সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২১ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২১ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

একদিনে ৭৫ লাখ মানুষকে টিকা দেয়ার রেকর্ড ভারতে

সরকারের নতুন টিকাদান নীতি চালুর মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ৭৫ লাখের বেশি মানুষকে করোনারোধী টিকা দিয়েছে ভারত। দেশটিতে এযাবৎকালে একদিনে সর্বোচ্চ টিকাদানের রেকর্ড এটাই। এর আগে ভারতে একদিনে সর্বোচ্চ টিকাদানের রেকর্ড হয়েছিল গত ২ এপ্রিল। সেদিন ৪২ লাখ ৬৫ হাজার ১৫৭ জনকে টিকা দিয়েছিল দেশটি। সোমবার থেকে ১৮ বছর বয়সোর্ধ্ব সবাইকে বিনামূল্য টিকা দেয়া শুরু করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। পাশাপাশি, টিকাদান কর্মসূচির নিয়ন্ত্রণ রাজ্য সরকারের কাছ থেকে নিজ হাতে তুলে নিয়েছে তারা। এছাড়া ভারতে উৎপাদিত বিভিন্ন প্রতিষ্ঠানের করোনা টিকার ৭৫ শতাংশ সরাসরি কিনে নেয়ার প্রক্রিয়াও শুরু করেছে কেন্দ্রীয় সরকার।

বাইডেনের সঙ্গে দেখা করতে চান না রাইসি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করতে চান না ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। জয়ের পর সোমবার তেহরানে নিজের প্রথম সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইরানের ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি ও আঞ্চলিক মিলিশিয়াদের বিষয়েও বাইডেনের সাথে আলোচনায় রাজি নন তিনি। ২০১৫ সালের ১৪ জুলাই ভিয়েনায় স্বাক্ষরিত হওয়া ইরানের পারবাণবিক কর্মসূচি সীমিত রাখার বিষয়টি নিয়েও কথা বলেন রাইসি। তিনি বলেন চুক্তির শর্তগুলো মানা হবে, তবে যুক্তরাষ্ট্রকে আগে ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

ধর্ষণের জন্য ফের নারীর পোশাককে দায়ী করলেন ইমরান খান

ধর্ষণ বৃদ্ধির জন্য নারীর পোশাককে দায়ী করে আগেও সমালোচনার মুখে পড়েছিলেন ইমরান খান। ফের সেই একই বিতর্ক উসকে দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। এবার নারীরা স্বল্পবসনা হয়ে চলাফেরা করলে পুরুষদের মন চঞ্চল হতে পারে বলে বিতর্কিত মন্তব্য করেছেন এ নেতা। আন্তর্জাতিক টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে এমন মন্তব্য করেন তিনি।

গরু নিয়ে যাওয়ার সময় ত্রিপুরায় তিন মুসলিমকে পিটিয়ে হত্যা

ভারতের ত্রিপুরায় গাড়িতে করে গরু নিয়ে যাওয়ার সময় তিন মুসলিম যুবককে পিটিয়ে হত্যা করেছে স্থানীয়রা। এর আগে ভারতের বিভিন্ন রাজ্যে গরু বা গরুর মাংস বহন করার অভিযোগে মুসলিমদের পিটিয়ে মারা হলেও উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যটিতে এই ধরনের ঘটনা সম্ভবত এটাই প্রথম। স্থানীয় পুলিশ জানায়,ঘটনাটি ঘটে ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে ৫০ কিলোমিটার দূরে খোয়াই জেলায়, যা বাংলাদেশ সীমান্তের একেবারে কাছাকাছি। নিহত যুবকদের গরুচোর বলে সন্দেহ করেছিল গ্রামবাসী।

রাশিয়ার আমন্ত্রণে মস্কোয় মিয়ানমার জান্তাপ্রধান

নিজের দ্বিতীয় বিদেশ সফরে এবার রাশিয়া পৌঁছেছেন মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাইং। রাজধানী নেপিদো থেকে একটি বিশেষ ফ্লাইটে করে রওয়ানা দিয়ে রোববার মস্কোতে পৌঁছান তিনি। গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেতা অং সান সু চির কাছ থেকে ক্ষমতা দখল করে মিন অং হ্লাইং। রাষ্ট্রীয় ক্ষমতা দখলের পর এটি তার দ্বিতীয় প্রকাশ্য বিদেশ সফর। এর আগে গত ২৪ এপ্রিল আসিয়ান সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ায় গিয়েছিলেন মিন অং হ্লাইং।

আফগানিস্তানে তালেবানের হামলায় নিহত ২৯

আফগানিস্তানে তালেবানের সঙ্গে সংঘর্ষে গত ২৪ ঘণ্টায় অন্তত ২৯ জন নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন। দেশটির চারটি প্রদেশে তালেবানের হামলায় হতাহতের ঘটনাগুলো ঘটে। তালেবান ও দেশটির সরকারের মধ্যকার শান্তি আলোচনার মাঝেই নতুন করে হামলা চালাচ্ছে তালেবান। আফগানিস্তানের বালখ, কান্দাহার, তাখার ও কাপিসা প্রদেশে আক্রমণাত্মক হয়ে উঠেছে তালেবান বাহিনী। হামলা চালাচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর।

কাশ্মীরে জঙ্গিবিরোধী অভিযানে নিহত ৩

কাশ্মীর উপত্যকায় পুলিশের জঙ্গিবিরোধী অভিযানে লস্কর-ই-তাইয়েবার এক শীর্ষ কমান্ডারসহ তিন জঙ্গি নিহত হয়েছে। রোববার জম্মু-কাশ্মীরের সোপুরে এ অভিযান চালায় পুলিশ। কাশ্মীর জোন পুলিশ বলছে, লস্কর-ই-তাইয়েবার নিহত শীর্ষ নেতার নাম মুদাসসির পণ্ডিত। উপত্যকায় বেশ কয়েকটি জঙ্গি হামলার পেছনে তার ভূমিকা ছিল। ফলে আগে থেকেই পুলিশের মোস্ট ওয়ান্টেড তালিকায় ছিল মুদাসসির।

নাইজেরিয়ায় পুলিশ কর্মকর্তার গুলিতে প্রাণ গেল পাঁচজনের

নাইজেরিয়ায় এক পুলিশ কর্মকর্তার গুলিতে প্রাণ হারিয়েছেন দেশটির পাঁচ বেসামরিক নাগরিক। আহত হয়েছেন আরও চারজন। গত রোববার দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় এনুগু শহরে এ ঘটনা ঘটে। রাজ্য পুলিশের মুখপাত্র ড্যানিয়েল এনডুকে জানান, এক পুলিশ কর্মকর্তা রোববার এনুগুর একটি আবাসিক এলাকায় প্রবেশ করে মানুষজনের দিকে আচমকা গুলি ছুড়তে শুরু করেন।

তালেবান ইস্যুতে বাইডেনের সঙ্গে বৈঠকে বসছেন আফগান প্রেসিডেন্ট

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও জাতীয় ঐক্যমত্যের জন্য গঠিত শীর্ষ কাউন্সিলের চেয়ারম্যান আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গে বৈঠকে বসছেন। আগামী শুক্রবার হোয়াইট হাউসে এ বৈঠক অনুষ্ঠিত হবে। আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার শুরু হওয়ার প্রেক্ষিতে সম্প্রতি আফগান বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ অনেক বেড়ে গেছে। বৈঠকে তালেবান নিয়ন্ত্রণের উপায় নিয়েই বাইডেনের সঙ্গে কথা বলবেন ঘানি।

রাশিয়ার ওপর আরেক দফা নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান সমালোচক আলেক্সেই নাভালনি ইস্যুতে রাশিয়ার ওপর আরেক দফা নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান রোববার এই হুঁশিয়ারি দেন। সুলিভান বলেন, আলেক্সেই নাভালনিকে বিষপ্রয়োগের দায়ে আমরা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছি। রাশিয়ার মাটিতে তাদের একজন নাগরিকের বিরুদ্ধে রাসায়নিক এজেন্ট ব্যবহারের জন্য তাদের ওপর ব্যয় আরোপের যৌথ প্রয়াসে আমরা ইউরোপীয় মিত্রদের একত্রিত করেছি।

এএমকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]