠী তেহরিক-ই-তালেবান সদস্য। রোববার দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশে সংঘর্ষের ঘটনাটি ঘটে। পরে এক বিবৃতিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, নিহত সেনাসদস্যের নাম নাজাকাত খান। তার বয়স ৩২ বছর।

বিশ্ববাসীর শুভেচ্ছা-সমালোচনায় ইব্রাহিম রাইসি

ইরানের অষ্টম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর অভিনন্দন ও শুভেচ্ছায় ভাসছেন ইব্রাহিম রাইসি। এই ভূমিধস জয়ে তাকে অভিনন্দন জানিয়েছে ভারত, পাকিস্তান, তুরস্ক ও হামাস। শুধু শুভেচ্ছা নয় সমালোচনারও মুখোমুখি এই রক্ষণশীল নেতা। আগামী আগস্ট থেকে ইরানের বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির স্থলাভিষিক্ত হবেন ৬০ বছর বয়সী রাইসি।

লন্ডনে সড়ক দুর্ঘটনায় আমিরাতের মানবাধিকারকর্মীর মৃত্যু

যুক্তরাজ্যে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের বিখ্যাত মানবাধিকারকর্মী আলা আল সিদ্দিক। রোববার আমিরাতের মানবাধিকারকর্মীরা তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তাদের দাবি, লন্ডনে সড়ক দুর্ঘটনার মাধ্যমে হত্যা করা হয়েছে আলা আল সিদ্দিককে।

যুক্তরাষ্ট্রে ৬ জনকে চাপা দেয়া ট্রাক চালককে পুলিশের গুলি

যুক্তরাষ্ট্রের আরিজোনা অঙ্গরাজ্যে সাইকেল আরোহীদের চাপা দিয়ে পালিয়ে যাওয়ার সময় এক পিক-আপ ট্রাক চালককে গুলি করেছে পুলিশ। একটি দাতব্য কাজে ওই সাইকেল আরোহীরা প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। ট্রাক চাপার ফলে তাদের মধ্যে ছয়জন গুরুতর আহত হয়েছেন।

বাইডেনের দীর্ঘদিনের সঙ্গীর মৃত্যু

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দীর্ঘদিনের পোষা কুকুরটি মারা গেছে। প্রায় ১৩ বছর ধরে চ্যাম্প নামের ওই কুকুরটি প্রেসিডেন্ট বাইডেন এবং মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে ছিল। পোষা ওই কুকুরটি ছিল জার্মান শেফার্ড।

ভারতে করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে না সরকার

করোনাভাইরাসে মৃতদের প্রতি পরিবারকে ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে ভারত সরকার। একটি জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্টে এ কথা জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। কেন্দ্রও বলছে, প্রত্যেক পরিবারকে সাহায্য করার সামর্থ্য সরকারের নেই। শুধু করোনার ক্ষেত্রে আর্থিক সাহায্য দিলে অন্য রোগে মারা যাওয়াদের সাথে অন্যায় হবে বলে জানায় কেন্দ্র সরকার।

বেলজিয়ামে নির্মাণাধীন স্কুলভবন ধসে ৫ শ্রমিক নিহত

বেলজিয়ামে একটি নির্মাণাধীন স্কুলভবন আংশিকভাবে ধসে পড়ায় পাঁচজন শ্রমিক নিহত হয়েছেন। অ্যান্টওয়ার্প শহরে শুক্রবার বিকেলে এ দুর্ঘটনা ঘটে। শনিবার বিকেল পর্যন্ত ধ্বংসস্তূপ থেকে দুটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এএমকে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]