খাবারের খোঁজে রান্নাঘরে হাতি!

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ২৫ জুন ২০২১

কামরুল আলম রানা, থাইল্যান্ড থেকে

সাদা হাতির দেশ হিসেবে সারা বিশ্বে পরিচিত থাইল্যান্ড। আর এই হাতিই হলো থাইল্যান্ডের জাতীয় পশু। এবার সেই হাতি ঘটিয়েছে অবাক করার মতো ঘটনা। খাবারের সন্ধানে রান্না ঘরের দেয়াল ভেঙে ঢুকে পড়েছে একটি হাতি।

ঘটনাটি ঘটেছে থাইল্যান্ডের হুয়া হিন জেলার প্রুয়াপ খিরিখান গ্রামে। একটি হাতিকে রান্না ঘরে জায়গা দেয়া আক্ষরিক অর্থেই সহজ নয়। তাই এই বিশাল অতিথিকে নিজের রান্নাঘরে বেড়াতে আসতে দেখে ভীষণ অবাক হয়েছেন বাড়ির মালিক রাতচাদাওয়ান পুয়েংপাসপ্পান।

বাড়ির মালিক ফেসবুকে ফটো এবং একটি ভিডিও পোস্ট করেছেন ক্যাপশনসহ থাই ভাষায় লিখেছেন 'প্রতিদিন আসে,' তিনি হাতির আক্রমণ সম্পর্কে আরও কিছু লেখেননি।

এ ব্যাপারে জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক ইতথিপন থাইমনকল সংবাদ মধ্যমকে জানান, তারা (হাতি) প্রায়ই ঘুরতে বের হয়। খাবারের গন্ধ পেলে প্রায়ই স্থানীয় বাজারে হানা দেয় বলে জানান তিনি।

তবে এভাবে হাতি স্বভাবজাত প্রকৃতি বদলে খাবারের খোঁজে মানুষের দারস্থ হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন হান্টার কলেজের মনোবিজ্ঞানের সহকারী অধ্যাপক ড. জোশুয়া প্লোতনিক। প্রাকৃতিক উৎস থেকে খাবার না পেয়ে হাতিরা লোকালয়ে আসতে বাধ্য হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে জাতীয় উদ্যান, বন্যজীবন ও উদ্ভিদ সংরক্ষণ অধিদফতর একটি বিবৃতিতে নেশনস থাইল্যান্ড জানিয়েছে যে, 'সরকারি সংস্থা যত তাড়াতাড়ি সম্ভব ক্ষতিগ্রস্তদের বাড়ি নিজস্ব অর্থায়নে মেরামত করে দেবে।'

এমআরএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]